বুড়িগঙ্গা দখলমুক্ত হচ্ছে, প্রাণ সায়ের কপোতাক্ষ বেতনাও হবে: নৌ সচিব আবদুস সামাদ


প্রকাশিত : মার্চ ১৭, ২০১৯ ||

পত্রদূত রিপোর্ট: নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ বলেন, ভোমরা স্থল বন্দর এ এলাকার উন্নয়নের সূতিকাগার। তিনি বলেন, বন্দরের উন্নয়নের সাথে সাথে রাজস্ব আয় আরও বৃদ্ধি পাবে। একই সাথে আমদানি রপ্তানি বাণিজ্য আরও গতি লাভ করবে। সাতক্ষীরায় নদী খাল দখলদারদের উচ্ছেদ করা জরুরি হয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকায় বুড়িগঙ্গাকে দখলদারমুক্ত করার অভিযান চলছে। তিনি সাতক্ষীরার প্রাণ সায়ের খাল উন্মুক্ত করা এবং কপোতাক্ষ ও বেতনা নদী দখলমুক্ত করে খনন করার উপর গুরুত্ব আরোপ করেন। চিংড়ি, হিমায়িত মৎস্য, আম ও কৃষি ফসল উৎপাদনে সাতক্ষীরা দেশের শীর্ষে রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
নৌ পরিবহন সচিব শুক্রবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে এক অনির্ধারিত মত বিনিময় সভায় এ কথা বলেন। এ সময় তার সাথে ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল ও সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ ও সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপী সহ সাংবাদিকবৃন্দ।
তিনি আরও বলেন, স্বপ্নের পদ্মা সেতু ক্রমেই দৃশ্যমান হয়ে উঠছে। এই সেতু নির্মাণ সমাপ্ত হলে সাতক্ষীরায় আরও উন্নয়ন হবে। তিনি বলেন, সুন্দরবন সুরক্ষায় সরকার বদ্ধপরিকর। সুন্দরবনকে ঘিরে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের। এটি বাস্তবায়িত হলে সাতক্ষীরা জেলা উন্নয়নের ¯্রােতোধারায় আরও বেগবান হবে। এছাড়া রেল লাইন নির্মাণের বিষয়টিও সরকারের পরিকল্পনার মধ্যে রয়েছে। সরকার সারা দেশে রেলের সম্প্রসারণ ঘটাতে কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি। সচিব বলেন, দক্ষিণ জনপদ সাতক্ষীরার উন্নয়নের জন্য জন প্রতিনিধিদের আরও সোচ্চার হতে হবে। তারা অগ্রসর হলে সরকারও পদক্ষেপ নিতে প্রস্তুত থাকবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় দক্ষিণের এই জেলা উন্নয়ন মহাসড়কে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। নৌ সচিব আবদুস সামাদ পরে ভোমরা স্থল বন্দর, সাতক্ষীরা পিএন বিয়াম উচ্চ বিদ্যালয়, শিশু হাসপাতালসহ কয়েকটি স্থান পরিদর্শন করেন।
বিকালে তিনি সাতক্ষীরার শহীদ রাজ্জাক পার্কে চলমান ঐতিহাসিক ৭ মার্চ বই মেলা’ পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, বই আমাদের শ্রেষ্ঠ শিক্ষক। বইই আমাদের সঠিক পথে পরিচালিত করে। শিখতে পড়তে বই, জানতে জানাতেও বই উল্লেখ করে তিনি বলেন, আমাদের নতুন প্রজন্মকে বই পড়া শিখাতে হবে। এ জন্য বাবা মা ও স্কুলের শিক্ষকরা অগ্রনী ভূমিকা নিতে পারেন। নৌ সচিব আরও বলেন, দুর্নীতির ব্যাপারে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। দুর্নীতিরোধে সকলকে কাজ করতে হবে। দুর্নীতি করে কেউ রেহাই পাবেনা বলে মন্তব্য করেন তিনি।