সুন্দরবনে কীটনাশক দিয়ে মাছ শিকার: দুই জেলে আটক


প্রকাশিত : জুলাই ২৩, ২০১৯ ||

মোংলা (বাগেরহাট) সংবাদদাতা: নিষেধাজ্ঞা অমান্য করে সুন্দরবনে কীটনাশক দিয়ে মাছ ধরার সময় দুই জেলেকে আটক করেছে বন বিভাগ। মঙ্গলবার সকালে সুন্দরবনের সূর্যমুখী খাল থেকে কীটনাশক এবং কীটনাশক মিশ্রিত মাছসহ তাদের আটক করা হয়। বন আইনে মামলা দায়েরের পর মঙ্গলবার দুপুরে বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে আটক দুই জেলেকে।
আটক জেলেরা হলেন নীলফামারীর কচুয়া-চৌরঙ্গী গ্রামের মৃত সিরাজ শেখের ছেলে নাজমুল শেখ ও আবদুর রাজ্জাকের ছেলে পারভেজ আলম। তাঁরা মোংলার জয়মনি গ্রামের বাসিন্দা। পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বন সংরক্ষক মো. শাহিন কবির বলেন, নিয়মিত টহলের অংশ হিসেবে মঙ্গলবার সকালে বনপ্রহরীরা বনের সূর্যমুখী খালে গিয়ে জেলেদের দেখতে পান। এ সময় জেলেরা বনপ্রহরীদের দেখামাত্র পালিয়ে যাওয়ার চেষ্টা করলে ধাওয়া করে তাঁদের আটক করা হয়। পরে তাঁদের কাছ থেকে দুই বোতল কীটনাশক ও কীটনাশক দিয়ে ধরা প্রায় ৫ কেজি বিভিন্ন প্রজাতির মাছ আটক করা হয়। এর আগে ১৫ ও ১৬ জুলাই পুলিশ ও বন বিভাগের পৃথক অভিযানে সুন্দরবনে কীটনাশক দিয়ে মাছ শিকারের সময় চারজনকে আটক করা হয়।
উল্লেখ্য, সুন্দরবনে কীটনাশক দিয়ে মাছ শিকার বন্ধে এবং ডলফিনের অভয়ারণ্য সংরক্ষণসহ বনকেন্দ্রিক অপরাধ দমনে ১ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত বনের সব খালে মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ।