শিশু পাচার প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসত প্রতিরোধে উপজেলা পর্যায়ে সভা


প্রকাশিত : জুলাই ১, ২০১৯ ||

নিজস্ব প্রতিনিধি: শিশু পাচার প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসতা নিরাসনে পাচার প্রতিরোধ কমিটি শিশু ট্রাস্কফোর্স ও শিশু কল্যাণ বোর্ডের সদস্যদের সাথে উপজেলা পর্যায়ে সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার দুপুর ১২টায় সাতক্ষীরা প্রেসক্লাবের শহিদ স. ম. আলাউদ্দিন মিলনায়তনে ইনসিডিন বাংলাদেশের আয়োজনে এ সভা অুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইডের সদস্য এড. আসাদুজ্জামান দিলু।
ইনসিডিন বাংলাদেশের সমন্বয়ক এড. রফিকুল ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এড. আসাদুজ্জামান দিলু।
অন্যদের মধ্যে বক্তব্য দেন যুব উন্নয়ন অধিদপ্তরের সাতক্ষীরা সদর শাখার সহকারী পরিচালক হারুন অর রশীদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুর রহমান, শিশু একাডেমির কর্মকর্তা রফিকুল ইসলাম, সাংবাদিক রঘুনাথ খাঁ, বেকিং দ্যা সাইলেন্সের মনিরুজ্জামান টিটু, ব্রাক প্রতিনিধি এএসকে আশরাফুল মাসরুদ, শিশু প্রতিনিধি প্রজ্ঞা পারমিতা রহমান, তাসনিম নাহার, ইনসিডিন বাংলাদেশের সাতক্ষীরা প্রতিনিধি সাকিবুর রহমান প্রমুখ।
এসময় বক্তরা বলেন, শিশু পাচার ও মানব পাচার প্রতিরোধ করতে হলে শুধু অভিবাবকদের সতেচন করলে হবে না শিক্ষাার হার বাড়াতে হবে। জাতীকে শিক্ষিত না করতে পারলে পাচার রোধ করা সম্ভব নয়। পাচার দুটি পর্যায়ে হয়ে থাকে। শিশু চুরি করে পাচার করা হয় এবং প্রতারণার মাধ্যমে পাচার করা হয়। পরিবারের অর্থনৈতিক সমস্যা দুর করতে দালালের খপ্পরে পড়ে এবং চাকরি টোপ পেয়ে অনেক যুবক যুবতী পাচার হয়ে যায়। নারীদের ক্ষেত্রে পাচার অন্যতম কারণ মুর্খতা, বাল্যবিবাহ প্রেমের ফাঁদ। পাচার রোধ করতে হবে সবাইকে এক সাথে মিলে মিশে কাজ করতে হবে এবং পাচারের বিষয়ে সবাইকে সচেতন করতে হবে।