আশাশুনি উপজেলায় বিভিন্ন আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন


প্রকাশিত : এপ্রিল ১৬, ২০১৮ ||

 

আশাশুনি ব্যুরো: আশাশুনিতে শনিবার দিবসটি পালন করে উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান  ও বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। সকাল ৮টায় দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে দেশের সুখ সমৃদ্ধি কামনায় ‘মানষ ভজলে, সোনার মানুষ হবি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে একটি মঙ্গল শোভাযাত্রা উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় অংশগ্রহন করে আশাশুনি সরকারি কলেজ, মহিলা কলেজ, আশাশুনি মডেল মাধ্যমিক বিদ্যালয়, বালিকা বিদ্যালয়, মডেল প্রাইমারিসহ বিভিন্ন প্রতিষ্ঠান। মঙ্গল শোভাযাত্রা শেষে ৯টায় উপজেলা পরিষদে চিংড়ি মাছ ও ভত্তাসহ পান্তা পরিবেশন করা হয়। ১০টায় উপজেলা শিশুপার্কে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান শেষে লটারি ও পুরষ্কার বিতরণ করা হয়। ইউআরসি ইন্সট্রাক্টর মহিতোষ কর্মকারের উপস্থাপনায় বিজয়ীদের মাঝে পুুরস্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার মাফ্ফারা তাসনীন।

আশাশুনির গদাইপুরে ঘোড়-দৌড় প্রতিযোগিতা: আশাশুনির গদাইপুরে বাংলা নববর্ষ’২৫ উদযাপনে গ্রামবাংলার ঐতিহ্যবাহি প্রতিযোগিতা ঘোড়-দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে উপজেলার তুয়ারডাঙ্গা মাঠে প্রায় ৫ সহ¯্রাধিক দর্শকের উপস্থিতিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পাটকেলঘাটা গ্রামের আব্দুুল ওহাবের পাগলা ঘোড়া, একই গ্রামের আব্দুস সোবহানের তুফান ঘোড়া, কয়রা থানার মহেশ্বরীপুর গ্রামের ইব্রাহিম শিকারির হারানো মানিক ঘোড়া, কলারোয়া থানার পরিতোষ মন্ডলের বঙ্গবীর ঘোড়া ও সাতক্ষীরা সদরের আব্দুল গনির পঙ্খীরাজ ঘোড়া। প্রতিযোগিতায় পাগলা ঘোড়া প্রথম স্থান, হারানো মানিক ২য় স্থান ও বঙ্গবীর ৩য় স্থান অধিকার করে। প্রতিযোগিতা কমিটির সভাপতি দৈব হালদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আশাশুনি থানা অফিসার ইনচার্জ মোস্তাফিজুর রহমান। সাংবাদিক অসীম চক্রবর্তীর উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম, আশাশুনি প্রেসক্লাবের সভাপতি জিএম মুজিবর রহমান, সম্পাদক জিএম আল ফারুক, সাংগঠনিক সম্পাদক সমীর রায় প্রমূখ।

শ্রীউলা ইউনিয়ন: শনিবার সকাল ৭টায় শ্রীউলা ইউনিয়নের নাকতাড়া-কালীবাড়ি বাজার অস্থায়ী কার্যালয় চত্তর থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী ও শিক্ষক কর্মচারী ও বিভিন্ন পেশার লোকের অংশগ্রহণে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ইউনিয়ন পরিষদ অস্থায়ী চত্ত্বরে শেষ হয়। ইউপি চেয়ারম্যান আবু হেনা শাকিলের সার্বিক সহযোগিতায় ও শিক্ষার্থীবৃন্দের অংশগ্রহনে পান্তা পরিবেশন ও আলোচনা সভা করা হয়। এসময় উপস্থিত ছিলেন শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা শাকিল সহ তার পরিষদের সদস্যবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ।

কূল্যা ইউনিয়ন: শনিবার বিকেলে উপজেলার কুল্যা ইউনিয়নের আগরদাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে লাঠি খেলা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ফিরোজ হোসেন মালীর নেতৃত্বে আরার গোবিন্দপুর লাঠি খেলা দল ও বাহাদুরপুর লাঠি খেলা দল অংশ নেয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগ সদস্য ও ইউপি সদস্য আলমগীর হোসেন আঙ্গুর, আনোয়রা বেগম, সমাজ সেবক ইয়াহিয়া মোল্যা, আহাদ আলীসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও হাজারও দর্শকবৃন্দ।

আশাশুনির কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয়: আশাশুনি উপজেলার কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয়ে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা ও গীতি আলেখ্য-এসো হে বৈশাখ উদ্যাপিত হয়েছে। শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিদ্যালয় চত্তরে শেষ হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান শিক্ষক বদিউজ্জামান খান। সহকারী শিক্ষক অবনী কুমার মন্ডলের পরিচালনায় এসময় সহকারী প্রধান শিক্ষক ফজলুল হক, আশাশুনি রিপোর্টার্স ক্লাব সাংগঠনিক সম্পাদক এমএম নুর আলম, সহকারী শিক্ষক মাওঃ আফসার আলী, সুনীল কুমার রায়, নিজামুদ্দীন, নজরুল ইসলাম, অসীম কুমার মন্ডল, ছাবিলুর রাশেদ, ফতেমা খাতুন, আরিফুর রহমান, রসময় মন্ডল, মিলন কুমার, শিরিন আক্তার খানম, ফাতিমা খাতুন, রুপনারায়ন রায়, আঃ রহিমসহ সকল কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কুল্যায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত: শনিবার বিকেলে আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের আগরদাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে লাঠি খেলা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় ফিরোজ হোসেন মালীর নেতৃত্বে আরার গোবিন্দপুর লাঠি খেলা দল ও বাহাদুরপুর লাঠি খেলা দল অংশ নেয়। এসময় উপস্থিত থেকে লাঠি খেলা উপভোগ করেন উপজেলা আ.লীগ সদস্য মেম্বর আলমগীর হোসেন আঙ্গুর, মেম্বর আনোয়রা বেগম, সমাজ সেবক ইয়াহিয়া মোল্যা, আহাদ আলী প্রমুখ।