গোলাখালীতে বাঘ: ট্রাংকুলাইজ অভিযান ব্যর্থ


প্রকাশিত : জুলাই ২৩, ২০১২ ||

শ্যামনগর প্রতিনিধি : সুন্দরবন লাগোয়া গোলাখালী গ্রামে অবস্থান নেওয়া রয়েল বেঙ্গল টাইগারটিকে ট্রাংকুলাইজ করার চেষ্টা ব্যর্থ হয়েছে। যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করতেই বেলা এগারটার দিকে বাঘটি আবারও নিকটস্থ গাছের আড়ালে চলে যাওয়ায় তাকে ট্রাংকুলাইজ করা সম্ভব হয়নি। এদিকে দিনকে দিন বাঘটির শারীরিক অবস্থা বেশ খারাপের দিকে এগুচ্ছে বলে স্থানীয়রা অভিমত প্রকাশ করেছে।

পশ্চিম সুন্দরবনের রেঞ্জ কর্মকর্তা মোঃ তৌফিকুল ইসলাম জানান, সব আয়োজন সম্পন্ন করে বাঘটিকে ট্রাংকুলাইজ করার আগমুহুর্তে সে বনের মধ্যে চলে যায়। ট্রাংকুলাইজ টিমের সদস্যরা সন্ধ্যা পর্যন্ত অপেক্ষার পরও বাঘটি প্রকাশ্যে ফিরে না আসায় মঙ্গলবার আবার চেষ্টা চালানো হবে।

তিনি বলেন, বাঘটি বেশ দুর্বল হয়ে পড়ায় সে বনে ফিরছে না বলে তাদের কাছে প্রতীয়মান হয়েছে। খুলনা বিভাগীয় বন সংরক্ষক জহির উদ্দীন আহমদ ও ওয়াইল্ড লাইফ’র বিবাগীয় বন কর্মকর্তা ইয়াছিন নওয়াজসহ উর্ধ্বতন কর্মকর্তারা গত রবিবার রাত থেকে সেখানে অবস্থান করছিল বলেও তিনি জানান।

এদিকে গ্রামবাসী জানান, বাঘটি ক্রমেই চলাচলের ক্ষমতা হারিয়ে ফেলছে বলে মনে হচ্ছে। তারা আরও জানিয়েছেন, বাঘটিকে দীর্ঘদিন ধরে অভুক্ত থাকায় তাকে কংকাল সার একটি জন্তু মনে হচ্ছে।

বনবিভাগ জানিয়েছে, গত বৃহস্পতিবার সকালে গোলাখালী গ্রামের চিংড়িঘেরের রাস্তায় চলে আসার পর থেকে বাঘটি সকালের দিকে ঘেরের রাস্তায় থাকলেও দুপুরের দিকে আবার পাশের ঝোপের মধ্যে চলে যাচ্ছে। আজ সকালেই বাঘটির ঘেরের রাস্তায় উঠে আসার পরপরই ট্রাংকুলাইজ করার পরিকল্পনা রয়েছে।