‘আইসিটি শিক্ষা ও প্রশিক্ষণে সাতক্ষীরা : প্রত্যাশা এবং সম্ভাবনা’ শীর্ষক মতবিনিময়

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত এবং বেসিক কোর্স পরিচালনাকারী দেশের সকল প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত বাংলাদেশ টেকনিক্যাল ট্রেনিং এ্যান্ড রিসার্স এসোসিয়েশন সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে মঙ্গলবার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবে ‘আইসিটি শিক্ষা ও প্রশিক্ষণে সাতক্ষীরা : প্রত্যাশা ও সম্ভাবনা’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিটিটিআরএ’র সাতক্ষীরা জেলা সভাপতি ও সকাল কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক নিত্যানন্দ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জিএম আজিজুর রহমান এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মোদাচ্ছের আলী এবং বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল এ- কলেজের অধ্যক্ষ ইউনূস আলী।

মতবিনিময় সভায় উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার বিভাগের ইন্সট্রাক্টর ফারুক হোসেন, ইলেকট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌ. অলোক সরকার, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি’র সাতক্ষীরা জেলা সম্পাদক মোবাশ্বেরুল হক জ্যোতি, অ্যাপেল কম্পিউটারের পরিচালক সুকদেব কুমার বিশ্বাস, এক্সপেক্ট কম্পিউটারের হাফিজুর রহমান, আইএসও কম্পিউটারের পরিচালক ও বিটিটিআরএ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুল আবছার, লায়ন কম্পিউটারের পরিচালক এসএম সাইফুল রহমান, স্মৃতি কম্পিউটারের পরিচালক সমিত কুমার ঘোষ, কনসেপ্ট কম্পিউটারের পরিচালক মশিয়ার রহমান প্রমুখ। এছাড়া মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সেতু কম্পিউটারের প্রতিনিধি, সুন্দরবন কম্পিউটারের প্রতিনিধি, কলেজ অব বিজনেসের প্রতিনিধিসহ আরো অনেকে।

ডিবি পুলিশের অভিযানে ভারতীয় বিভিন্ন ব্রান্ডের মদ উদ্ধার

নিজস্ব প্রতিনিধি: ডিবি পুলিশের অভিযানে ভারতীয় বিভিন্ন ব্রান্ডের মদ উদ্ধার হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে সাতক্ষীরা গোয়েন্দা পুলিশের (ডিবি) এসআই মোশাররফের নেতৃত্বে মঙ্গলবার বিকেল ৩টায় শহরের ইটাগাছা সরকারি প্রাইমারি স্কুল ভবনের ২য় তলা থেকে উদ্ধার করা হয় এই মদ।

সূত্র জানায়, ইটাগাছা গ্রামের আরশাদ আলীর ছেলে খায়রুল ইসলাম (৩৮) সাকিল (৩০) এবং মেয়ে রেসমা খাতুন (৩২) থার্টি ফাস্ট নাইট উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে ভারত থেকে এসব মাদক আমদানি করে ওই প্রাইমারি স্কুলের ছাদের উপরে মজুদ রাখে। উদ্ধারকৃত ১৬ বোতল মদের মধ্যে ভারতীয় সিগনেসার, এসি সেক, রয়েল চ্যালেঞ্জ, ইমপিরিয়াল বু­ রয়েছে। যার মূল্য ৩৫ হাজার টাকা। গোয়েন্দা পুলিশের উপস্থিতি বুঝতে পেরে মাদক ব্যবসায়ীরা দ্রুত পালিয়ে যেতে সক্ষম হয়।

উল্লেখ্য খায়রুল, সাকিল ও রেসমা প্রশাসনের নজর থেকে লুকিয়ে দীর্ঘদিন মাদক ব্যবসা চালিয়ে আসছে। তাদের বিরুদ্ধে ইতোপূর্বে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে গোন্ডাখানিক মামলা আছে বলে জানা গেছে। গতকাল এ সমস্ত মদ ধরা পড়লে ইটাগাছা প্রাইমারি স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও পৌর ৭নং ওয়ার্ড আওয়ামী লীগ’র সেক্রেটারি জাহাঙ্গীর হোসেন কালু, সদস্য আইয়ুব আলী, মুনসুর আলী, নাসির উদ্দীন, সৈয়দ আব্দুল জলিলসহ অত্র এলাকার সচেতন মহল মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধেআইনগত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি আহবান জানান। সাথে সাথে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সাক্ষ্য দিতে প্রতিশ্র“তিবদ্ধ হন।

পুলিশ পরিচয়ে ৫০ হাজার টাকা ছিনতাই

তালা প্রতিনিধি: ট্রাক্টর চালক আলাউদ্দিন গাজীর কাছ থেকে পুলিশ পরিচয়ে ৫০ হাজার টাকা ছিনতাই করেছে দুর্বৃত্তরা। সোমবার রাতে ঝালকাটি জেলা শহর থেকে ৫ কিলোমিটার দূরে এ ঘটনা ঘটে। এতে ছিনতাইকারীদের কবলে পড়া তালা উপজেলার হরিহরনগর গ্রামের মৃত কালু গাজীর পুত্র আলাউদ্দিন গাজী মানসিকভাবে ভেঙ্গে পড়েছেন।

আলাউদ্দিন গাজী জানান, ট্রাক্টর দিয়ে বিভিন্ন স্থানে জমি চাষ করে বেড়ান তিনি। এরই ধারাবাহিকতায় গত ১ মাসেরও বেশি সময় ধরে তিনি জমি চাষ করতে যান বরিশাল জেলায়। সেখান থেকে ফিরে আসার সময় ঝালকাটি জেলা সদর থেকে ৫ কিলোমিটার অতিক্রম করে আসলে মটর সাইকেল যোগে ১২ জন পুলিশের পোশাকধারী সন্ত্রাসী তাদের আটকে দেয়। সেখানে দাড়ালে বেধম মারপিট করে তাদের কাছে থেকে সর্বস্ব ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ ব্যাপারে ট্রাক্টর চালক আলাউদ্দিন গাজী প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে।

ঝাউডাঙ্গা ইউপি ভবন রং করার নামে ভূয়া প্রকল্প, আত্মসাত!

ইয়ারব হোসেন: সদর উপজেলার ঝাউডাঙ্গা ইউপি ভবন রং করার নামে টিআর প্রকল্পের ১৭ টন চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। তিন দফায় বরাদ্দকৃত টিআর প্রকল্পের এ বিপুল পরিমান চাল চেয়ারম্যান রফিকুল ইসলাম তুলে নিয়েছেন।

সূত্র জানায়, ১৭ টন চালের বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা। একই স্থানে টিআর প্রকল্পের গম বরাদ্দ দিয়ে টাকা আত্মসাতের অভিযোগে ইউপি মেম্বাররা পরিষদে তালা ঝুলিয়ে দিয়েছে। একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ঝাউডাঙ্গা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম নির্বাচিত হওয়ার কিছু দিন পরে টিআর প্রকল্পের ৭ টন চাল বরাদ্দ দিয়ে প্রকল্প নিজের কাছে রেখে দেন। পরে ওই চাল আত্মসাত করা হয়। এর কিছুদিন পর আবারও ইউনিয়ন পরিষদ সংস্কারের নামে টিআর প্রকল্পের ৩ টন চাল বরাদ্দ দেন তিনি। পরে তিনি ওই চাল ভূয়া প্রকল্প দিয়ে আত্মসাত করেন। এদিকে সম্প্রতি ঝাউডাঙ্গা ইউপিতে ১১ টন টিআর প্রকল্পের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। টিআরের ১১ টন চালের মধ্যে ৪ মেম্বারকে ১ টন করে বরাদ্দ দেন রাস্তা নির্মাণের জন্য। এরমধ্যে দুই জন মেম্বার কাজ না করে ওই টিআর প্রকল্পের চাল তুলে নিয়েছেন, এমন অভিযোগ গ্রামবাসীর। বাকি ৭ টন চাল ইউনিয়ন পরিষদ ভবন রং করার জন্য বরাদ্দ করে পুরা টাকাটাই আত্মসাত করা হয়েছে।

কয়েক জন মেম্বার জানান, নিয়ম রয়েছে কোন স্থানে এক বার টিআর প্রকল্প গ্রহণ করা হলে ওই স্থানে ওই বছরে আর প্রকল্প গ্রহণ করা যাবে না। অথচ ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম গত ১ বছরে ইউপি ভবন রং করার নামে একই স্থানে তিন বার প্রকল্প দিয়েছেন। বার বার এই স্থানে প্রকল্প দিয়ে ভূয়া নামে চাল তুলে নেওয়ায় অভিযোগে তারা পরিষদে তালা ঝুলিয়ে দেন। তাদের অভিযোগ, চেয়ারম্যান তার বাড়ির কাজের বুয়া দিয়ে পরিষদ জাড়– দেওয়ার নাম করে প্রতি মাসে ৩ হাজার টাকা করে হাতিয়ে নিচেছন।

চেয়ারম্যান রফিকুল ইসলাম জানান, ভাগ কম পাওয়ায় একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্রে নেমেছেন। এতে করে তার সুনাম নষ্ট করা হচেছ।

পাটকেলঘাটায় “মানব” সাময়িকীর প্রকাশনা অনুষ্ঠান

পাটকেলঘাটা প্রতিনিধি: সব সংঘাতের অবসান, মানব ধর্মে মহামিলন শ্লোগানে মানব সাময়িকীর একাদশ প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠান মঙ্গলবার সকাল ১০টায় কুমিরায় মানব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

মানব’র প্রতিষ্ঠাতা পরিচালক পাটকেলঘাটা হারুণ-অর-রশিদ ডিগ্রি কলেজের অধ্যাপক বীরেন্দ্রনাথ মাহাতার সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রোটারিয়ান লোকনাথ নার্সিং হোমের স্বত্বাধিকারী পূলক পাল, নাট্যকার বিশ্বজিৎ ঘোষ, সুজন ঘোষ, শুক্লা বৈরাগী, রাহুল, তপু মন্ডল ও পিংকী। আলোচনা অনুষ্ঠানে জিপিএ ৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মাঝে লোকনাথ নার্সি হোমের পক্ষ থেকে বই প্রদান করা হয়।

সড়ক দুর্ঘটনায় আহত পুলিশ সুপার আসাদুজ্জামানের সুস্থতা কামনা

বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স অ্যান্ড স্কোরার্স এসোসিয়েশন, সাতক্ষীরা জেলা শাখার সভাপতি ও সাতক্ষীরা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান যশোরে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে চিকিৎসাধীন থাকায় তার আশু সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স অ্যান্ড স্কোরার্স এসোসিয়েশন, সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ আলম শানুসহ এসোসিয়েশনের সকল কর্মকর্তা ও সদস্যবৃন্দ।

অনুরুপ বিবৃতি দিয়ে তার সুস্থতা কামনা করেছে সাতক্ষীরা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালকবৃন্দ ও স্টাফরা। অনুরুপ অপর এক বিবৃতিতে জেলা পুলিশ সুপারের  সুস্থ্যতা কামনা করেছেন বঙ্গবন্ধু প্রজন্মলীগ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি মোহাম্মদ আবু সায়ীদ ও সাধারণ সম্পাদক শেখ হারুন উর-রশিদসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি

কলারোয়ায় বিদেশী মদসহ মহিলা আটক, ফেনসিডিল উদ্ধার

কলারোয়া প্রতিনিধি: মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অভিযান চালিয়ে ৪৫ বোতল ভারতীয় অফিসার চয়েস মদসহ এক মহিলাকে ও গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে ৩শ’ বোতল ফেনসিডিল আটক করেছে।

মঙ্গলবার সকাল ৯টার দিকে কলারোয়া উপজেলার চন্দনপুর গ্রাম থেকে ওই মহিলাকে আটক করা হয়। জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক কাজী হারুণ মাহমুদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কলারোয়া উপজেলার চন্দনপুর গ্রামের মৃত মোজাম সরদারের ছেলে রফিকুল সরদারের বাড়ি থেকে ৪৫ বোতল বিভিন্ন কোম্পানির মদ উদ্ধার করা হয়। এসময় জয়নুর বেগম (৩৩) নামের এক মহিলা ওই বাড়ি থেকে আটক হয়। অভিযানকারী দলের উপস্থিতি টের পেরে রফিকুল ইসলাম পালিয়ে যায়।

এ ঘটনায় কলারোয়া থানায় ২ জনকে আসামি করে একটি মামলা (নং-২৭/১২) দায়ের করা হয়েছে। এদিকে মঙ্গলবার ভোর রাতে গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে ৩শ’ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে।

গোয়েন্দা পুলিশের এএসআই সাইদুর রহমান সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে উপজেলার ব্রজবাকসা বাজারের বকুল ট্রের্ডাসের সামনে থেকে দুইটি চটের বস্তা উদ্ধার করে। পুলিশ ওই বস্তায় তল্লাশি চালিয়ে ৩শ’ বোতল ফেনসিডিল উদ্ধার করে।এ ঘটনায় কলারোয়া থানায় ৪ জনকে পলাতক আসামি দেখিয়ে একটি মামলা দায়ের করা হয়েছে। অপরদিকে মঙ্গলবার সকাল ৭টার দিকে টহলরত বিজিবি সদস্যরা ২৮ বোতল ফেনসিডিলসহ একটি মোটরসাইকেল জব্দ করেছে। উপজেলার যুগিবাড়ী গ্রামের ব্রীজ সংলগ্ন এলাকা থেকে ওই ফেনসিডিল জব্দ হয়।

ঝাউডাঙ্গা বিজিবি ক্যাম্পের হাবিলদার হুমায়ুন কবির সাংবাদিকদের জানান, টহলরত বিজিবি সদস্যদের দেখে এক ব্যক্তি মোটর সাইকেল ফেলে পালিয়ে যায়। পরে বিজিবি সদস্যরা ওই মোটরসাইকেলে বিশেষ কায়দায় সেট করা একটি কালো রঙের ব্যাগের মধ্যে থেকে ২৮ বোতল ফেনসিডিল উদ্ধার করে। আটককৃত ফেনসিডিল ও মোটরসাইকেলের আনুমানিক মূল্য ১ লাখ ৬১ হাজার ২শ’ টাকা।