আশাশুনি সদর ইউনিয়নের ভ্যালিডেটেশন সম্পন্ন


প্রকাশিত : এপ্রিল ৩, ২০১২ ||

বেসরকারী উন্নয়ন সংস্থা রূপান্তর এর উদ্যোগে আশাশুনিতে ইউনিয়ন পর্যায়ে জনঅংশগ্রহণমূলক ওয়াশ বিপন্নতা বিশ্লেষণ (পিডব্লিউভিএ) -এর মাধ্যমে সংগৃহিত ওয়ার্ড পর্যায়ের তথ্য উপস্থাপন শেষে চুড়ান্তকরণ করা হয়। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়াটার এইড-এর আর্থিক সহায়তায় আশাশুনি উপজেলায় সম্প্রতি জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব হতে অভিযোজনের মাধ্যমে উপকূলীয় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন এবং জনস্বাস্থ্য নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় রূপান্তর এ কর্মসূচী পালন করে।

জলবায়ু পরিবর্তনের ফলে কর্ম এলাকার মানুষের ওয়াশ্ সংক্রান্ত কোন কোন ধরনের সমস্যা পরিলক্ষিত হচ্ছে তা তুলে আনা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার নিরাপদ পানি ব্যবহার, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার ও নিরাপদ স্বাস্থ্যবিধির উপরে কি কি ধরনের প্রভাব ফেলছে, প্রভাব মোকাবেলায় কি করনীয়, কে করবে ও কখন করবে এ সংশ্লিষ্ট তথ্য জানার জন্য ইউনিয়নের একটি ওয়াশ মানচিত্র তৈরী করা হয়েছে।

জনঅংশগ্রহণমূলক ওয়াশ বিপন্নতা বিশ্লেষণ (পিডব্লিউভিএ) -এর ইউনিয়ন পর্যায়ের ভ্যালিডেটেশনে আশাশুনি সদর ইউনিয়নের চেয়ারম্যান এ্যাডঃ মোঃ শহিদুল ইসলাম পিন্টু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, ইউডিএমসি সদস্য ও ১ নং ওয়ার্ড মেম্বার মোঃ রুহুল আমিন, ৯ নং ওয়ার্ড মেম্বার মোঃ আঃ রফিক, ৬ নং ওয়ার্ড মেম্বার মঙ্গল চন্দ্র মন্ডল, ৮ নং ওয়ার্ড মেম্বার সন্তোষ মন্ডল, সাবেক ওয়ার্ড মেম্বার তাহমিনা রহিম, শহিদুল ইসলাম প্রমুখ। ইউনিয়ন ভ্যালিডেটেশন এর ওয়ার্ড পর্যায়ের সংগৃহিত তথ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন সিসিএ ওয়াশ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার আব্দুল্লাহ আল রাশেদ। এবং সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সিসিএ ওয়াশ প্রকল্পের মনিটরিং অফিসার সমীর দাস। প্রেস বিজ্ঞপ্তি