জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের নানা আয়োজনসহ প্রস্তুতি সভা


প্রকাশিত : আগস্ট ১০, ২০১৯ ||

পত্রদূত ডেস্ক: আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে জেলায় বিভিন্ন সংগঠনের মাসব্যাপি কর্মসূচির অংশ হিসেবে নানা কর্মসূচি পালন করে। প্রস্তুতি সভাও করেছে বিভিন্ন সংগঠন। এসব সভায় ১৫ আগস্ট যথাযথ মর্যাদায় পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
জেলা শিশু একাডেমি: বাংলাদেশ শিশু একাডেমি সাতক্ষীরা জেলার উদ্যোগে শিশুদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা শিশু একাডেমির আয়োজনে শিশুদের সুন্দর হাতের লেখা, চিত্রাঙ্কন, বঙ্গবন্ধু বাংলাদেশ বিষয়ক কুইজ ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ২ শতাধিক প্রতিযোগি অংশ নেয়। শিশুদের বিভিন্ন প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন অধ্যাপক মোশতাক আহমেদ শুভ্র, সাতক্ষীরা পিটিআই ইন্সট্রাক্টর শুভেন্দু কুমার দাস, চিত্র শিল্পী এম.এ জলিল, জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব শেখ মুশফিকুর রহমান মিল্টন, জেলা শিল্পকলা একাডেমি পরিচালনা কমিটির সদস্য শেখ ফারুকুজ্জামান ডেভিট, দীপক কুমার মৃধা, নাসির উদ্দিন ও শেখ আরিফুল ইসলাম আওয়াল প্রমুখ। প্রতিযোগিতা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টের সকল শহীদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ আরিফুল ইসলাম। আগামী ১৫ আগস্ট সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। সমগ্র অনুষ্ঠান সমন্বয়কের দায়িত্ব ও সঞ্চালনা করেন জেলা শিশু একাডেমির লাইব্রেরিয়ান শেখ রফিকুল ইসলাম রফিক।

 

জেলা বাস্তহারালীগের প্রস্তুতিসভা: জেলা বাস্তহারালীগের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল ৫টায় সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন, জেলা বাস্তহারালীগের সভাপতি গোলাম রসুল। সাধারণ সম্পাদক আব্দুস সামাদের পরিচালনায় প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন, সহ-সভাপতি কাজী নাসির উদ্দীন, মফিজুর রহমান, আরমান আলী, সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান, যুগ্ম-সম্পাদক রফিকুল ইসলাম, পৌর সভাপতি মনিরুজ্জামান টুটুল, আমিনুর ইসলাম, পাটকেলঘাটা থানা সাধারণ সম্পাদক আব্দুল গফুর, রবিউল ইসলাম, মর্জিনা খাতুন, বাবলু হাসান, শফিকুল ইসলাম, হাফিজুর রহমান প্রমুখ। সভায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযথভাবে পালনের জন্য শহীদ আব্দুর রাজ্জাক পার্কে শোকসভা করার সিদ্ধান্ত এবং বাস্তহারালীগের প্রতিটি উপজেলা কমিটি স্ব স্ব উদ্যোগে যথাযথ মর্যাদায় পালন করার নির্দেশনা দেওয়া হয়।
মর্নিংসান প্রি-ক্যাডেট স্কুল: মাসব্যাপী জাতীয় শোক দিবস পালনের অংশ হিসেবে ৯ আগস্ট সকাল ১০টায় জেলার শিশু বিদ্যাপীঠ মর্নিংসান প্রি-ক্যাডেট স্কুলে ‘বঙ্গবন্ধুকে জানো’ শির্ষক চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। স্কুলের পরিচালক ও প্রধান শিক্ষক শেখ আমিনুর রহমান কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্জুরুল হক। বিশেষ অতিথি ছিলেন সামাজিক-সাংস্কৃতিক সংগঠক শেখ ফারুকুজ্জামান ডেভিড, বিশিষ্ট সংগীত শিল্পী ও জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি চৈতালি মুখার্জী। দুটি বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অর্ধ-শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রতিটি বিভাগে তিনজন করে বিজয়ীসহ সকল অংশগ্রহণকারী শিশুকে পুরস্কৃত করা হয়।

শ্রীউলা ইউনিয়ন আওয়ামী লীগ: আশাশুনির শ্রীউলায় এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল ৪টায় ইউনিয়ন পরিষদের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সহ-সভাপতি ও সাবেক চেয়ারম্যান এড. জহরুল হক। এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সামাদ সানা, রুহল আমিন, আব্দুল মালেক সানা, মকবুল সানা, মাড়িয়ালা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিয়ার রহমান, ইউপি সদস্য অলিউল্লাহ সানা, আ’লীগ নেতা আবু সাঈদ প্রমুখ।