আমার এমপি ডট কমে শতভাগ উত্তর প্রদানে এগিয়ে এমপি মীর মোস্তাক আহমেদ রবি


প্রকাশিত : অক্টোবর ৮, ২০১৭ ||

আব্দুর রহমান: জনগণ ও জনপ্রতিনিধিদের মধ্যে সেতুবন্ধন স্থাপনকারী ব্যতিক্রমধর্মী ওয়েবসাইট ‘আমার এমপি ডট কম’। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ওয়েবসাইটটি’র গুরুত্ব সামান্য নয়। ওয়েবসাইটটি ইতোমধ্যে জনগণের কাছে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়েছে। সম্প্রতি সাইটটি ভারতের ডিজিটাল ফাউন্ডেশন এমপাওয়ারমেন্ট ইন্ডিয়া দক্ষিণ এশিয়ার মর্যাদাপূর্ণ ‘এমবিলিয়ন্থ এ্যাওয়ার্ড’ অর্জন করেছে। বাংলাদেশের মধ্যে একমাত্র আমারএমপি ডটকম এ অ্যাওয়ার্ড অর্জন করেছে।
বাংলাদেশের নির্বাচিত ৩০০জন এমপি এবং সংরক্ষিত ৫০জন নারী এমপি সংযুক্ত রয়েছে ওয়েবসাইটটিতে। এখান থেকে প্রতিটি নাগরিক তার নিজ এলাকার এমপির কাছে যে কোন বিষয়ে প্রশ্ন করতে পারবে। প্রশ্ন করার সাথে সাথে সংশ্লিষ্ট এমপি এবং তাঁর এ্যাম্বাসেডর একটি মেইল ও মোবাইলে এসএমএস পাবে। এরপর এমপি মহোদয়ের কাছ থেকে ভিডিও বার্তার মাধ্যমে উত্তর সংগ্রহের প্রক্রিয়াটি সম্পন্ন করবেন এ্যাম্বাসেডর। উত্তর প্রদানের পর প্রশ্নকারীও পাবেন এসএমএস।
স্বচ্ছতা, জবাবদিহিতা ও শতভাগ উত্তর প্রদানে এগিয়ে রয়েছেন সাতক্ষীরা ০২ আসনের এমপি মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এমপি রবি তাঁর নির্বাচনী এলাকার সমস্যা, সম্ভাবনা ও উন্নয়নের বিষয়ে ১৩ প্রশ্নের উত্তর প্রদান করেছেন। ভিডিও বার্তার মাধ্যমে নাগরিকদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি তা সমাধানও করেছেন তিনি। এছাড়া অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করে করে উত্তর প্রদান করায় আমার এমপি’র পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানান চেয়ারম্যান সুশান্ত দাস গুপ্ত। এমপি রবির কাছ থেকে উত্তর সংগ্রহের প্রক্রিয়া সম্পন্ন করেন আমার এমপি’র এ্যাম্বাসেডর মো. আব্দুর রহমান।
ওয়েবসাইটটিতে রয়েছে সকল এমপি ও সংশ্লিষ্ট এ্যাম্বাসেডরের তথ্য। ইতোমধ্যে ৬৯২টি প্রশ্নের মধ্যে ৩০৮টি প্রশ্নের উত্তর দিয়েছেন এমপিরা। এসব প্রশ্নের অধিকাংশই ছিলো স্ব স্ব এলাকার সমস্যা, সম্ভাবনা, উন্নয়ন ও অভিযোগ সংক্রান্ত। এমপিদের উত্তর দেয়া বা উদ্যোগ গ্রহণের ফলে ওইসব সমস্যার সমাধান হয়েছে বলে মনে করছে স্বেচ্ছাসেবী সংস্থাটি।
আমার এমপি ডট কম এর চেয়ারম্যান সুশান্ত দাস গুপ্ত বলেন, আমার এমপি ডট কমের মাধ্যমে সকল সংসদ সদস্যরা তাদের নির্বাচনী এলাকার নাগরিকদের প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে তাদের সমস্যাগুলোর সঠিক সমাধান করে জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
সেচ্ছাসেবী সংস্থা আমারএমপিকে তাদের কার্যক্রম চালিয়ে যেতে অনাপত্তি দিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এড. ফজলে রাব্বী মিয়া। একই সঙ্গে মর্যাদাপূর্ণ ‘এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ড’ প্রাপ্তির জন্যে ডেপুটি স্পিকার আমারএমপির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। ডেপুটি স্পিকার জানান, বর্তমান সরকার জনগণের কাছে জবাবদিহি, গণতান্ত্রিক ও বাকস্বাধীনতায় বিশ্বাসী। সংসদ সদস্যদের সাথে জনগণের যোগাযোগের সহজ মাধ্যম হিসেবে আমারএমপির উদ্যোগে বাংলাদেশের জাতীয় সংসদের তরফ থেকে কোন আপত্তি নাই।
উল্লেখ্য, জাতীয় সংসদ সদস্যদের মধ্যে জবাবদিহি নিশ্চিত করতে অনলাইনে চালু হয়েছে আমার এমপি ডটকম (িি.িধসধৎসঢ়.পড়স)। এ ওয়েবসাইটে ইতোমধ্যেই দশম জাতীয় সংসদের সকল সংসদ সদস্যের ব্যক্তিগত, শিক্ষাগত যোগ্যতা, সম্পদের বিবরণসহ আনুষঙ্গিক তথ্য সন্নিবেশিত হয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে সংসদ সদস্যগণ জনগণের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।