খুলনা বিভাগে সাড়ে ১৮ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে


প্রকাশিত : জানুয়ারি ১৪, ২০১৯ ||

আগামী ১৯ জানুয়ারি খুলনা বিভাগে প্রায় ১৮ লাখ ৪৮ হাজার চারশত উনিশ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। রবিবার সকালে খুলনা সামছুর রহমানস্থ স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে বিভাগীয় পর্যায়ের অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়। জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) পালন উপলক্ষে খুলনা স্বাস্থ্য বিভাগ এই সভার আয়োজন করে।
সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন। খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ সুশান্ত কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর ডাঃ পবিত্র কুমার কুন্ডু, খুলনা পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক মোঃ শরিফুল ইসলাম এবং খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ আব্দুল আহাদ প্রমুখ।
এবছর খুলনা বিভাগে ৬-১১ মাস বয়সী ২ লাখ ৮৬ হাজার ৬শ ১৭ এবং ১২-৫৯ মাস বয়সী ১৬ লাখ ৩৯ হাজার ৮শ ২ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। ঐ দিন সারাদেশে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সাথে সাথে ভিটামিন এ সম্পর্কে স্বাস্থ্যবার্তাও প্রচার করা হবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। শিশুদের ভারাপেটে এটি খাওয়াতে হবে। বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষে সারা দেশে পালন করা হবে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন।
সভায় খুলনা বিভাগের ১০ জেলার সিভিল সার্জন, জেলা প্রশাসকের প্রতিনিধি, পরিবার পরিকল্পনা দপ্তরের উপপরিচালক এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। তথ্য বিবরণী