এসএমই পণ্যমেলা উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত


প্রকাশিত : মার্চ ১৫, ২০১৯ ||

পত্রদূত ডেস্ক: খুলনায় সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা উপলক্ষে ‘দক্ষিণাঞ্চলে স্থানীয় পণ্যভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার বৃহস্পতিবার দুপুরে পাবলিক হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইউসুপ আলী। এসএমই ফাউন্ডেশন এ সেমিনারের আয়োজন করে।
সেমিনারে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশের সমস্যা ও সম্ভাবনা বিষয়ে বক্তারা বলেন, রাজধানীকেন্দ্রিক বাজার দেশের সবচেয়ে বড়, আকর্ষণীয় এবং বর্ধনশীল পণ্যবাজার। এখানে দক্ষিণাঞ্চলের স্থানীয় পণ্যের চাহিদা রয়েছে। কিন্তু পণ্য পরিবহনে অধিক সময় এবং ঝুঁকি এ শিল্পের প্রতিযোগিতামূলক সক্ষমতা অর্জনের অন্তরায়। উদ্যোক্তাদের সংগঠিত করে তাদেরকে আধুনিক প্রযুক্তিগত তথ্য, জ্ঞান, নতুন নতুন বাজার এবং পণ্য সম্পর্কে সচেতন করতে হবে। বক্তারা আরও বলেন, দক্ষিণাঞ্চলের অবকাঠামো উন্নয়নে বর্তমান সরকারের প্রকল্পগুলো বাস্তবায়িত হলে এ অঞ্চলের বিভিন্ন উৎপাদনমুখী ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ ঘটবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. নূরুন্নবী। সেমিনারে বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্টের উপ মহা-ব্যবস্থাপক মো. আমজাদ হোসেন খান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন খুলনার উপ মহা-ব্যবস্থাপক মো. আতিয়ার রহমান ও নাসিব’র প্রেসিডেন্ট ইফতেখার আলী অংশগ্রহণ করেন।