বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে মতবিনিময়


প্রকাশিত : মার্চ ১০, ২০১৩ ||

শনিবার সকাল ১০টায় জেলা পরিষদ মিলনায়তনে বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দের অংশগ্রহণে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সাতক্ষীরা জেলার ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম ও শিক্ষক নেতা অধ্যক্ষ ইউনুস আলী। সভাপতিত্ব করেন আব্দুস সবুর বিশ্বাস।
সভায় উন্মুক্ত আলোচনা পর্বে শিক্ষকবৃন্দ বিজ্ঞান শিক্ষা প্রসারের ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা তুলে ধরেন। তারা বিজ্ঞান বিভাগে শিক্ষকের স্বল্পতা, বিদ্যালয়ে বিজ্ঞানাগারের অভাব, বিজ্ঞানাগার থাকলেও তাতে মানসম্মত যন্ত্রপাতি ও উপকরণের অভাব এবং বিজ্ঞান শিক্ষকদের স্বল্প বেতন ভাতার কথা উল্লেখ করেন। বিজ্ঞান শাখার সিলেবাস ও আনুষাঙ্গিক অতিরিক্ত ব্যয় শিক্ষার্থী ও অভিভাবকদের বিজ্ঞান শিক্ষার প্রতি নিরুৎসাহিত করে বলে শিক্ষকবৃন্দ মত প্রকাশ করেন।
সভায় বিশেষ অতিথি বিগত সময়ের বিজ্ঞান শিক্ষার প্রসার নিয়ে তুলনামূলক পরিসংখ্যানগত তথ্য বিশ্লেষণ করে বলেন, বিজ্ঞান শিক্ষা প্রসারের ক্ষেত্রে বাধাসমূহ দূর করতে আমরা যদি এখনি পদক্ষেপ নিতে না পারি, তাহলে ভবিষ্যতে মেধা সংকট তৈরী হতে পারে। যা আমাদের জন্য ভয়াবহ।
প্রধান অতিথি বলেন, বিজ্ঞান শিক্ষা প্রসারের ক্ষেত্রে শুধুমাত্র কোচিং বাণিজ্যের দিকে না ঝুকে শিক্ষকদের উচিত স্ব স্ব অবস্থান থেকে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি উৎসাহিত করা এবং প্রয়োজনীয় সহায়তা করা।
সভা পরিচালনা করেন অসিত ব্যানার্জী এবং মোজাহারুল ইসলাম। প্রেস বিজ্ঞপ্তি