শিশু অধিকার প্রতিষ্ঠায় ইমামদের প্রশিক্ষণ


প্রকাশিত : মে ১, ২০১৩ ||

মঙ্গলবার সকাল ৯টায় মানব কল্যাণ সংস্থার আয়োজনে শিশু অধিকার প্রতিষ্ঠায় সাতক্ষীরা পৌর এলাকার খতীবদের নিয়ে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র আব্দুল জলিল। সভাপতিত্ব করেন মানব কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক আবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার আছাদুজ্জামান, পৌর প্যানেল মেয়র শেখ শফিকউদোলা সাগর ও কাউন্সিলর জোৎনাআরা।
কর্মশালায় ১২ মাসে মসজিদে ১২টি খুৎবা প্রদানের বিষয়ে আলোচনা হয়। বিষয়গুলো হল, শিশু অধিকার, শিশুর বিকাশ, শিশুর সুরক্ষা ও রক্ষণাবেক্ষণ, শিশুর খাদ্য, কন্যা সন্তানের অধিকার সংরক্ষণ ও বাল্যবিবাহ প্রতিরোেেধ করণীয়, খেলাধুলা, বিনোদন ও শিশুর শরীর চর্চায় ইসলামি দিক-নির্দেশনা, শিশু-কিশোরদের শিক্ষা-দীক্ষা, শিশু নির্যাতন ও তা রোধের উপায়, শিশু নির্যাতন ও শিশু যৌন নির্যাতন থেকে বাঁচার উপায়, শিশু শ্রম ও শ্রমজীবী শিশুর অধিকার রক্ষায় ইসলামি দৃষ্টিভঙ্গি, শিশু পাচার রোধ ও আমাদের করণীয়। কর্মশালায় নজরুল ইসলাম বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষৎ। শিশুদের কল্যাণে সমাজে ইমামরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তিনি আরও বলেন, মসজিদভিত্তিক যদি শিশু অধিকার বাস্তবায়নে খুৎবাগুলো প্রদান করা যায়, তা হলে এলাকা তথা দেশের মানুষ উপকৃত হবে। কর্মশালা পরিচালনা করেন মাস্টার ট্রেইনার শেখ মনিরুজ্জামান, সাইফুল্লাহ ও মোজাম্বেল হক। প্রেস বিজ্ঞপ্তি