ভারতের কালাম যুব নেতৃত্ব পুরস্কারের তালিকায় কলারোয়ার মেয়ে কান্তা


প্রকাশিত : জুলাই ২৩, ২০১৯ ||

ভারতের কালাম যুব নেতৃত্ব পুরস্কার ২০১৯ এর তালিকায় নাম এসেছে জেলার কলারোয়া উপজেলার মেয়ে কান্তা রেজার। ২৭ জুলাই ভারতের বিহারের মোতিহারিতে এই পুরস্কার প্রদান করা হবে। এ উপলক্ষে আগামী ২৪ জুলাই বাংলাদেশ থেকে ভারতে যাবেন কান্তা রেজা।
ভারতের সাবেক রাষ্ট্রপতি ড. এ পি জে আবদুল কালামের নামে প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হয়। যুব সমাজের উন্নয়ন বিষয়ক কাজে নেতৃত্ব প্রদানের দক্ষতার বিচারে এই পুরস্কার প্রদান করা হয়।
সাতক্ষীরার কলারোয়া উপজেলার মেয়ে শেখ কান্তা রেজা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ইনস্টিটিউটে মাস্টার্সে পড়াশোনা করছেন। কলারোয়া পাবলিক ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক শেখ কামাল রেজা এবং উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তহমিনা পারভীন লিলির বড় মেয়ে কান্তা রেজা।
কান্তা রেজার নিজস্ব প্রচেষ্টায় সম্প্রতি কলারোয়া উপজেলায় ‘নারী ও পরিবেশ সুরক্ষা কেন্দ্র’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের যাত্রা শুরু করেছেন। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।
এছাড়া কান্তা রেজা রোটার‌্যাক্ট ক্লাব অব ঢাকা বিশ্ববিদ্যালয় এর আন্তজার্তিক সম্পাদক হিসেবেও কাজ করছেন। বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রমের সাথে তার রয়েছে নিরন্তর পথচলা।
প্রসঙ্গত: কান্তা রেজা সাউথ এশিয়ার সর্বশ্রেষ্ঠ বক্তা হিসেবে পুরস্কারপ্রাপ্ত হন এবং বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিমের সদস্য হয়ে ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতে গিয়েছিলেন। এছাড়াও তিনি নেপাল-বাংলাদেশ যুব সম্মেলনে একজন প্যানেল স্পিকার হয়ে নেপাল ভ্রমণ করে এসেছেন।
তার এগিয়ে চলার প্রেরণায় বাবা কামাল রেজা ও মা তহমিনা পারভীন সকলের নিকট দোয়া ও আশীর্বাদ চেয়েছেন। কান্তা রেজার এমন সাফল্যের ধারা অব্যাহত রাখার পাশাপাশি আগামীতে সাতক্ষীরা তথা বাংলাদেশের যুব সমাজকে নেতৃত্ব দিতে পারেন এমন প্রত্যাশা জেলাবাসীর। প্রেস বিজ্ঞপ্তি