মেধার অপচয় ও প্রতিভার পতন রোধে সমাজকে জাগতে হবে, জাগাতে হবে


প্রকাশিত : March 18, 2013 ||

নিজস্ব প্রতিনিধি: মেধার অপচয় ও প্রতিভার পতন রোধে সমাজকে জাগতে হবে, জাগাতে হবে। স্বপ্ন দেখলে হবে না। স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হবে। এক বিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। দেশকে ভালবেসে দশের জন্য কাজ করতে হবে। মেধার সর্বোত্তম বিকাশ ঘটিয়ে শিক্ষার্থীদের মানব সম্পদে পরিণত করতে হবে।
শনিবার বিকেলে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সৃজনশীলতার বিকাশে জেলা পর্যায়ে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লস্কর তাজুল ইসলাম, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম টুকু, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। অনুষ্ঠানে পরিচালনা করেন সাতক্ষীরা সরকারি কলেজের প্রভাষক আতিকুজ্জামান আতিক।
প্রতিযোগিতায় জেলার ৭টি উপজেলার ৮৪ জন শিক্ষার্থী ৩টি গ্র“পে বিভক্ত হয়ে ৪টি বিষয়ে অংশগ্রহণ করেন। এতে ১২ জনকে নির্বাচিত করে পুরস্কৃত করা হয়।
পুরস্কার প্রাপ্তরা হলো, দৈনন্দিন জীবনে বিজ্ঞান বিষয়ে (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) কলারোয়া গালর্স হাইস্কুলের নওশীন শারমিলি, ভাষা ও সাহিত্যে তালার কুমিরা হাইস্কুলের মাধুরি সরকার, গণিত ও কম্পিউটার বিষয়ে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সিরাজুল আরেফিন, বাংলাদেশ স্টাডিস বিষয়ে একই স্কুলের অনুভব তরফদার।
নবম ও দশম শ্রেণি স্তরে দৈনন্দিন বিজ্ঞান বিষয়ে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ফারহানা আফরিন মিলি, ভাষা ও সাহিত্যে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের ফাইয়াছ আল মুহাইমিন, গণিত ও কম্পিউটার বিষয়ে একই স্কুলের শেখ ইসমাইল হোসেন এবং বাংলাদেশ স্টাডিস বিষয়ে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আশওয়ারী আরফিন কে নির্বাচিত করে পুরস্কৃত করা হয়। এছাড়া কলেজ পর্যায়ে (একাদশ ও দ্বাদশ শ্রেণি) দৈনন্দিন বিজ্ঞান বিষয়ে তালার শহীদ মুক্তিযোদ্ধা কলেজের সৌরভ হাজরা, ভাষা ও সাহিত্যে কলারোয়া সরকারি কলেজের শেখ কান্তা রেজা, গণিত ও কম্পিউটার বিষয়ে কলারোয়া কাজির হাট কলেজের আবু ফারহাদ এবং বাংলাদেশ স্টাডিস বিষয়ে বঙ্গবন্ধু মহিলা কলেজের সুরাইয়া সুলতানাকে নির্বাচিত করে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।