বিশিষ্ট সাংবাদিক, সাহিত্য ও সংস্কৃতিকর্মী মুফতি আবদুর রহিম গুরুতর অসুস্থ


প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০১৭ ||

সাতক্ষীরার বিশিষ্ট সাংবাদিক, সাহিত্য ও সংস্কৃতিকর্মী অধুনালুপ্ত সাপ্তাহিক দখিনায়নের সম্পাদক ও প্রকাশক মুফতি আবদুর রহিম সম্প্রতি গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। তিনি চোখ ও গ্যাসটোইন্টেরোলজি সংক্রান্ত জটিল পীড়ায় ভুগছেন। গত ১১ ফেব্র“য়ারি তিনি উন্নত চিকিৎসার জন্য ভারতের কোলকাতায় গিয়েছেন।
মুফতি আবদুর রহিম সবার কাছে ‘কচি ভাই’ নামে পরিচিত। ১৯৮০ সালের ২১ ফেব্র“য়ারি তারই হাত ধরে তারই সম্পাদনায় সাতক্ষীরা থেকে ‘সাপ্তাহিক দখিনায়ন’ (রেজিস্ট্রেশন নম্বর কেএন- ১৭৯) পত্রিকার পথচলা শুরু হয়। তারই সম্পাদনায় পত্রিকাটি দীর্ঘ প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে সাতক্ষীরা ও দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের শিল্প-সাহিত্য-সংস্কৃতিসহ মাটি ও মানুষের কথা তুলে ধরার নিরন্তর প্রয়াস চালিয়ে গেছে। তারপর নব্বইয়ের দশকের মাঝামাঝি সাতক্ষীরা থেকে প্রকাশিত ‘দৈনিক সাতক্ষীরা চিত্র’ (রেজিস্ট্রেশন নম্বর কেএন- ৩৫০, সম্পাদক মো. আনিসুর রহিম) পত্রিকার প্রকাশনার সাথে দীর্ঘদিন যুক্ত ছিলেন। সাতক্ষীরা থেকে প্রকাশিত অপর দৈনিক ‘দৃষ্টিপাত’ (রেজিস্ট্রেশন নম্বর কেএন- ৪২১, সম্পাদক জিএম নূর ইসলাম) পত্রিকার প্রকাশনার শুরুতে বেশ কিছুদিন তিনি কাজ করেছেন ।
মুফতি আবদুর রহিম একজন নাট্যকর্মী, নাট্যশিল্পী, আবৃত্তিকার, সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠক। সমকাল নাট্য গোষ্ঠী (৮০-র দশক), স্বকাল নাট্য গোষ্ঠী (১৯৮৬), কবিতাকুঞ্জ (১৯৯৬) প্রভৃতি সংগঠনগুলোর তিনি-ই প্রতিষ্ঠাতা ও রূপকার। দখিনায়ন পত্রিকা ঘিরে সাহিত্য ও সাংস্কৃতিক নানা সভা ও অনুষ্ঠানে মুখরিত ছিল এক সময়ের এ পত্রিকা কার্যালয়টি।
সমকাল ও স্বকাল নাট্য গোষ্ঠীর প্রযোজনা ও পরিবেশনায় এবং মুফতি আবদুর রহিমের পরিচালনায় সাতক্ষীরার শহিদ মিলনায়তন (লাবনি প্রেক্ষাগৃহ), পৌরসভা অডিটরিয়াম, জেলা শিল্পকলা একাডেমি ছাড়াও রাজশাহী ও সাতক্ষীরাতে অনুষ্ঠিত আন্তঃ জেলা নাট্য প্রতিযোগিতায় মঞ্চস্থ বিভিন্ন নাটকের মধ্যে মনোজ মত্রের ‘চাক ভাঙ্গা মধু’, হাসির নাটক ‘গোরুর গাড়ির হেড লাইট’, মুফতি আবদুর রহিমের ‘সুমন এখন আদালতে’,‘চোখে আঙুল দাদা’, ‘দুই হুজুরের গপ্পো’ প্রভৃতি নাটকে তার অসামান্য অভিনয়ের কথা এখনও মানুষের স্মৃতিপটে উজ্জ্বল।
মুফতি আবদুর রহিম বর্তমানে জেলার বিভিন্ন সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক সংগঠনের সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। সুস্থতার জন্য তিনি সকলের দোয়া প্রার্থনা করেছেন। প্রেস বিজ্ঞপ্তি