কলারোয়ায় তালকাটা মেলায় ৮০মণ মিষ্টি ও ফলের প্রসাদ বিতরণ


প্রকাশিত : মে ১৬, ২০১৯ ||

নিজস্ব প্রতিনিধি: কলারোয়ায় কালীপূজা ও তালকাটা মেলা অনুষ্ঠিত হয়েছে। পৌরসভাধীন দক্ষিণ মুরারীকাটিতে এ মেলার আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে সেখানে গ্রাম বাংলার ঐতিহাসিক যাত্রাপালা মঞ্চস্থ হয়। জানা গেছে, মুরারীকাটি দক্ষিণপাড়া কালীপূজা মন্দিরে বুধবার সকালে সন্দেশ, রসগোল্লা, চমচম, বাতাসা, প্যাড়াসন্দেশসহ অন্যান্য মিষ্টি, লিচু, খেঁজুর, তরমুজ, শশা, কাঠাল, আপেলসহ অন্যান্য ফল মিলিয়ে ৮০মণের উপর প্রসাদ বিতরণ করা হয় ভক্তদের মাঝে। বেলা ২টার দিকে মঞ্চস্থ করা হয় যাত্রাপালা। এর আগে মঙ্গলবার রাতে কালীপূজা ও তালকাটা মেলার শুভসূচনা করা হয়। পূজামন্ডপের আশপাশের এলাকায় বসেছে তালের দোকান। আস্ত তাল, তালের চোখ বা শাস বেচাকেনায় ব্যস্ত ক্রেতা-বিক্রেতারা। এর পাশাপাশি বিভিন্ন মনোহরীর পসরা সাজিয়ে বেচাকেনা চলছে মেলাকে ঘিরে।
আয়োজকরা জানান, বৃহস্পতিবারও চলবে যাত্রাপালা। শুক্রবারে প্রতিমা বিসর্জনের মাধ্যামে সমাপ্তি হবে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় এ অনুষ্ঠান ও তালের মেলার বাজার।
মুরারীকাটি পূজামন্ডপের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শংকর পোদ্দার জানান, এখানকার এই মেলা কত বছর আগে থেকে চালু হয়েছে তা বয়স্করাও বলতে পারেন না। কমপক্ষে শত বছরের পুরোনো এই মেলাকে ঘিরে এখানকার সকলে শান্তিপূর্ণভাবে আনন্দ উল্লাসে মেলা উপভোগ করেন।