শ্যামনগরে লবণ সহিষ্ণু পাটের মাঠ দিবস


প্রকাশিত : July 19, 2019 ||

সুন্দরবনাঞ্চল (শ্যামনগর) প্রতিনিধি: শুক্রবার সকালে শ্যামনগর উপজেলায় পাট গবেষণা উপকেন্দ্র, মনিরামপুর যশোর এর আয়োজনে যাদবপুর গ্রামে উচ্চ লবণাক্ত সহিষ্ণু পাটের অগ্রবর্তী লাইনের বিভিন্ন এগ্রোইকোলজিক্যাল জোনে এ্যাডাপটিভ গবেষণা এবং জনপ্রিয়করণ কার্যক্রমের উপর এক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ডিএই, সাতক্ষীরার উপপরিচালক কৃষিবিদ অরবিন্দ বিশ^াস। প্রধান অতিথি বক্তব্যে বলেন এই এলাকার আর্থ সামাজিক উন্নয়নে লবনাক্ততা বৃদ্ধি প্রধান অন্তরায়। বধিষ্ণু তাপমাত্রা, অসম বৃষ্টিপাত, তুলনামুলক কম স্থায়ীত্বের শীতকাল, স্বাদু পানির অভাব, খাল ও নদীর নাব্যতা হ্রাস এ অঞ্চলের মানুষের অভিশাপ। তিনি কৃষকদের আয় বাড়াতে ভাল ফসল ফলানোর কথা বলেন এবং ভাল ফসলের জাত বাছাই করতে বলেন।
বিজেআরআই ঢাকার, ফার্ম ম্যানেজমেন্ট বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড.এ.কে.এম শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজেআরআই ঢাকার, ক্যান্সুলারিস বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড.রনজিৎ কুমার ঘোষ, কীতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড.মোঃ নজরুল ইসলাম, শ্যামনগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবুল হোসেন মিয়া। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পাট গবেষণা উপকেন্দ্র মনিরামপুর যশোরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ সৈয়দ নজরুল ইসলাম, পাট চাষি ও প্রদর্শনী প্লটের মালিক মোঃ আব্দুল আলিম, উপসহকারী কৃষি কর্মকর্তা জিএম মাফুজুর রহমান, উপসহকারী কৃষি কর্মকর্তা নুর আলী বিশ^াস প্রমুখ। আলোচনাসভা শেষে কৃষকবৃন্দ ও অতিথিবৃন্দ পাটের ক্ষেত পরিদর্শন করেন এবং সরজমিনে পাটের বৃদ্ধি দেখে উচ্ছাস প্রকাশ করেন।