কলারোয়ায় বীজ ধান বিতরণ

নিজস্ব প্রতিনিধি: বৃহস্পতিবার সকাল ১১টায় কলারোয়া উপজেলার হেলাতলা ও জালালাবাদ ইউনিয়নে সুশীলনের উদ্যোগে ৮০০ কৃষকের মাঝে আড়াই কেজি করে বীজ ধান বিতরণ করা হয়। বিতরণকৃত বীজের জাত ছিল বি আর ২৮, ব্রি ধান-৪৭, ব্রি ধান-৫০ ও বিনা-৮।

বীজ বিতরণকালে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান শওকত হোসেন ও ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, আর্ন্তজাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের প্রোগ্রাম অফিসার সুব্রত দাস এবং সুশীলনের প্রোগ্রাম অফিসার এম. মুত্তালিব হোসেন ও আজমিরা পারভীন।

জাতীয় বিদ্যুৎ সপ্তাহ পালন উপলক্ষে আজ র্যালী

ডেস্ক রিপোর্ট: জাতীয় বিদ্যুৎ সপ্তাহ’১২ উপলক্ষে আজ সকাল ৯টায় সাতক্ষীরা আবাসিক প্রকৌশলীর দপ্তর থেকে একটি র‌্যালী বের হবে। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের দপ্তরে গিয়ে শেষ হবে। সেখানে জেলা প্রশাসক ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার জাতীয় বিদ্যুৎ সপ্তাহ’১২ এর উদ্বোধনী ঘোষণা করবেন।

আশাশুনিতে যুবলীগ-ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও পথসভা

আশাশুনি প্রতিনিধি: আশাশুনিতে জামাত-শিবিরের নৈরাজ্য, হত্যা, সন্ত্রাস ও যুদ্ধাপরাধীদের বিচারে বাঁধাগ্রস্ত করার ষড়যন্ত্রের প্রতিবাদে যুবলীগ ও ছাত্রলীগ যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা যুবলীগ’র সভাপতি স ম সেলিম রেজা মিলন ও ছাত্রলীগের যুগ্ম আহবায়ক হুমায়ুন কবির সুমনের নেতৃত্বে জনতা ব্যাংক চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় জনতা ব্যাংক মোড়ে গিয়ে পথসভায় মিলিত হয়। ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমান মিলনের পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন যুবলীগ সভাপতি স ম সেলিম রেজা মিলন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা আসমাউল হোসেন ও মিজানুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগ সেক্রেটারি রাজু আহমেদ পিয়াল, স্বেচ্ছাসেবক লীগ সেক্রেটারি আক্তারুজ্জামান, শ্রমিকলীগ নেতা রবিউল ইসলাম, সৈনিকলীগ সাবেক যুগ্ম আহবায়ক বদিউজ্জামান মন্টু, যুবলীগ নেতা পরেশ অধিকারী, মিজানুর রহমান, ছাত্রলীগ নেতা ও কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারি বজলুর রহমান বাবু, ফুলবাবু, রবিউল ইসলাম নবু প্রমুখ।

 

আজকের পঞ্জিকা

আজ ৭ ডিসেম্বর, ২৩ অগ্রহায়ণ, ২২ মুহাররাম, শুক্রবার সূর্যোদয় ৬ঃ৩৮ মিঃ গতে, সূর্যাস্ত ৫ঃ১৮ মিঃ গতে। নবমী রাত্রি ০৩ঃ০৩ মিঃ পর্যন্ত তারপর দশমী আরম্ভ এবং তা শনিবার রাত্রি ০১ঃ৩৯ মিঃ পর্যন্ত তারপর একাদশী আরম্ভ। জন্মে-সিংহরাশি ক্ষত্রিয়বর্ণ নরগণ,রাত্রি ০৩ঃ৩২মিঃ গতে২দেবগন। যোগিনী-পূর্বে রাত্রি ০৩ঃ০৩ মিঃ গতে উত্তরে। যাত্রা-নাই, রিক্তদিদোষ । বারবেলা দিবা ০৯ঃ১৮ মিঃ গতে ১০ঃ৩৮ মিঃ মধ্যে। কালবেলা দিবা ১০ঃ৩৮ মিঃ গতে ১১ঃ৫৮ মিঃ মধ্যে।

 

বাঁকালে গুটি ইউরিয়া ব্যবহারে কৃষক প্রশিক্ষণ

বাঁকাল তিতাস বহুমুখী সমবায় সমিতির প্রশিক্ষণ রুমে কৃষি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরানিত্বকরণের লক্ষ্যে ৪০ জন কৃষক কৃষাণীকে গুটি ইউরিয়ার ব্যবহারের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।

সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দীপক কুমার রায় প্রশিক্ষণের উদ্বোধন করেন। উপ-সহকারি কৃষি অফিসার রঘুজিত গুহ ও মাহমুদ আল জামান এতে প্রশিক্ষণ প্রদান করেন। প্রেস বিজ্ঞপ্তি

বিজিবি’র অভিযানে ভারতীয় মালামাল উদ্ধার

আলিপুর প্রতিনিধি: ভোমরা সীমান্তে বিজিবি’র পৃথক অভিযানে বৃস্পতিবার ভারতীয় আপেল, জিরা ও কীটনাশক উদ্ধার হয়েছে।

এ ব্যাপারে সুবেদার লোকমান হোসেন জানান, তার নেতৃত্বে পৃথক অভিযানে সীমান্ত এলাকা থেকে জওয়ানরা ৮৫ কেজি আপেল, ১৯৬ কেজি জিরা ও ১৪টি কীটনাশক বিষের বোতল উদ্ধার করেছে। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

ভোমরায় বিদ্যালয়ের দোকান ঘর নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন

আসাদুল হক: বৃহস্পতিবার দুপুর ১২টা ৩০ মিনিটে সাতক্ষীরা সদর উপজেলার শাঁখরা কোমরপুর এজি মাধ্যমিক বিদ্যালয়ের দোকান ঘর নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাঁখরা কোমরপুর এজি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল মঈদ খান চৌধুরি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান এড. গোলাম মোস্তফা, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এসএম শওকাত হোসেন,  জেলা আওয়ামী লীগ’র প্রচার সম্পাদক শহিদুল ইসলাম, ৬নং ভেমরা ইউপি চেয়ারম্যান আসাদুর রহমান, ভোমরা ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক গাজী আব্দুল গফুর, মুক্তিযোদ্ধা ডা. আব্দুল খালেক, শফিক হোসেন, আব্দুল গনি, আলিম উদ্দিন, শাঁখরা কোমরপুর এজি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহমেদ শরীফ ইকবাল, সহকারি প্রধান শিক্ষক জিয়াদ আলী প্রমুখ।

 

বুধহাটায় এসএমসি সদস্যদের ওরিয়েন্টেশন

বৃহস্পতিবার রূপান্তর’র আয়োজনে বুধহাটা ইউনিয়নের ৪টি স্কুল ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে জলবায়ু পরিবর্তন এবং নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পায়খানা ও উন্নত স্বাস্থ্যবিধি এর প্রভাব সম্পর্কে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর স্থায়ীত্বশীল ওয়াশ সক্ষমতা আনয়নে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

বুধহাটা ইউনিয়ন পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন আজিজুর রহমান, আব্দুল আলিম, রেজাউল করিম, মরিয়াম খানম মুক্তা ও আম্বিয়া সুলতানা। রূপান্তরের পক্ষে বিষয়ের উপর আলোকপাত করেন, ফিল্ড ইঞ্জিনিয়ার খালেদা সুলতানা লাবনী, ট্রেনিং অফিসার শাহিদা খানম ও ইউনিয়ন ফ্যাসিলেটেটর নাইস মন্ডল। প্রেস বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পরীক্ষা আজ

শহর প্রতিনিধি: দেশব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পরীক্ষ আজ।

এ বছর সাতক্ষীরা সরকারি কলেজ কেন্দ্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তিচ্ছু ৪টি কলেজের ২ হাজার ৮শ ৯১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়।

সূত্র জানায়, সাতক্ষীরা সরকারি কলেজে ১৫টি বিষয়ে ১ হাজার ৪শ ৭০টি আসনের বিপরীতে ২ হাজার ৮শ ৩৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে মানবিকে ৮টি বিষয়ে ৭শ ৪০টি আসনের বিপরীতে ১ হাজার ৭শ ৩৩ জন, বিজ্ঞানে ৬টি বিষয়ে ৩শ ৪০টি আসনের বিপরীতে ২শ ১৬ জন এবং ব্যবসায় শিক্ষার ২টি বিষয়ে ৩শ ৯০টি আসনের বিপরীতে ৮শ ৮৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে বিষয়ে সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর লিয়াকত পারভেজ বলেন, ইতোমধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।

তবে অর্থ বাণিজ্যের মাধ্যমে পরীক্ষার হলে শিক্ষার্থীদের সুযোগ বিশেষ দেবার গুজব সম্পর্কে তিনি জানান, এই ধরনে কোন অভিযোগ আমাদের কাছে নেই। তাবে কোন শিক্ষকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়া গেলে কঠিন ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সুজনের জেলা সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন

বৃহস্পতিবার সু-শাসনের জন্য নাগরিক (সুজন) সাতক্ষীরা জেলা শাখার এক জরুরী সভা এনজেড ফাউন্ডেশন কার্যালয়ে অধ্যক্ষ সুভাষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভার সুজন জেলা শাখার সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। কমিটিতে শেখ হেদায়েতুল ইসলাম কে আহবায়ক ও মোবাশ্বেরুল হক জ্যোতিকে সদস্য সচিব করা হয়েছে।

সভায় সুজনের কেন্দ্রীয় কমিটির মাসুদুজ্জামান রঞ্জুসহ জেলা সহ-সভাপতি অধ্যাপক পবিত্র মোহন দাস, সহ-সভাপতি এড শাহানাজ পারভীন মিলি, সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, আয়ুব আলী, মঞ্জুর হোসেন, আবু কাজী, কবি নিশি কান্ত বাবুসহ উপজেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি

 

খুলনায় স্বৈরাচার পতন দিবস উপলক্ষে বিএনপির আলোচনা

ডেস্ক রিপোর্ট: খুলনায় স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় বক্তারা আওয়ামী মহাজোট সরকারকে স্বৈর-বাকশাল সরকার আখ্যা দিয়ে বলেছেন, নব্বইয়ের আদলে আরেকটি গণআন্দোলন গড়ে তুলে এদের পতন ঘটাতে হবে। তারা বলেন, ১৯৯০ সালের ৬ ডিসেম্বর গণতন্ত্র মুক্ত হয়েছিল। কিন্তু দুর্ভাগ্য সেই গণতন্ত্রকে বেশি দিন ধরে রাখা যায়নি। ২২ বছর পর গণতন্ত্র আবারও ফ্যাসীবাদি সরকারের দ্বারা অবরুদ্ধ হয়ে গেছে। গণ লড়াইয়ের মাধ্যমে এবার গণতন্ত্রকে মুক্ত করতে হবে। বক্তারা বলেন, সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনার দাবিতে ৯ ডিসেম্বর শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি দেয়া হয়েছে। একে বানচালের চক্রান্ত করা হলে তার পরিণতি ভয়াবহ হবে বলে বক্তারা হুশিয়ারি উচ্চারণ করেন।

বৃহস্পতিবার বিকেলে খুলনা প্রেসক্লাব মিলনায়তনে মহানগর ও জেলা বিএনপির যৌথ উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও মহানগর কমিটির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এমপি। প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা এম নূরুল ইসলাম দাদু ভাই।

বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা প্রমুখ।

 

কুয়েটের ২য় সমাবর্তন শনিবার

পত্রদূত ডেস্ক: খুলনা প্রকৌশল ও  প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন আগামীকাল ৮ ডিসেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম  নাহিদ সমাবর্তনে সভাপতিত্ব করবেন। প্রখ্যাত বিজ্ঞানী ও শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম সমার্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। সমাবর্তন অনুষ্ঠান সফল করতে কুয়েটের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

সমাবর্তন উপলক্ষে কুয়েটের প্রশাসনিক ভবনে বৃহস্পতিবার  সকালে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এ সকল তথ্য জানান।

এবারের সমাবর্তনে দুই হাজার ৫৫৫ জনকে ডিগ্রি প্রদান করা হবে। এর মধ্যে দুই হাজার ৪৪১ জনকে বিএসসি ইঞ্জিনিয়ারিং, ৬৯ জনকে এমএসসি ইঞ্জিনিয়ারিং, ৩৯ জনকে এমফিল ও ছয়জনকে পিএইচডি ডিগ্রি সনদ প্রদান করা হবে। একই সাথে ¯œাতক পর্যায়ে ভাল ফলাফলের ভিত্তিতে ২৬ জন কৃতি গ্রাজুয়েটকে বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক দেয়া হবে।

সমাবর্তন সফল করতে ইতোমধ্যে ১৫টি উপকমিটি গঠন  করে দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে। সমাবর্তন উপলক্ষে স্মরণিকা প্রকাশ করা হবে। সমাবর্তন শুরু হবে শনিবার সকাল ১০টায়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে কুয়েটের অধ্যাপক ফজলার রহমান, অধ্যাপক আশরাফুল গনি, অধ্যাপক এএনএম মিজানুর রহমান এবং অধ্যাপক কেরামত আলী মোল¬া উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত,  কুয়েট  ১৯৬৭  সালে  রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের  অধীন  খুলনা  ইঞ্জিনিয়ারিং  কলেজ  হিসেবে অনুমোদন পায়। এরপর ১৯৭৪ সালের ৩ জুন তিনটি বিভাগ ও ১২০ জন শিক্ষার্থী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে। এরপর এটিকে ১৯৮৬ সালে বিআইটি এবং ২০০৩ সালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়। কুয়েটে বর্তমানে তিনটি অনুষদের অধীনে ১৫টি বিভাগ রয়েছে। এছাড়া ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনলজি নামে একটি ইনস্টিটিউট রয়েছে। বর্তমানে কুয়েটের শিক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৪৬০ জন। এর মধ্যে দুই হাজার ৮৪০ জন ¯œাতক এবং ৬২ জন ¯èাতকোত্তর পর্যায়ে। এখানে ১১টি বিভাগ হতে ¯œাতকোত্তর, নয়টি বিভাগ হতে ¯œাাতক ডিগ্রি প্রদান করা হয়। ইতোমধ্যে কুয়েট থেকে সর্বমোট ছয় হাজার ৫৪০ জন বিএসসি ইঞ্জিনিয়ারিং, ৮৮জন এমএসসি ইঞ্জিনিয়ারিং, ৪৩ জন এমফিল এবং সাত জন পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

 

শিক্ষামন্ত্রী খুলনা সফরে আসছেন আজ

পত্রদূত ডেস্ক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ শুক্রবার রাতে খুলনা সফরে আসছেন।

মন্ত্রী শনিবার সকাল ১০টায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে যোগদান করবেন।

মন্ত্রী ঐ দিন বিকেলে রাজশাহীর উদ্দেশ্যে খুলনা ত্যাগ করবেন।

কেশবপুরে উদীচী শিল্পী গোষ্ঠীর আহবায়ক কমিটি গঠন

কেশবপুর প্রতিনিধি: বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কেশবপুর উপজেলা শাখার আহবায়ক কমিটি গঠিত হয়েছে।

সংগঠনের কার্যালয়ে বুধবার সন্ধ্যায় অধ্যক্ষ মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটি গঠন অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যপক অনুকুল চন্দ্র মণ্ডল, জাহিদ হাসান, স্বপন মণ্ডল, দিলীপ মোদক প্রমুখ।

সভায় সর্ব সম্মতিক্রমে অনিমেশ সাহা বাপীকে আহবায়ক নির্বাচন করে বাংলাদেশ উদীচী শিল্পো গোষ্ঠী কেশবপুর শাখার কমিটি গঠন করা হয়।

 

শহর জামায়াতের আলোচনা

স্বৈরাচার পতন দিবস উপলক্ষে বৃহস্পতিবার শহর ও সদর উপজেলা জামায়াতের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা জামায়াতের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মুহাদ্দিস আব্দুল খালেক। শহর জামায়াতের আমীর অধ্যক্ষ নাসির উদ্দীন খানের সভাপতিত্বে সভায় জামায়াতের জেলা আমীর সাবেক এমপি মাওলানা আব্দুল খালেক, নায়েবে আমীর অধ্যাপক আবু সালে মো. রফিকুল ইসলাম, প্রমুখ বক্তব্য রাখেন। প্রেস বিজ্ঞপ্তি

 

নগরঘাটায় কর্মশালা

পাটকেলঘাটা প্রতিনিধি: বৃহস্পতিবার বিকাল ৪টায় তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের মিঠাবাড়িতে ব্র্যাক’র ওয়াস কর্মসূচির এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন বিষয়ে আলোচনা করা হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন, ব্র্যাক’র ওয়াশ কর্মসূচির সুপারভাইজার একরামুল ইসলাম, শিক্ষক প্রতিনিধি সাংবাদিক কামরুজ্জামান রিকু, আব্দুর রব মোড়ল, সাবিনা খাতুন, লিপিয়া খাতুন, সাইফুর রহমান সবুজ, মোকলেছুর রহমান, মর্জিনা বেগম, রেহেনা খাতুন, নাছিমা খাতুন প্রমুখ।