সাম্প্রদায়িকতা থেকে বেরিয়ে এসে নজরুল চর্চার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর


প্রকাশিত : মে ২৭, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেন, সাম্প্রদায়িকতা থেকে বেরিয়ে এসে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে বেশি করে নজরুল চর্চা করতে হবে। তাঁর গান, কবিতা সর্বপরি নজরুলের দর্শনকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।
তিনি শুক্রবার বিকেলে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে তিন দিনব্যাপী জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মোৎসব-২০১৭ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন মুক্তিকামী বিদ্রোহী কবি। তিনি তাঁর লেখনীর মাধ্যমে মানুষকে অন্যায়, অত্যাচার, ধর্মান্ধতা আর পরাধীনতার শিকল থেকে মুক্ত হওয়ার অনুপ্রেরণা জুগিয়েছেন। ভারতবর্ষ যেমন ব্রিটিশদের হাত থেকে মুক্ত হওয়ার মাধ্যমে তাঁর বিদ্রোহ সার্থক হয়েছিল। তেমনি পাকিস্তান থেকে বাংলাদেশ স্বাধীন হওয়ার মাধ্যমেও নজরুলের বিদ্রোহ সার্থকতা পেয়েছিল। তিনি আরও বলেন, যে জাতি নিজস্ব স্বকীয়তা ও সত্ত্বা লালন করে না সে জাতি ইতিহাসে টিকে থাকতে পারে না। তাই বাঙালি ও বাঙালি সত্ত্বাকে বিশ্বের বুকে সমুন্নত রাখতে বাংলা শিল্প-সাহিত্য বেশি করে চর্চার পাশাপাশি রবীন্দ্রনাথ, নজরুলসহ বাঙালি কবি সাহিত্যিকদের নিয়েও গবেষণা করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহাঙ্গীর হোসেন। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. মনিরুজ্জামান। মূল আলোচক ছিলেন ঢাকা ইস্পাহানী গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মারুফী খান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নজরুল জন্মোৎসব উদযাপন কমিটি যুগ্ম সম্পাদক মাসুদ মাহমুদ। পরে প্রতিমন্ত্রী চিত্রাংকন, আবৃত্তি, নজরুজল সংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে বিশিষ্ট নজরুল সংগীত শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।