কারিগরি ও মাদ্রাসা বোর্ডে কমলো পাসের হার, বাড়লো জিপিএ-৫


প্রকাশিত : মে ৬, ২০১৮ ||

এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর কারিগরি ও মাদ্রাসা উভয় শিক্ষাবোর্ডে কমেছে পাসের হার। এ বছর কারিগরি বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ যা গতবার ছিল ৭৮ দশমিক ৬৯ শতাংশ। অন্যদিকে, এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ যা গতবার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। তবে উভয় বোর্ডেই জিপিএ ৫ এর সংখ্যা বেড়েছে।

রবিবার দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করেন। এসময় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফলাফল থেকে দেখা যায়, এ বছর কারিগরি বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ যা গতবার ছিল ৭৮ দশমিক ৬৯ শতাংশ। অর্থাৎ কমেছে ৬ দশমিক ৭৩ শতাংশ। অন্যদিকে,এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ যা গতবার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। অর্থাৎ পাসের হার কমেছে ৫ দশমিক ৩১ শতাংশ।

আবার উভয় বোর্ডেই গতবারের তুলনায় জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। কারিগরি বোর্ডে এবছর জিপিএ-৫ এর সংখ্যা ৪ হাজার ৪১৩, গতবার ছিল ৪ হাজার ১৭৮। অর্থাৎ গত বছরের তুলনায় জিপিএ-৫ বেশি পেয়েছে ২২৬ জন। একইভাবে মাদ্রাসা শিক্ষাবোর্ডে জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে। এ বছর মাদ্রাসা শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৭১ জন শিক্ষার্থী, গতবছর পেয়েছিল ২ হাজার ৬১০ জন। অর্থাৎ জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ৭৬১ টি।