লোকালয় ঘুরে চলে গেল সুন্দরবনের বাঘ


প্রকাশিত : জুলাই ১৫, ২০১৭ ||

রনজিৎ বর্মন, সুন্দরবনাঞ্চল (শ্যামনগর): সাতক্ষীরা রেঞ্জের সুন্দরবনের বাঘ শ্যামনগর উপজেলার টেংরাখালী গ্রামে সুন্দরবন থেকে নদী পার হয়ে ঘুরে চলে গেল। এক বাসিন্দার ছাগল ঘরে ঢোকার চেষ্টা করেও ঢুকতে না পেরে ঘোরাফেরা করে বাড়ির মধ্যে।

সাতক্ষীরা রেঞ্জের ওয়াইল্ডটিমের সুপারভাইজার আবু জাফর বলেন, বৃহস্পতিবার গভীর রাতে টেংরাখালী গ্রামের বাসিন্দা ভিটিআরটি সদস্য আব্দুল হাকিমের বাড়িতে সুন্দরবন থেকে নদী পার হয়ে চলে আসে। নদীর চর ও রাস্তায় ঘোরাফেরা শেষে বাড়ির মধ্যে প্রবেশ করে ছাগল ঘরে ঢোকার চেষ্টা চালায়। এ পর্যায়ে বাঘটি বেশ চেষ্টা চালিয়েও ছাগল ঘর ও গোয়াল ঘরে না ঢুকতে পেরে রাতে গ্রামের বিভিন্ন স্থানে চলা ফেরা করে  আবার নদী পার হয়ে সুন্দরবনে চলে যায়।

বাঘ আসার সংবাদ পেয়ে  সকালে বন বিভাগ মীরগাং টহল ফাঁড়ির কর্মকর্তা নুর ইসলাম, ওয়াইল্ডটিমের কর্মকর্তাবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ছাড়া গ্রামবাসিও বাঘের পায়ের ছাপ দেখার জন্য ভীড় করেন। বনবিভাগ সাতক্ষীরারেঞ্জের কর্মকর্তাবৃন্দ ও ওয়াইল্ডটিম কর্মকর্তাবৃন্দ বলেন সুন্দরবন থেকে নদী পার হয়ে বাঘ আব্দুল হাকিমের বাড়ীতে প্রবেশ করেছে, বাঘের পায়ের ছাপ পাওয়া গেছে। বাঘ  শিকার না পেয়ে আবার বনে চলে যায়।

ভিটি আরটি সদস্য আব্দুল হাকিম,আনোয়ার হোসেন,আব্দুর রহিম  বলেন বাঘ লোকালয়ে ঢুকলে আবারও আসার চেষ্টা করে আর এ জন্য তারা শঙ্কিত।

ওয়াইল্ডটিম সাতক্ষীরা রেঞ্জের কর্মকর্তা আবু জাফর বলেন, বনবিভাগ সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক মাকসুদ আলমের নির্দেশনা মোতাবেক  বিকালে সচেতনমুলক সভা করা হয়েছে। সাথে সাথে রাতে টাইগার টিমের সদস্যবৃন্দ পাহারা দিবেন যাতে বাঘটি পুনরায় লোকালয়ে প্রবেশ করলেও সুস্থভাবে বনে ফিরে যায়। এলাকায় সচেতনমুলক সভা ও মাইকিং করা হয়েছে।