জীবনভিত্তিক দক্ষতা শিক্ষা বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন: শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহবান


প্রকাশিত : মার্চ ১০, ২০১৩ ||

নিজস্ব প্রতিনিধি: শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে সরকার শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজিয়েছে। এক বিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবিলার যোগ্য নাগরিক হিসেবে শিক্ষার্থীদের আত্মসচেতন করে তোলাই শিক্ষা উদ্দেশ্য। শিক্ষার্থীদের জীবন সম্ভাবনাময়। সে সম্ভাবনাকে কাজে লাগিয়ে তাদেরকে এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা সমস্যা সমাধান করতে পারে এবং দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হয়। শিক্ষার্থীদের সৃজনশীল মানসিকতাকে বিকশিত করতে হবে।
জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার শনিবার তার কার্যালয়ে অনুষ্ঠিত ‘জীবনভিত্তিক দক্ষতা শিক্ষা’ বিষয়ক ২দিনের এক প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ক্ষুধা দারিদ্র্য ও বেকারমুক্ত সোনার বাংলা গড়তে হলে বর্তমান শিক্ষানীতি বাস্তবায়নের কোন বিকল্প নেই। শিক্ষার্থীদের নির্ভেজাল দেশ প্রেমিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকদের। তিনি এক বিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক মাহফুজ আলী, আলেয়া আক্তার, শাহিনারা বেগম, সহকারি পরিদর্শক তাপস কুমার দাশ, প্রভাষ কুমার দাশ, জান্নাতুল মাওয়া, শিক্ষক সুরাইয়া ইসলাম, মাখন লাল বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন, সহকারি পরিদর্শক হাসানুজ্জামান। প্রশিক্ষণে ৩০ জন শিক্ষক-শিক্ষিকা অংশ নেন।