শ্যামনগরে হায়বাতপুর আইসিএম কৃষি ক্লাব পরিদর্শনে এমপি গোলাম রেজা


প্রকাশিত : মার্চ ২০, ২০১৩ ||

সুন্দরবনাঞ্চল (শ্যামনগর) প্রতিনিধি: গ্রামীণ নারীরা পরিবারের পুষ্টি সরবরাহ করে থাকে। অধিকাংশ ক্ষেত্রে গ্রামের মানুষ শাকসবজি উৎপাদন করে জীবিকা নির্বাহ করে। এ ক্ষেত্রে হায়বাতপুর গ্রামের নারীরা পিছিয়ে নেই। মঙ্গলবার সকালে শ্যামনগর উপজেলার হায়বাতপুর আইসিএম মডেল নারী কৃষি ক্লাব ও বাগান পরিদর্শনকালে স্থানীয় এমপি এইচএম গোলাম রেজা এ কথা বলেন।
বিষমুক্ত সবজি চাষে সকলকে এগিয়ে আসার আহব্বান জানিয়ে তিনি বলেন, লবণাক্ত এলাকায় কৃষি বিভাগের মাধ্যমে লবণ সহনশীল সবজি চাষের একটি মডেল হায়বাতপুর আইসিএম মডেল নারী কৃষি ক্লাব। তিনি ক্লাবের সকল কার্যক্রম পরিদর্শন শেষে ধন্যবাদ জ্ঞাপন করে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি উপজেলা কৃষি বিভাগকেও ধন্যবাদ জানান।
এ সময় উপস্থিত উপজেলা কৃষি কর্মকর্তা আলী হোসেন বলেন, হায়বাতপুর আইসিএম মডেল নারী কৃষি ক্লাবের সভাপতি এফটি ফরিদা পারভিন উপজেলা কৃষি অফিসের একমাত্র নারী প্রশিক্ষক। সকল মৌসুমে ফরিদা পারভিন বিভিন্ন এলাকায় সবজি চাষের উপর প্রশিক্ষণ প্রদান করেন। কৃষি কর্মকর্তা কৃষি ক্লাবের পূর্বের কার্যক্রমসহ বিভিন্ন পরিদর্শনকারীর কথা উল্লেখ করেন।
আইসিএম মডেল নারী কৃষি ক্লাবের সভাপতি এফটি ফরিদা পারভিন এ সময় সংগঠনের পক্ষ থেকে শীত মৌসুমে ১১৮৫ জন ও বর্ষা মৌসুমে বিভিন্ন সময়ে প্রায় ৮ হাজার কৃষককে আঠার প্রকার সবজি বীজ বিনামূল্যে প্রদানসহ অন্যান্য কার্যক্রমের কথা তুলে ধরেন।
এসময় এমপি গোলাম রেজার সাথে জাসদ নেতা স ম মাহবুব এলাহী, উপ-সহকারি কৃষি কর্মকর্তা জামাল হোসেন, মুশফিকুর ইসলাম, কবিরাজ জাহাঙ্গীর হোসেন, উন্নয়ন কর্মী শাহীন ইসলাম, মননজয় মন্ডল, রামকৃষ্ণ ও ক্লাবের নারী সদস্যরা উপস্থিত ছিলেন।