নির্বাচনি প্রচারণা শেষ, সভা সমাবেশ শোভাযাত্রা ও মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা


প্রকাশিত : জানুয়ারি ৪, ২০১৪ ||

পত্রদূত ডেস্ক: গতকাল সকালে শেষ হল নির্বাচনি প্রচারণা। আগামীকাল ৫ জানুয়ারি অনুষ্ঠিতব্য ১০ম জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গণ প্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৭৮ অনুচ্ছেদ অনুযায়ী ভোট গ্রহণের আগে ও পরের ৪৮ ঘন্টা অথৎ গতকাল সকাল আটটা হতে আগামী ৭ জানুয়ারি বিকেল চারটা পর্যন্ত নির্বাচনি এলাকায় কোন ব্যক্তি জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান করতে এবং কোন ব্যক্তি কোন মিছিল বা শোভাযাত্রা সংগঠিত করতে বা তাতে যোগদান করতে পারবেন না।
এছাড়া উল্লেখিত সময়ের মধ্যে কোন হিংস্রতামূলক কাজ বা বিশৃঙ্খামূলক আচরণ, ভোটারগণ বা নির্বাচনি কাজকর্ম বা দায়িত্ব সংশ্লিষ্ট ব্যক্তিগণকে ভয়ভীতি প্রদর্শন বা কোন অস্ত্র বা শক্তি প্রদর্শন করতে পারবেন না। এই আইন লংঘনকারীকে কমপক্ষে দুই বছর এবং অনধিক সাত বছরের সশ্রম কারাদন্ডে ও অর্থদন্ডে দন্ডনীয় হবেন।
আজ ৪ জানুয়ারি মধ্যরাত হতে ভোটগ্রহণের দিন ৫ জানুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনি এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবীট্যাক্সি/অটোরিক্সা, মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিনবোট ও স্পীডবোটসমূহের উপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। সারাদেশে ৩ জানুয়ারি মধ্যরাত হতে ৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এছাড়া নির্বাচনি প্রার্থী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনি এজেন্টদের জন্য এ আদেশ প্রযোজ্য হবে না। নির্বাচন কমিশন সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।