বেনাপোল শুল্ক ষ্টেশন দিয়ে আমদানি বন্ধ: প্রতি কেজিতে চালের দাম বেড়েছে ৮টাকা


প্রকাশিত : জুন ৯, ২০১৮ ||

বেনাপোল (যশোর) প্রতিনিধি: বৃহস্পতিবার ২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় বাজেটে চাল আমদানিতে ২৫ ভাগ শুল্ক আরোপ করায় এর প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। বেনাপোল শুল্কষ্টেশন দিয়ে বন্ধ রয়েছে চাল আমদানি। এর ফলে বেনাপোল নাভারন শার্শা ও বাগআচড়াসহ বিভিন্ন চালের বাজারে চিকন ও মোটা চালের দাম গেছে বেড়ে। প্রতি কেজিতে বেড়েছে ৮টাকা। ঈদের পরে দাম আরো বাড়তে পারে বলে জানান ব্যাবসায়িরা।
চাল ব্যবসায়ি রফিকুল ইসলাম বলেন, বাজেটের আগে চালের বাজার ছিল থমথমে। বাজেটের পরই মিলাররা চালের দাম প্রতি কেজিতে বাড়িয়েছে ৩ থেকে ৪ টাকা। ফলে চালের বাজার বাড়তির দিকে। ঈদের পরে আরো বাড়বে বলে জানান তারা।
বাজেটের আগে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি করা হচ্ছিল প্রতিদিন শত শত মে:টন চাল। স্থানীয় বাজারে ভারতীয় রতœা মোটা চাল বিক্রি হচ্ছিল প্রতিকেজি ৩৭টাকা। মিনিকেট চিকন ৪৫টাকা। বাজেটের কারনে বন্ধ রয়েছে চাল আমদানি। ফলে গত ২দিন প্রতিকেজি চালে বেড়েছে ৮টাকা। মোটা বিক্রি হচ্ছে ৩৭টাকা থেকে বেড়ে ৪৫টাকা। চিকন ৪৫টাকা থেকে বেড়ে ৫৩টাকা।
২৫ভাগ শুল্ক ও ৩ভাগ সম্পূরক ভ্যাট সহ মোট ২৮ভাগ বৃদ্ধিতে প্রভাব পড়েছে বাজারে। ঈদের পরে আরো ৩টাকা বাড়তে পারে বলে জানান তিনি।