হাইকোর্টের নির্দেশে কেসিসি’র কসাইখানা নির্মাণ কাজ স্থগিত


প্রকাশিত : জুলাই ২৩, ২০১২ ||

খুলনা ব্যুরো : খুলনা বিশ্ববিদ্যালয় সংলগ্ন ময়ূর নদী পাড়ে নতুন করে কসাইখানা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ এবং স্থাপনা তৈরিসহ সকল ধরনের কার্যক্রম ৪ মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। একই সাথে আদালত মেয়র-সচিবসহ ১৩ বিবাদীর প্রতি ওই এলাকায় কসাইখানা নির্মাণ কেন অবৈধ হবে না তা আগামী ৪ সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে নির্দেশ দিয়েছেন।

বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি মীর্জা হোসেইন হায়দার সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ রবিবার এই আদেশ প্রদান করেন। ওই এলাকার ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রীটটি দায়ের করে।

এর আগে গত ৫ মে ময়ূর নদী পাড়ে নতুন করে কসাইখানা নির্মাণ বন্ধের দাবিতে বেলা’র পক্ষে সুপ্রীম কোর্টের আইনজীবী এ্যাড. ইকবাল করীর সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষের ১৩ জনের বিরূদ্ধে লিগ্যাল নোটিশ প্রেরণ করেন।

বেলা নোটিশের মাধ্যমে খুলনা সিটি কর্পোরেশন দ্বারা আবাসিক এলাকায় প্রস্তাবিত কসাইখানা স্থাপনের উদ্যোগ বন্ধ এবং সকল প্রকার অনুমোদন ও পরিবেশগত ছাড়পত্র প্রদান করা হতে বিরত থাকতে অনুরোধ জানায়। একইসাথে কেডিএ’র মাস্টার প্ল¬ান অনুযায়ী নির্ধারিত স্থানে কসাইখানা নির্মাণের দাবি জানায়।