আন্তর্জাতিক নারী দিবস পালনের আরো খবর


প্রকাশিত : মার্চ ১০, ২০১৩ ||

ডেস্ক রিপোর্ট: শুক্রবার জেলায় নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো নারী দিবস পালনের আরো খবর-
আশাশুনি: আশাশুনিতে আন্তর্জাতিক নারী দিবস’১৩ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আশাশুনি প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। র্যালী শেষে বিআরডিবি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাসুদা পারভীন ও গীতা পাঠ করেন মিনতি রাণী।
মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরার পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান, আশাশুনি প্রেস ক্লাব সভাপতি জিএম মুজিবুর রহমান, উপদেষ্টা একেএম এমদাদুল হক, সহ-সভাপতি অধ্যাপক সুবোধ কুমার চক্রবর্তী, সাবেক মেম্বর তহমিনা রহিম, সুশীলন প্রোগ্রাম অফিসার ফিরোজ হোসেন, তৃণমূল নেত্রী প্রতিমা মণ্ডল প্রমুখ।
অনুষ্ঠানে রিলিফ ইন্টারন্যাশনাল, আইডিয়াল, সুশীলন ও স্থানীয় এনজিও প্রতিনিধিরা অংশ নেন। এছাড়া আশাশুনি সদর ইউনিয়ন পরিষদ চত্বরে আইডিয়ালের আয়োজনে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় চিংড়ি ঘেরে কর্মরত নারীর ক্ষমতায়ন প্রকল্পের আওতায় অনুরূপ র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
তালা (সদর): ‘নারীর তথ্য পাওয়ার অধিকার-ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে তালায় ভূমিজ ফাউন্ডেশনের আয়োজনে আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে তালা সদরে র্যালী শেষে ভূমিজ ফাউন্ডেশনের অফিস চত্বরে আন্না বেগমের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভূমিজ ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার আব্দুল¬াহেল হাদীর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত রাখেন সংস্থার নির্বাহী প্রধান অচিন্ত্য সাহা। এ সময় ভূমিজ ফাউন্ডেশনের মনিটরিং অফিসার নিহার রজ্ঞন ভৌমিক, সংগঠক অজ্ঞন কুমার দে, জিআরসি সদস্য ইমদাদুল হক, রাজেশ্বর দাস, জগদীশ চন্দ্র মন্ডল,কাঞ্চন রানী দাস, উর্মিলা দাস,সোমা অধিকারী,সুচিত্রা বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।
সুশীলন
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সুশীলন শ্যামনগরে র্যালী, ছবি ও পট গান, এবং দরিদ্র ও কর্মমূখি নারীদের জীবন ও জীবিকায়নের অধিকার ও সুযোগ নিশ্চিতকরণ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে বক্তব্য দেন সিনিয়র মৎস্য কর্মকর্তা রাজ কুমার বিশ্বাস, জাতীয় মহিলা সংস্থার সভাপতি শাহানা হামিদ ও নকশী কাথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী। সমাবেশে সামাজিক জোটের সভাপতি সোহেলী পারভীন ঝর্না উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ‘দরিদ্র ও কর্মমূখি নারীদের জীবন ও জীবিকা উন্নয়নের জন্য নদী, খাল ও জলাভূমি উন্মুক্তকরণ’ বিষয়ক একটি স্মারকলিপি প্রদান করেন।
এদিকে নওয়াবেকীতে শুক্রবার সকাল ১০টায় আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে অনুরূপ কর্মসূচি পালিত হয়েছে।