বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ


প্রকাশিত : জানুয়ারি ১৯, ২০১৮ ||

 

পত্রদূত ডেস্ক: ১৮ জানুয়ারি বেলা ১১.৩০ মিনিটে বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ ও সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরার আয়োজনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় মা সমাবেশ অনুষ্ঠিত হয়। বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়কে একটি আদর্শ ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে সনাক সভাপতি কিশোরী মোহন সরকারের সভাপতিত্বে মা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার বাসুদেব কুমার সানা। এসময় সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল হামিদ, সনাক সদস্য ড. দিলারা বেগম, সিলভার জুবিলি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্বজন সহ-সমন্বয়ক চায়না ব্যানার্জি, বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. মাসুমা খাতুন সহ অন্যান্য শিক্ষকবৃন্দ, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস, এসএমসির সদস্য এবং বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের শতাধিক মা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার আবুল ফজল মো. আহাদ।

মুক্ত আলোচনা পর্বে মায়েরা বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও ছাত্র-ছাত্রীদের গুণগত পাঠদান নিশ্চিত করা, সীমানা প্রাচীর নির্শাণ, জলবদ্ধতার নিরসনের জন্য মাঠে মাটি ভরাট করা, শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় শ্রেণীকক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীদের পৃথক টয়লেট ইত্যাদি বিষয়ে খোলামেলা মতামত, প্রস্তাব ও পরামর্শ প্রদান করেন। মায়েরা বিদ্যালয়টি পৌর এলকায় হলেও দারিদ্র পিড়িত এলাকা হিসেবে বিদ্যালয়টিতে ‘স্কুল ফিডিং’ চালুর দাবী জানান। এছাড়াও সকল কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চা, এসএমসি সক্রিয় করা, শিক্ষকদের নিয়মিত উপস্থিতি, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করণ, শিক্ষার্থীদের উপস্থিতি, পরিক্ষাসহ বিভিন্ন অনুষ্ঠানের ফি আদায়, ঝরে পড়া রোধে সক্রিয় মা দল ও শিক্ষকদের হোম ভিজিটসহ মায়েদের সচেতনতা বাড়াতে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। উপস্থিত মাগণ এ বছর প্রাথমিক সমাপনি পরীক্ষায় শতভাগ ছাত্র-ছাত্রী পাশ করায় শিক্ষকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রধান অতিথি বলেন,‘আপনাদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে বিদ্যালয়টি সামনে আরো ভাল রেজাল্ট করবে। এছাড়া শতভাগ উপ-বৃত্তি দেয়ার ব্যবস্থা হলেও উপস্থিতি ও পরীক্ষায় পাস করতে হবে। এক্ষেত্রে অন্যায় আবদার করলে হবে না। ছেলে-মেয়েদেও নিয়মিত বিদ্যালয়ে পাঠাবেন এবং বাড়িতে পড়াশুনার খোঁজ রাখবেন।’

সনাক সভাপতি বলেন, অবিভাক হিসেবে মায়েরা পড়াশুনা না জানলেও আপনারা বাড়িতে ছেলে-মেয়েদের করবেন, ‘আজকে কি পড়া দিয়েছে’। পাশাপাশি বাড়িতে পড়তে বসাবেন। বিদ্যালয়ে এসে খবর নিবেন ছেলে-মেয়ে ঠিকমতো পড়াশুনা করছে কি না।’ বক্তাগণ হোম ভিজিটের জন্য একটিভ মাদার্স গ্রুপকে আরো শক্তিশালী ভূমিকা পালন করার পরামর্শ প্রদান করেন। মা সমাবেশের শুরুতে দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শন করা হয়।