ইয়ং টাইগার্স অনুর্ধ-১৪ জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশীপ ২০১১-১২ অলিখিত কোয়াটার ফাইনালে সিলেটকে ১৯ রানে পরাজিত করে সেমিতে ঢাকা (উত্তর)


প্রকাশিত : April 19, 2012 ||

নিজস্ব প্রতিনিধি : ইয়ং টাইগার্স অনুর্ধ-১৪ জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশীপের লো স্কোরের উত্তেজনাপূর্ণ ম্যাচে সিলেট বিভাগকে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করেছে ঢাকা বিভাগ (উত্তর)। গতকাল সিলেট বিভাগকে ১৯ রানে পরাজিত করে টুর্ণামেন্টের সাতক্ষীরা ভেন্যুর গ্রুপ পর্যায়ের খেলায় রানার আপ হওয়ার যোগ্যতা অর্জন করেছে ঢাকা বিভাগ (উত্তর)। আগামী ২১ এপ্রিল শনিবার জাতীয় এই প্রতিযোগিতার প্রথম সেমিফাইনালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)’র মুখোমুখি হবে ঢাকা বিভাগ (উত্তর)।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র আয়োজনে ও সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থা (সাজেক্রীস)’র ব্যবস্থাপনায় সাতক্ষীরা স্টেডিয়ামে গতকাল সকালে মুদ্রা নিক্ষেপণে জয়লাভ করে ঢাক বিভাগ (উত্তর) ব্যাটিং এর সিদ্ধান্ত নেয়। আরিফের ব্যক্তিগত ২৫, রাজিব হাসানের ২১ এবং সাব্বির রহমানের ১৯ রানে রানে ভর করে ৪৬ ওভার ৪ বল খেলে সবকটি উইকেট হারিয়ে ঢাকা বিভাগ (উত্তর) এর সংগ্রহ দাড়ায় ১০৯। সিলেটের লেফট আর্মার ইসহাক আলি ১০ ওভার বল করে ২ মেডিনসহ ১৪ রান দিয়ে ৪টি উইকেট দখল করে প্রতিপক্ষের শিবিরে ধস নামান। এছাড়া শান্ত ১৮ রানে ২টি এবং শুভ, অরিত্রিক অর্পণ ও জামসেদ প্রত্যেকে ১টি করে উইকেট দখল করেন।

১১০ রানের সহজ লক্ষ্যমাত্রায় খেলতে নেমে দলীয় ৭ রানে সাজিদ সাজঘরে ফিরলে এবং দলীয় ৮ রানে দলনায়ক আসাদুল্লাহ আল গালিব সাজিদের পথ ধরলে চাপে পড়ে যায় সিলেট বিভাগ। এরপর দলীয় ১৩, ২৭, ৩৫, ৫৬, ৬০, ৬১, ৬৭ রানে একের পর এক ব্যাটসম্যান যাওয়া আসার খেলায় মেতে উঠলে ৪৪ ওভার ৩ বলে সামজিদ শাহয়িার সৌর যখন রান আউট হয়ে প্যাভিলনে ফেরেন স্কোর বোর্ডে চিত্র তখন ৯০ রান, উইকেট ১০। ফলে ১৯ রানে পরাজিত হয়ে টুর্ণামেণ্ট থেকে ছিটকে পড়ে সিলেট বিভাগ। দলের পক্ষে জামসেদ হক অনিক ২০ ও অরিত্রিক অর্পণ ১৬ রান সংগ্রহ করেন। ঢাকা বিভাগ (উত্তর) এর রায়হান মোর্শেদ নিঝুম ১০ ওভার বল করে ৩ মেডিনসহ ১৩ রান দিয়ে প্রতিপক্ষের ৪টি মূল্যবান উইকেট দখল করে ম্যাচ সেরা পুরষ্কার তুলে নেন। দলের অপর বোলার সাব্বির রহমান ১৯ রানে ৩টি উইকেট দখল করেন। ফলে অলিখিত কোয়াটার ফাইনালে সিলেট বিভাগকে ১৯ রানে পরাজিত করে সেমি ফাইনাল নিশ্চিত করল ঢাকা বিভাগ (উত্তর)। গতকালের ম্যাচ পরিচালনা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে নিয়োগকৃত বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স এ্যাণ্ড স্কোরার্স এসোসিয়েশন, সাতক্ষীরা জেলা শাখার দুই আম্পায়ার মাহবুবুর রহমান ও সামিউল আযম মনির, স্কোরার ছিলেন আব্দুস সামাদ। আগামী শনিবার ঢাকা বিভাগ (উত্তর) প্রতিযোগিতার প্রথম সেমিফাইনালে বিকেএসপি’র মুখোমুখি হবে।

খেলা শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে গতকালের ম্যাচ সেরা ঢাকা বিভাগ (উত্তর)’র রায়হান মোর্শেদ নিঝুম’র  হাতে ক্রেস্ট তুলে দেন বিশিষ্ট ক্রীড়া সংগঠক মির্জা মনিরুজ্জামান কাকন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র প্রতিনিধি এহসানুল হক সিজান ও তুহিন হোসেন, বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স এ্যাণ্ড স্কোরার্স এসোসিয়েশন, সাতক্ষীরা জেলা শাখার সাধরণ সম্পাদক শাহ আলম হাসান শানু, কার্য নির্বাহী সদস্য জিহাদ হোসেন, ফরহাদ হোসেন, বিসিবি’র সহকারি ক্রিকেট কোচ মোফাচ্ছেনুল ইসলাম তপুসহ উভয় দলের কর্মকর্তাবৃন্দ। লীগ পর্বের শেষ ম্যাচে আজ মুখোমুখি হবে চট্টগ্রাম বিভাগ ও রংপুর বিভাগ।

 

 

ফিকচার  (ভেন্যু- সাতক্ষীরা স্টেডিয়াম)

১ম সেমিফাইনাল ঃ বিকেএসপি বনাম ঢাকা বিভাগ (উত্তর) ২১.০৪.১২

২য় সেমিফাইনাল ঃ ঢাকা মেট্রো বনাম বরিশাল বিভাগ ২২.০৪.১২

 

 

পয়েণ্ট টেবিল (সাতক্ষীরা ভেন্যু)

দল       ম্যাচ     জয়      পরাজয়  পরিত্যক্ত অর্জিত পয়েন্ট

ঢাকা মেট্রো        ৪        ৩        ০        ১        ১৩

ঢাকা বিভাগ (উত্তর)        ৪        ৩        ১        ০        ১২

সিলেট বিভাগ      ৪        ১        ২        ১        ৫

চট্টগ্রাম বিভাগ     ৩        ১        ২        ০        ৪

রংপুর বিভাগ      ৩        ০        ৩        ০        ০