তালার রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ে দুর্নীতি, তদন্তের নির্দেশ


প্রকাশিত : জানুয়ারি ১০, ২০১৩ ||

ডেস্করিপোর্ট: তালা উপজেলার রাজাপুর ইউবিআর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে দুর্নীতি রুখতে স্থানীয় অভিভাবকদের করা আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমানকে নির্দেশ দিয়েছেন। যার স্মারক নং ০০১-১০,তাং ৬/১/১৩। এদিকে ম্যানেজিং কমিটির দুর্নীতির বিষয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ায় তাদের দুর্নীতির বিষয়ে স্থানীরা মুখ খুলতে শুরু করেছে।

জানা গেছে, গেল বছর ৩ শিক্ষক-লাইব্রেরিয়ান নিয়োগে ১৪ লাখ টাকা ডোনেশান বাণিজ্য পূর্বক নামমাত্র খরচ করে ম্যানেজিং কমিটি একটি ঘর নির্মাণ করে। ওই ঘরের ফলকে ‘নির্মাণে ম্যানেজিং কমিটি-১২’ লেখা হলে এলাকায় হাস্যরস সৃষ্টি হয়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক অভিভাবক জানান, রাজাপুর হাইস্কুলের বর্তমান ম্যানেজিং কমিটি সীমাহীন দুর্নীতিতে মেতে উঠেছে। তিনি আরো জানান, টাকা লেনদের আমার মাধ্যমে হয়েছে। লেনদেনে জড়িত হতে গেলেন কেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সভাপতির সাথে সম্পর্ক ভালো ছিল। প্রার্থীদের যাতে অল্প টাকায় চাকরী হয়, সে চেষ্টার জন্য তিনি ওই লেনদেনে জড়িত ছিলেন। এদিকে নিয়োগ পাওয়া সহ-লাইব্রেরিয়ান তার সহায় সম্পত্তি বিক্রি ও চড়া সুদে টাকা নিয়ে সভাপতিকে দিয়েছিলেন বলে স্থানীয়রা জানান। বর্তমানে সুদের টাকা দিতে না পারায় পাওনাদাররা তার ওপর ব্যাপক চাপ প্রয়োগ করছে। এত টাকা দিয়ে চাকরী নিয়ে এমপিওভুক্ত না হওয়ায় বর্তমানে তিনি  মানবেতর জীবন যাপন করছেন। স্কুলের এসব দুর্নীতির প্রতিবাদ করায় সম্প্রতি কলাগাছী হাইস্কুলের সহকারি শিক্ষক সজল সরকারকে সভাপতি স্বরজিৎ সরকারের আত্মীয় শ্রীকৃষ্ণ সানা বিদ্যালয়ের সামনে একটি চায়ের দোকানে তাকে বেদম প্রহার করেন। শুধু তাই নয়, ওই বিদ্যালয়ে ইতোমধ্যে ধরনী কুমার বিশ্বাসকে প্রধান শিক্ষক পদে নিয়োগের জন্য ৭ লাখ টাকা, সহকারি শিক্ষক পদে রুপালী সরকারকে চাকরী দেয়ার জন্য ৬ লাখ টাকা ও চতুর্থ শ্রেণির কর্মচারী পদে অরুন সরকারকে নিয়োগ দিতে ২ লাখ টাকা নেয়া হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

তদন্ত করে প্রতিবেদনের বিষয়ে তালা উপজেলা তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, তদন্তের আদেশ পেয়েছি। খুব শীঘ্রই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।