সুন্দরবনে ৩দিনের মধ্যে অবৈধ জাল জমা না দিলে অভিযান


প্রকাশিত : জুলাই ২২, ২০১৯ ||

মুন্সিগঞ্জ (শ্যামনগর) প্রতিনিধি: সুন্দরবনের কোবাদক স্টেশনে ৩দিনের মধ্যে অবৈধ জাল জমা না দিলে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন কোবাদক স্টেশনের স্টেশন কর্মকর্তা মো. বেলাল হোসেন। তিনি বিষমুক্ত সুন্দরবন গড়ার লক্ষ্যে গণসচেতনতার সৃষ্টিতে এ অভিযান পরিচালনার কথা বলেন। ১৯ জুলাই তারিখের পর হতে সুন্দরবন পশ্চিম বন বিভাগের সকল স্টেশনে সব ধরনের পাশ-পারমিট বন্ধ রয়েছে। এতে করে এলাকার সাধারণ নিরীহ জেলে-বাওয়ালীদের জীবিকা অর্জনের পথ বন্ধ হয়ে গেছে।
এদিকে সাধারণ জেলে বাওয়ালিরা একত্রিত হয়ে নিজ গ্রামের নিষিদ্ধ বেহুন্দি, খালপাটা ও ছোট ফাঁসযুক্ত চরপাটা জাল ব্যবহারকারীদের তালিকা তৈরি করা হয়েছে।
স্টেশন কর্মকর্তা বেলাল হোসেন এই সব অবৈধ জাল ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করে তাদের অবৈধ জাল কোবাদক স্টেশনে স্বপ্রণোদিত হয়ে জমা করার আহবান জানান। এলাকার জেলে-বাওয়ালীরা তাদের কাছে বেহুন্দি ও খালপাটা জাল কোবাদক স্টেশনে জমা দিচ্ছেন। জমা করা জাল উপস্থিত স্থানীয় সংবাদিক এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে জেলেরা আগুনে পুড়িয়ে ফেলছেন। স্টেশন কর্মকর্তার হাতে থাকা তালিকার অবৈধ জাল আগামী ৩দিনের মধ্যে নিজ উদ্যোগে জমা না করলে স্থানীয় প্রশাসন পুলিশ, কোস্টগার্ড, র‌্যাবসহ এলাকার চেয়ারম্যান, মেম্বর, রাজনৈতিক ব্যক্তিত্ব, সুশীলসমাজের লোকজন ও স্থানীয় সাধারণ জেলে-বাওয়ালীদের সাথে নিয়ে ঘরে ঘরে এমনকি বাজারের দোকানে অভিযান চালাবে।