দেবহাটায় অধিকার ও জীবিকায়ন মেলা উদ্বোধন


প্রকাশিত : মার্চ ১০, ২০১৩ ||

‘সমঅধিকার ও বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে সমৃদ্ধি অর্জন’ এ শ্লোগানকে সমানে রেখে দেবহাটায় তিন দিনব্যাপী অধিকার ও জীবিকায়ন মেলা উদ্বোধন করা হয়েছে। বেসরকারি সংস্থা আইডিয়াল এ মেলার আয়োজন করে।
মেলায় অধিকার বিষয়ক বিভিন্ন তথ্য, বিকল্প কর্মস্থানের বিভিন্ন পন্থা, প্রাণিসম্পদ সংরক্ষণ প্রযুক্তি, কৃষি প্রযুক্তি ও আকর্ষণীয় কৃষিজাত পণ্য, বিভিন্ন মৎস্য সম্পদ, আকর্ষণীয় পশু-পাখি ছাড়াও বিভিন্ন নতুন নতুন উদ্ভাবনী প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে।
এছাড়া মেলায় সরকার ঘোষিত একটি বাড়ি একটি খামার, ঝুলন্ত সবজি চাষ, উন্নত পদ্ধতিতে লবণ সহিষ্ণু ধান ক্ষেতে মাছ চাষ, কাঁকড়া চাষ ও একটি আদর্শ ঘেরে কিকি থাকা প্রয়োজন তা উপস্থাপিত হওয়ার পাশাপাশি অধিকারভিত্তিক বিভিন্ন নাটক, গান, কবিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হচ্ছে।
শনিবার ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র উপ-পরিচালক কৃষিবিদ সোলায়মান আলী। পরে তিনি প্রতিটি স্টল ঘুরে দেখেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. শিশির কুমার বিশ্বাস, জেলা মৎস্য সম্পদ কর্মকর্তা কৃষিবিদ আঃ অদুদ, কৃষিবিদ আঃ গফুর, শ্বাশতী ছন্দা দেবনাথ, পারুলিয়া ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রিয়ংকা রানী প্রমুখ। আইডিয়ালের সভাপতি অধ্যক্ষ রিয়াজুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ালের সমন্বয়কারী (নির্বাহী প্রধান) কৃষিবিদ ডা. নজরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আফছার আলি, সাংবাদিক আব্দুল ওহাব প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি