নলতা বাজার ভেজাল বীজ ও সারে সয়লাব, প্রতারিত হচ্ছে কৃষক


প্রকাশিত : December 15, 2012 ||

আহাদুজ্জামান আহাদ, নলতা: বোরো মৌসুম শুরু হওয়ার আগেই কালিগঞ্জের নলতার বাজারে বিভিন্ন কোম্পানির বীজ, ইউরিয়া সার ও কীটনাশকে ছেয়ে গেছে। কৃষক নাম সর্বস্ব কোম্পানির বিভিন্ন জাতের ধানের বীজ ও কীটনাশক ক্রয় করে প্রতারণার শিকার হচ্ছে।

সূত্র জানায়, কালিগঞ্জের নলতায় বর্তমানে প্রায় প্রতিটি সারের দোকানে বিক্রি হচ্ছে ভেজাল ইউরিয়া সার। একটি চক্র ভারত থেকে অবৈধ পথে দিনে-রাতে পাল¬া দিয়ে ভেজাল ইউরিয়া সার আমদানি করে প্রায় প্রতিটি দোকানে ছড়িয়ে দিচ্ছে। আর এসব চক্রে জড়িত এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি।

গোপন সূত্রে জানা যায়, কিছু অসাধু ব্যবসায়ী এসব ভেজাল ইউরিয়া সার দোকানে মজুত করার পর যশোর ও খুলনা থেকে বাংলাদেশের ন্যায় ইউরিয়া সারের নকল প্যাকেট ক্রয় করে ভেজাল ইউরিয়া সার প্যাকেটে ঢুকিয়ে বাজারজাত করছে। এ সমস্ত ইউরিয়া সারের প্যাকেট দেখে বোঝার উপায় নেই কোনটা আসল কোনটা নকল। এ থেকে পকেট ভারী হচ্ছে এলাকার কিছু অসাধু ব্যবসায়ীর আর প্রতারিত হচ্ছে সাধারণ কৃষক। সরকারিভাবে এ সকল ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় ভূয়া কোম্পানি ও অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  ইউরিয়া সারের সাথে ভেজাল বীজ ও কীটনাশকে ছেয়ে গেছে কালিগঞ্জসহ এর আশপাশের বাজার। দোকানের সাথে সাথে হাট বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা বিভিন্ন কোম্পানির নাম খাটিয়ে ভেজাল বীজ বিক্রি করছে। এমনিভাবে প্রতি বছর নলতাসহ এর আশপাশের কৃষকরা বিভিন্ন জাতের ধানের বীজ ও বিভিন্ন কোম্পানির কীটনাশক ব্যবহার করে প্রতারণার শিকার হয়েছেন। আর তার সাথে এবার নতুন করে যোগ হয়েছে ভেজাল ইউরিয়া সার।

কৃষকরা জানান, সরকারিভাবে সঠিক মনিটরিং, উপজেলা পর্যায়ের কৃষি অফিসগুলোর অনিহা, সঠিকভাবে বীজ ও কীটনাশক উৎপাদনের ক্ষেত্রে কোম্পানিগুলোর মনিটরিং না থাকায় কৃষক সমাজ বার বার প্রতারণার শিকার হচ্ছে। এ ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার কৃষক মহল।