বাংলা নববর্ষে লোকজ সঙ্গীত, লাঠি খেলা, নৌকাবাইচ ও সাংস্কৃতিক অনুষ্ঠান তিনদিনব্যাপী নববর্ষ পালনের লক্ষ্যে কালিগঞ্জ উপজেলা প্রশাসনের চুড়ান্ত প্রস্তুতি সভা


প্রকাশিত : April 10, 2019 ||

নিয়াজ কওছার তুহিন: বাংলা নববর্ষ-১৪২৬ কে আনন্দমূখর পরিবেশে বরণের লক্ষ্যে কালিগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজন করেছে ৩ দিন ব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। ১৪ এপ্রিল (রবিবার) সকাল ৮ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা, সাড়ে ৮ টায় লোক সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে বর্ষবরণ, ৯ টায় উপজেলা লেডিস ক্লাব চত্ত্বরে পান্তা উৎসব, ১১ টায় উপজেলা পরিষদ পুকুরে হাঁস ধরা প্রতিযোগিতা, বিকেল ৪ টায় কাঁকশিয়ালী নদীতে আকর্ষণীয় নৌকা বাইচ এবং সন্ধ্যা ৬ টা থেকে উপজেলা পরিষদ চত্ত্বরে ভারত ও বাংলাদেশের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৫ এপ্রিল (সোমবার) বিকেল ৪ টায় উপজেলা পরিষদ চত্ত্বরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা এবং সন্ধ্যা ৬ টা থেকে একই স্থানে ক্লোজআপ ওয়ান এর শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়াও নববর্ষ উপলক্ষে ১৩, ১৪ ও ১৫ এপ্রিল উপজেলা পরিষদ প্রাঙ্গনে বসছে রঙ-বেরঙের স্টলের সমারোহে মেলা ও বর্ণিল সাজ-সজ্জা। নববর্ষের অনুষ্ঠান উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘র‌্যাফেল ড্র’। এই র‌্যাফেল ড্র’র আকর্ষণীয় পুরস্কার হিসেবে থাকছে একটি মোটর সাইকেল। এছাড়াও একটি ফ্রিজসহ থাকছে ৫১ টি পুরস্কার। এসব আয়োজন চুড়ান্ত করতে উপ-কমিটির আহ্বায়কদের নিয়ে এক প্রস্তুতি সভা বুধবার (১০ এপ্রিল) বেলা ১১ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন নববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক উপজেলা কৃষি অফিসার শেখ ফজলুল হক মনি, মঙ্গল শোভাযাত্রা আয়োজন কমিটির আহ্বায়ক রোকেয়া মনসুর মহিলা কলেজের অধ্যক্ষ একেএম জাফরুল আলম বাবু, সাংস্কৃতিক অনুষ্ঠানের আহ্বায়ক থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, নৌকা বাইচ ও হাঁস ধরা প্রতিযোগিতার আহ্বায়ক সিনিয়র উপজেলা মৎস্য অফিসার শফিকুল ইসলাম, পান্তা উৎসবের আহ্বায়ক ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকাত হোসেন, লাঠি খেলা আয়োজন কমিটির আহ্বায়ক উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম, প্রচার-প্রচারণা কমিটির আহ্বায়ক উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার মন্ডল, সাজ-সজ্জা ও মেলা আয়োজন কমিটির আহ্বায়ক উপজেলা প্রকৌশলী সাহাবুল আলম, লোকজ সঙ্গীত অনুষ্ঠান আয়োজন কমিটির যুগ্ম আহ্বায়ক সহকারী শিক্ষিকা কনিকা সরকার প্রমুখ। আরও বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন খান, রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সোহরাওয়ার্দী পার্ক কমিটির সদস্যসচিব এড. জাফরুল্যাহ ইব্রাহিম, সাংবাদিক আশেক মেহেদী, আহমাদ উল্যাহ বাচ্ছু প্রমুখ।
এর আগে সকাল ১০ টায় ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন, বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা, সকল ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। ১০ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ভূমির উন্নত ও দক্ষ ব্যবস্থাপনা এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে জনগণকে ভূমি বিষয়ক সকল সেবা প্রদান করে তাদের অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র বিমোচনের জন্য ২০১৬ সাল থেকে প্রতি বছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে ভূমি সেবা সপ্তাহ পালন করা হচ্ছে বলে জানা গেছে।