দেশের সার্বিক উন্নয়নে প্রাণিসম্পদ দপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী


প্রকাশিত : জুলাই ৩০, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের সার্বিক উন্নয়নে প্রাণিসম্পদ দপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নিরাপদ দুধ, ডিম ও মাংসসহ দৈনন্দিন প্রাণিজ আমিষের চাহিদা পূরণে এ দপ্তর কাজ করে যাচ্ছে। এ খাতে ব্যাপকভাবে উন্নতি হয়েছে। জাতীয় অর্থনীতিতে কৃষি সেক্টর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে।
তিনি শনিবার দুপুরে খুলনা ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্ত্বরে এফসিডিআই প্রকল্পের আওতায় নির্বাচিত সুফলভোগীদের মাঝে উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি, রপ্তানি আয় বৃদ্ধি ও নারীর ক্ষমতায়নে এ খাত আবদান রেখে চলছে। মেধাবী জাতি গঠনে দুধ, ডিম ও মাংসের কোন বিকল্প নেই। আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর মানুষের মাথাপিছু আয় ৬শত ডলার থেকে ১ হাজার ৬শত ২ ডলারে উন্নতি করছে। তিনি বলেন, প্রাণিস্পদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার, এর ফলে দুধ, ডিম ও মাংসের উৎপাদন বিগত সময়ের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। ডেইরি খাতের উন্নয়নের স্বল্প সুদে ঋণ প্রদান কার্যক্রম চালু করছে। দেশে দারিদ্র্যতার হার ৪৪ ভাগ থেকে ২২ ভাগে নেমে এসেছে।
তিনি আরও বলেন, দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। ডুমুরিয়া উপজেলায় সবজি, মাছ, দুধ, ডিম ও মাংসের চাহিদা পূরণ করে উদ্ধৃত রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো দেশকে একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়া। তাঁর স্বপ্ন বা¯তবায়ন করতে প্রাধনমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছে। সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে নারীরা সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। কর্মক্ষেত্রে তারা মেধা ও যোগ্যতায় অত্যšত দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে। নারীদের সহযোগিতা দিয়ে যাচ্ছে সরকার।
খুলনা জেলা প্রাণিসস্পদ কর্মকর্তা ডাঃ সৈয়দ মোঃ আনোয়ার উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসান, জেলা পরিষদ সদস্য সরদার আবু সালেহ, দৌলতপুর হাঁস-মুরগি খামারের সাবেক সহকারী পরিচালক শংকর প্রসাদ মন্ডল এবং উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রাণিসস্পদ কর্মকর্তা অরুন কাšিত মন্ডল। জেলা প্রাণিসম্পদ দপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ৫৭জন সুফলভোগীদের মাঝে হাঁস, মুরগি ও ছাগল বিতরণ করেন। পরে তিনি উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্ত্বরে গাছের চারারোপণ করেন। বিকেল তিনি ডুমুরিয়া ঈদগাহ ময়দানে স্থানীয় জনসাধারণের সাথে মতবিনিময় করেন।