খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা


প্রকাশিত : ডিসেম্বর ২৭, ২০১২ ||

পত্রদূত ডেস্ক: খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা বৃহস্পতিবার সকালে খুলনা জেলা ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। জেলার আইন শৃঙ্খলা প্রতিবেদনে দেখা যায়, গত নভেম্বর মাসে জেলার নয়টি থানায় ১৯০টি এবং মহানগরীর পাঁচটি থানায় ১০৬টি মামলা দায়ের হয়েছে।

সভায় আলোচনা শেষে কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরমধ্যে নসিমন ও করিমনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রাখা; রূপসা ব্রীজের পশ্চিম পাশের ফাঁকা জায়গা বেদখলের হাত থেকে উদ্ধারে ব্যবস্থা গ্রহণ, জেলার চারটি রুটে মহেন্দ্র চলাচলের অনুমতি প্রদান, রূপসা-তেরখাদা সীমানা বিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং তেরখাদা উপজেলায় অব্যাহত চাঁদাবাজি, অপহরণ ও অবৈধ অস্ত্র উদ্ধারে আইন-শৃঙ্খলা বাহিণীর তৎপরতা বৃদ্ধি করা এবং মাদকের অবৈধ ব্যবসা ও ব্যবহার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় আইন-শৃঙ্খলা প্রতিবেদনে জানানো হয়, মহানগর ব্যতীত জেলার নয়টি থানায় গত নভেম্বর মাসে ডাকাতি ১টি, রাহাজানি ১টি, চুরি ১০টি, খুন ৪টি, অস্ত্র আইনে ৩টি,অস্ত্র উদ্ধার ৬টি, ধর্ষণ ৭টি, অপহরণ ১টি, নারী ও শিশু নির্যাতন ২৩টি, নারী ও শিশু পাচার ১টি, মাদকদ্রব্য ১৭টি এবং অন্যান্য আইনে ১২২টি সহ মোট ১৯০টি মামলা দায়ের হয়।  গত অক্টোবর মাসে মামলা দায়ের হয়েছিল ১৯৭টি।

মহানগরীর পাঁচটি থানায় গত নভেম্বর মাসে রাহাজানি ১টি,  চুরি ১০টি, অস্ত্র আইনে ৩টি, অস্ত্র উদ্ধারের মধ্যে ১টি গুলি, ১টি ছোরা ও ১টি পিস্তল, দ্রুত বিচারে ২টি, ধর্ষণ ১টি, নারী ও শিশু নির্যাতন ১০টি, মাদকদ্রব্যে ৩৪টি এবং অন্যান্য ৪৫টি সহ মোট ১০৬টি মামলা দায়ের হয়েছে। গত  অক্টোরর মাসে এ সংখ্যা ছিল ১০৯টি।

সভায় খুলনা পুলিশ সুপার তানভীর হায়দার চৌধুরী এবং র‌্যাব ও কেএমপি’র প্রতিনিধি, উপজেলা চেয়ারম্যান, ইউএনও এবং রাজনৈতিক নেতৃবৃন্দসহ কমিটির সংশ্লি¬ষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।