সুন্দরবনে গোলপাতা আহরণ মৌসুম শুরু


প্রকাশিত : ফেব্রুয়ারি ৮, ২০১৯ ||

শ্যামনগর (সদর) প্রতিনিধি: পশ্চিম সুন্দরবনে সাতক্ষীরা রেঞ্জে চলতি বছর গোলপাতা আহরণ মৌসুম শুরু হয়েছে। আগামী ১৫ মার্চ পর্যন্ত আড়াই মাসব্যাপি বাওয়ালীরা সুন্দরবনে নির্দিষ্ট স্থান থেকে গোলপাতা সংগ্রহ করবেন। বন বিভাগের পক্ষ থেকে ইতোমধ্যে বাওয়ালীদের বোট লাইন্সেস অনুমতি পত্র (বিএলসি) প্রদানসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বুড়িগোয়ালিনী বন স্টেশন কর্মকর্তা (এসও) ও সংশ্লিষ্ট ক্যুপ অফিসার কেএম কবির উদ্দীন জানান, সাতক্ষীরা রেঞ্জে ১টি ক্যুপ হতে এবছর ১ লাখ ২৬ হাজার ৬৩০ মণ গোলপাতা সংগ্রহের জন্য অনুমতি দেওয়া হয়েছে। প্রতি কুইন্টাল গোলপাতা আহরণের জন্য বাওয়ালীদের ২৫ টাকা রাজস্ব প্রদান করতে হবে। একটি নৌকায় ৫শত মণ গোলপাতা আহরণ করা যাবে এবং ৬ থেকে ৭ জন বাওয়ালী প্রতি নৌকায় অবস্থান করতে পারবেন। গোলপাতা আহরণের সময় সুন্দরবনে হিং¯্র বাঘসহ অন্যান্য জন্তুর আক্রমন থেকে নিজেদের রক্ষা করার জন্য বাওয়ালীদের পরামার্শ দেওয়া হয়েছে।
সাতক্ষীরা সহকারি বন সংরক্ষক এসিএফ রফিক আহমেদ জানান, সুন্দরবনে ৪১, ৪২, ৪৬, ৪৭, ৪৮, ৫০ (এ) ও ৫০(বি) এই ৭টি কম্পার্টমেন্টের আওতায় অভয়ারন্য এলাকা ছাড়া বাওয়ালীরা গোলপাতা আহরনের জন্য বলা হয়েছে। প্রথম ধাপে ৩৫টি নৌকার অনুমতিপত্র (বিএলসি) দেওয়া হয়েছে। গোলপাতা আহরণ মৌসুম নির্বিঘেœ সম্পন্ন করতে বন বিভাগের পক্ষ থেকে পর্যপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে রফিক আহমেদ জানান।