বেনাপোলে বেড়েছে সুগন্ধি চিকন ধান চাষ


প্রকাশিত : এপ্রিল ২০, ২০১৯ ||

বেনাপোল (যশোর) প্রতিনিধি: চলতি বোরো মৌসুমে ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। ফলন ও দাম ভাল পাওয়ায় যশোরের শার্শা-বেনাপোলে বাড়ছে সুগন্ধি বাশমতি ধান চাষ। লাভবান হচ্ছে চাষী। কৃষকরা পাচ্ছেন প্রণোদনা। এর ফলে খাদ্যের যোগান বাড়ছে। বেশি লাভের আশায় চিকন ধানের চাষ বাড়ছে।
কৃষি প্রধান এলাকা যশোরের শার্শা ও বেনাপোল। গত কয়েক বছরের ব্যাবধানে এ এলাকায় বেড়েছে সুগন্ধি চিকন (ব্রি ৫০, বিনা) জাতের ধান চাষ। কম খরচে ফলন ও লাভ বেশি হওয়ায় বাংলা বা বাশমতি ধান চাষে ঝুঁকছেন চাষীরা। লাভবান হচ্ছেন তারা। দিন দিন বাড়ছে চাষ এমটাই জানান চাষী ও ব্যবসায়িরা।
ব্যবসায়িরা জানান, শুরু হয়েছে ধানের বাজার জাত। অন্যান্য ধানের চেয়ে চিকন ও সুগন্ধি ধানের চাহিদা ও দাম বেশি থাকায় কৃষকেরা দাম পাচ্ছেন ভাল। প্রতি মণ বাশমতি ধান বিক্রি হচ্ছে সাড়ে ৯শ’ থেকে ১১শ’ টাকায়।
উপজেলা কৃষি কর্মকতা সৌতম কুমার শীল বলেন, সুগন্ধি চিকন জাতের বাশমতি ধানের চাহিদা ও দাম ভাল থাকায় কৃষকেরা ঝুঁকছেন এ ধান চাষে। শার্শায় টার্গেট অতিরিক্ত হয়েছে ধান চাষ। সাড়ে তিন হাজার হেক্টর জমিেেত হয়েছে বাশ মতি ধান চাষ। চলতি বছরে ২১হাজার ৫শ’ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির ধান চাষের লক্ষ্যমাত্রা নিয়ে সাড়ে ২৩ হাজার হেক্টর জমিতে হয়েছে ধান চাষ।