জাতির উন্নয়নের মূলভিত্তি হচ্ছে বিজ্ঞান: কেসিসি মেয়র


প্রকাশিত : মার্চ ২০, ২০১৩ ||

পত্রদূত ডেস্ক: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, জাতির উন্নয়নের মূলভিত্তি হচ্ছে বিজ্ঞান। আমাদের দেশেও অনেক প্রতিভা রয়েছে। সুযোগ পেলে তারাও বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে পারবে।
তিনি মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসনের উদ্যোগে খুলনা জিলা স্কুলে ৩৪তম জাতীয় বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সপ্তাহ’১৩ উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী বিজ্ঞানমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। এবারের বিজ্ঞানমেলার মূল বাণী ‘জ্ঞান বিজ্ঞান চর্চার মাঝে দেশের ভবিষ্যৎ’।
মেয়র বলেন, বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিজ্ঞানের উৎকর্ষ সাধন প্রয়োজন। বর্তমান বিশ্বের অগ্রগতির সাথে তাল মিলিয়ে যেতে হলে বিজ্ঞান চর্চার সুযোগ বাড়াতে হবে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর বিকল্প নেই। আজকের প্রজন্ম যাতে বিজ্ঞান বিষয়ে জ্ঞানচর্চার সুযোগ লাভ করতে পারে তার পরিবেশ তৈরীর ব্যবস্থা নিতে হবে।
এতে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা শিক্ষা অফিসার মিজানুর রহমান। স্বাগত বক্তৃতা করেন খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক মালেকা বেগম। মেলা চলবে প্রতিদিন বেলা দুইটা থেকে রাত আটটা পর্যন্ত। মেলা সকলের জন্য উম্মুক্ত থাকবে। মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিজ্ঞান ক্লাব তাদের বিভিন্ন প্রজেক্ট প্রদর্শনীর জন্য উন্মুক্ত রেখেছে। এছাড়া মেলায় প্রতিদিন বিতর্ক, উপস্থিত বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও থাকছে।
পরে মেয়র ফিতা কেটে বিজ্ঞান মেলা উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় বিভিন্ন স্কুলের শিক্ষার্থী অংশগ্রহণ করেন।