খুলনায় গোলটেবিল আলোচনা নির্বাচনকালে সংখ্যালঘুদের সুরক্ষার আহবান


প্রকাশিত : ডিসেম্বর ৪, ২০১৮ ||

পত্রদূত ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বানকালীন সংখ্যালঘুদের নিরাপত্তা বিষয়ক এক গোলটেবিল আলোচনা সোমবার খুলনা প্রেসক্লাব মিলনায়াতনে অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তারা নির্বাচনকালে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহবান জানান। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘শারি’ ও হিউম্যানিটি ওয়াচ এর যৌথ সহযোগিতায় খুলনা জেলা সুরক্ষা নাগরিক অধিকার ও মর্যাদা (সুনাম) কমিটির উদ্যোগে নির্বাচন-২০১৮ ও সংখ্যালঘু নিরাপত্তা শীর্ষক এই গোলটেবিল আলোচনার আয়োজন করে।
উম্মুক্ত আলোচনায় অতিথিরা বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে বিভিন্ন সম্প্রদায়ের লোক যুগ যুগ ধরে মিলেমিশে বসবাস করছে। ঈদ, পূজাসহ বিভিন্ন ধর্মীয় উৎসবে সকল সম্প্রদায়ের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ তার বড় প্রমাণ। আমাদের দেশে নির্বাচনটাও একটি উৎসব, তাহলে এসময় কেন কোন সম্প্রদায়ের ওপর আঘাত আসবে।
অতিথিরা আরও বলেন, ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহারের কারণেই এই সাম্প্রদায়িক সংঘাতের ঘটনাগুলো ঘটেছে। বর্তমানে তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসার ঘটেছে। এখন আর এধরণের অপরাধ করে কেউ ধরাছোয়ার বাইরে থাকতে পারবে না। একই সাথে তথ্য প্রযুক্তির অপব্যবহার করে কেউ যেন গুজব ছড়াতে না পারে সেজন্য সকলকে সজাগ থাকার আহবান জানান বক্তারা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাংবাদিক সুনীল দাস। প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ইসরাত জাহান। উম্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার সোনালী সেন, মহানগর আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদাক শেখ মো. ফারুক আহম্মেদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু এবং এ্যাডভোকেট নুরুন্নাহার পলিসহ আরো অনেকে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কালের কন্ঠের ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দি।