বাঁকালে মাঠ দিবস

সাতক্ষীরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উদ্যোগে উপকূলীয় এলাকার ৭টি জেলায় লবণাক্ত ও পতিত জমিতে কৃষি সম্প্রসারণ কর্মসূচির আওতায় শহরতলীর বাঁকাল মাঠে লবণ সহিষ্ণু ব্রিধান ৪৭, বিনা ধান ৮ ও ব্রি ধান ৫৫ শস্য কর্তন উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
সদর উপজেলা কৃষি অফিসার দীপক কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণর অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সোলায়মান আলী। বিশেষ অতিথি হিসেবে শস্য উৎপাদন বিশেষজ্ঞ কৃষিবিদ আজহার আলী, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ একেএম কামরুজ্জামান, উপ-সহকারি কৃষি অফিসার রঘুজিৎ গুহ, অমল কুমার ব্যানার্জী, সীমন্ত দাশ, কৃষক খলিলুর রহমান ও শওকত আলী।
প্রধান অতিথি বলেন, বাকাল দৌলতপুর লবণাক্ত এলাকার মাঠে লবণ সহিষ্ণু জাত ব্রি ধান-৪৭, ব্রিধান-৫৫, বিনা ধান-৮, বিনা ধান – ১০ চাষ করলে ভালো ফলন পাওয়া সম্ভব। আসন্ন আউশ মৌসুমে বি আর-২৬, ব্রিধান-৪৩, ব্রিধান-৪৮, লাইনে আবাদ করে মাঝারি আকারের গুটি ইউরিয়া বিঘা প্রতি ১৮ কেজি ব্যবহার করলে খুব ভালো ফলন পাওয়া যাবে। এ এলাকার মাঠে মাজরা দমনের জন্য ডাল কুঞ্চি পুতে পাসিং করার পরামর্শ দেন তিনি। মাঠ দিবসে ১০০ কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

আশাশুনিতে প্রকল্প প্রস্তুতি সভা

আশাশুনি প্রতিনিধি: আশাশুনিপশ ম্যাকানসি প্রকল্পের বার্ষিক ফলাফলের নিমিত্তে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার সকালে আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে ঢাকা আহছানিয়া মিশন এ সভার আয়োজন করে।
আলোচনায় অংশগ্রহণ করেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা দারুল আলম, ম্যাকানসি প্রকল্পের সমন্বয়কারী সিদ্দিকুর রহমান, উপজেলা সমন্বয়কারী এমরান হোসেন, আইসিডিডিআরবি পরিমল, উপজেলার ১১টি ইউনিয়নের সিএফ, এফডব্লিউএ ও এফপিআই।
কর্মসূচি শেষে পুষ্টি পাউডার এর গুণগত উপকারিতা সম্পর্কে এবং মাঠ পর্যায়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন পরামর্শ ও সিদ্ধান্ত গৃহিত হয়।

ক্যাপ্টেন সামছুর রহমান আর নেই

সাতক্ষীরা পৌরসভার সাবেক ভাইস চেয়ারম্যান, টাউন স্পোর্টিং ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, জেলা ফুটবল দলের সাবেক খেলোয়াড় ও শহরের কাছারিপাড়া এলাকার বাসিন্দা ক্যাপ্টেন সামছুর রহমান আর নেই। বার্ধক্যজনিত কারণে ৮২ বছর বয়সে তিনি শুক্রবার মৃত্যুবরণ করেন (ইনা……. রাজেইন)। মৃত্যুকালে তিনি ৫ মেয়ে ও ১ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। প্রেস বিজ্ঞপ্তি

তালায় বৃদ্ধার আত্মহত্যা

ইলিয়াস হোসেন, তালা (সদর): তালা উপজেলার ধুলন্ডা গ্রামের অভয় চক্রবর্তীর স্ত্রী গৌরীবালা (৬৫) গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।
স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার সকালে মানসিক ভারসম্য হারিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি। তিনি ৪ ছেলে ও ১ কন্যা সন্তানের জননী ছিলেন।
তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইনামুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে থানায় একটি ইউডি মামলা হয়েছে। যার মামলা নং ১৫।

ঝড়ে আশাশুনির ৩ ইউনিয়ন লণ্ডভণ্ড: সহস্রাধিক ঘরবাড়ি, দোকান-পাট, শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত, ফসলহানি

শেখ হেদায়েতুল ইসলাম, বুধহাটা: বুধবার দিবাগত রাতে প্রচণ্ড ঝড়ে আশাশুনি উপজেলার বুধহাটা, কাদাকাটি ও কুল্যা ইউনিয়ন লণ্ডভন্ড হয়ে গেছে। এতে সহস্রাধিক ঘরবাড়ি, দোকান-পাট, শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত— হয়েছে। উপড়ে গেছে বিদ্যুতের পোল ও নানা ধরনের বৃক্ষ। ফসল ও সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। হতভম্ভ হয়ে পড়েছে মানুষ।
এলাকাবাসী জানান, তখন মানুষ ঘুমে নিমগ্ন ছিল। রাত ১২.৩০টার দিকে শুরু হয় অভূতপূর্ব বজ্রপাতের ঘটনা। বিরতিহীন বজ্রপাতের শব্দে মানুষ ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে। মুহুর্মহু মেঘের গর্জনে সকলেই সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা শুরু করে। এরপর ১.২০ মিনিটে শুরু হয় প্রচণ্ড কাল বৈশাখী ঝড়। মুহূর্তেই কাদাকাটি, কুল্যা, বুধহাটা ইউনিয়ন লণ্ডভণ্ড হয়ে যায়। ১০ মিনিটের প্রচণ্ড ঝড়ের পরপরই শুরু হয় শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়া। ঝড়ে কুল্যা, বুধহাটা ও কাদাকাটি ইউনিয়নে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ৩ ইউনিয়নের সহস্রাধিক ঘরবাড়ি, দোকান-পাট বিধ্বস্ত হয়েছে। কুল্যার মোড়ে অর্ধ শতাধিক দোকান, মসজিদ ও বাড়ির চাল উড়ে গেছে। গুনাকরকাটি মাধ্যমিক বিদ্যালয়, কচুয়া গার্লস স্কুল, পূর্ব কাদাকাটি গার্লস স্কুল, তেঁতুলিয়া আদর্শ প্রাথমকি বিদ্যালয়ের টিনের চাল উড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বুধহাটা বাজারের দোকানপাট, বুধহাটা, নওয়াপাড়া গ্রামের নদীর সাইটের অধিকাংশ ঘরের চাল উড়ে গেছে। বুধহাটা ভাই ভাই বেকারী, নওয়াপাড়া পল্ট্রি ফার্ম বিধ্বস্ত হয়েছে। সড়কের বড় বড় গাছ রাস্তার পিচের অংশসহ উপড়ে পড়েছে বিল্ডিং বা ঘরের উপর। এসব ইউনিয়নে ফসলেও ক্ষতি হয়েছে ব্যাপক।

কপিলমুনিতে ঘের দখল, পুলিশের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

কপিলমুনি (খুলনা) প্রতিনিধি: মহামান্য হাইকোর্টের স্পেশাল অরিজিন্যাল জুরিসডিকশনের আদেশ অমান্য করে কপিলমুনির হাউলী মৌজার ৪৮ বিঘার একটি মৎস্য ঘের জবর দখল করেছে সন্ত্রসীরা। পুলিশের ছত্রছায়ায় বর্তমানে দুর্বৃত্তরা ঐ ঘেরে সশস্ত্র অবস্থান করছে বলে একাধিক সূত্র জানিয়েছে।
জানা য়ায়, হাউলী মৌজায় ৪৮ বিঘার একটি মৎস্য ঘের পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে কপিলমুনির শেখ আব্দুল গফুর দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছে। কিন্তু গত ৪ মে রাতের আধারে একদল সন্ত্রাসী হঠাৎ ঐ মৎস্য ঘেরে প্রবেশ করে ঘের কর্মচারীদের বেধড়ক মারপিট করে দখল করে নেয়। একাধিক ফৌজদারী মামলার আসামি হরিদাশকাটি গ্রামের হালিম ফকিরের নেতৃত্বে দক্ষিণ খুলনার ত্রাস মোস্ট ওয়ানটেড রহমত বাহিনীর প্রধান রহমত আলী ও তার বাহিনীর সদস্যরা ঘেরে অবস্থান করছে। ঘেরে আসলে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হবে বলে হুমকি দেয়ায় ঘের মালিক শেখ আব্দুল গফুর ও তার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছে।
সূত্র মতে, ঐ মৎস্য ঘেরে সন্ত্রাসীরা বোমাসহ আগ্নেয় অস্ত্র নিয়ে অবস্থান করার বিষয়টি পরিষ্কার হলেও পুলিশের ভূমিকা রহস্যজনক। ঘের মালিক যাতে এলাকাবাসীকে নিয়ে সন্ত্রাসীদের হটিয়ে না দিতে পারে সে জন্য কপিলমুনি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আব্বাস আলীর নেতৃত্বে পুলিশ প্রতিরাতে সন্ত্রাসীদের সাথে ঘের পাহারা দিচ্ছে। এছাড়া এলাকায় সন্ত্রাসী কর্মতৎপরতা বৃদ্ধি পাওয়ায় গ্রামবাসী ও আশপাশের মৎস্য চাষীরা ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে। তারা সন্ধ্যার পর হাউলী গ্রামের রাস্তা দিয়ে চলাচল করতে সাহস পাচ্ছে না। এ ব্যাপারে এলাকাবাসী প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।

খুলনা ওয়ার্কার্স পার্টির শোক

দৈনিক কালের কণ্ঠের খুলনা ব্যুরোর নিজস্ব প্রতিবেদক কৌশিক দে বাপীর শ্বশুর সাধন কুমার দেবের (৬৫) মৃত্যু, দৈনিক পূর্বাঞ্চলের সিনিয়র ফটো সাংবাদিক আনোয়ারুল ইসলাম কাজলের ভাইঝি অঝরার (৭) অকাল মৃত্যু এবং কাউন্সিলর ডন-এর ভাই অতিরিক্ত ডিআইজি জেড এ মোর্শেদের অকাল মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারবর্গদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ও খুলনা জেলা সম্পাদক হাফিজুর রহমান ভূঁইয়া, শেখ শহিদুর রহমান, মিনা মিজানুর রহমান, মোজাম্মেল হক, আনসার আলী মোল্লা, দেলোয়ার উদ্দীন দিলু, শেখ মফিদুল ইসলাম, মনিরুজ্জামান, গাজী নওশের আলী, শামসুর রহমান, গৌরাঙ্গ প্রসাদ রায়, মিজানুর রহমান, সন্দীপন রায়, এসএম ফারুখ-উল ইসলাম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

পাটকেলঘাটায় গৃহবধূর আত্মহত্যা

পাটকেলঘাটা প্রতিনিধি: পাটকেলঘাটা থানার গনেশপুর গ্রামে এক গৃহবধূ গলা রশি দিয়ে আত্মহত্যা করেছেন।
জানা যায়, পারিবারিক কলহের জের ধরে শুক্রবার সকাল ১১টার দিকে থানার গনেশপুর গ্রামের লুৎফর রহমানের স্ত্রী এক সন্তানের জননী ফরিদা বেগম (৩০) ঘরের আড়ার সাথে গলায় দড়ি পেঁচিয়ে আত্মহত্যা করেন। স্থানীয় লোকজন খলিশখালী ক্যাম্পে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তার লাশ উদ্ধার করে।

বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ইঞ্জিনভ্যান চালকের মৃত্যু
মুজিবুর রহমান, পাটকেলঘাটা: পাটকেলঘাটায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে এক ইঞ্জিনভ্যান চালকের মৃত্যু হয়েছে। শুক্রবার বেলা আড়াইটার দিকে পাটকেলঘাটা থানার ভৈরবনগর গ্রামে এ ঘটনা ঘটে।
মৃত্যুবরণকারী ভ্যানচালকের নাম ইবাদুল ইসলাম ইবাদ (৩৬)। তিনি ইনছার আলী মোড়লের পুত্র।
সূত্র জানায়, ইবাদুল ইসলাম জুম্মার নামাজ পড়ে বাড়ি যায়। বাড়িতে গিয়ে ফ্যানের সুইস দিলে তার সমস্ত শরীর বিদ্যুতায়িত হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে এলাকাবাসী ঘরের ভিতরে প্রবেশ করে তার লাশ উদ্ধার করে। এ সময় তার স্ত্রী, কন্যা ও পুত্র কেউ বাড়ি ছিল না। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।

শ্যামনগর উপজেলা বিএনপি: আটক হওয়া বিএনপি নেতা-কর্মীদের মুক্তি দাবি

শ্যামনগর অফিস: বৃহস্পতিবার হরতালের সমর্থনে বের হওয়া মিছিল থেকে গ্রেপ্তারকৃত নেতৃবৃন্দের মুক্তি দাবি করেছে শ্যামনগর উপজেলা বিএনপি এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা।
উপজেলা বিএনপি’র পক্ষ পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, হরতাল মিছিল সমাবেশ গণতান্ত্রিক অধিকার। কিন্তু সরকার বিরোধী দলের সাথে বৈরী আচরণ করছে। যার অংশ হিসেবে সরকারকে খুশি করতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অতি উৎসাহী হয়ে কোন অভিযোগ ছাড়াই বিরোধীদলীয় নেতাকর্মীদের গণহারে গ্রেপ্তার করছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, গত বৃহস্পতিবার হরতালের সমর্থনে মিছিল থেকে পুলিশ সাতক্ষীরা পৌর বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শাহ মো. কামরুজ্জামান কামু, স্বেচ্ছাসেবকদল নেতা সোহেল আহমেদ মানিক, যুবদল নেতা সবুজ, আলিমুজ্জামান আলিম ও নুরুন নবী শাহিনকে আটক করে।
বিবৃতিদারা হলেন, উপজেলা বিএনপির সভাপতি মাস্টার আব্দুল ওয়াহেদ, সাধারণ সম্পাদক চেয়ারম্যান সাদেকুর রহমান সাদেম, সাংগঠনিক সম্পাদক চেয়ারম্যান গোলাম আলমগীর, যুবদল নেতা জহুরুল হক আপ্পু, আশেক-ই এলাহী মুন্না, মোক্তার আলী, খান আব্দুস সবুর, এ্যাড. মাসুদুল আলম দোহা, জাসাস নেতা আব্দুল ওহাব, আব্দুল মতিন প্রমুখ।

হরতালে বিএনপির পৃথক মিছিল, গ্রেপ্তার ৭

আব্দুর রহিম: সাতক্ষীরায় ১৮ দলের ডাকে ২য় দিনের হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। সকালে শহরের নিউ মার্কেট মোড় থেকে ১৮ দলের ব্যানারে একটি মিছিল বের হয়। এতে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ ইফতেখার আলী নেতৃত্ব দেন। এসময় মিছিলে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন, জেলা বিএনপির সহ-সভাপতি ইউসুফ আলী, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক অধ্যাপক মোদাচ্ছেরুল হক হুদা, এসএম আকবার হোসেন, পৌর বিএনপির সভাপতি হাবিবুর রহমান হবি, মৎস্যজীবী দলের আমানুল¬াহ আমান, শ্রমিক দলের সভাপতি আব্দুস সামাদ, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, কৃষকদলের সাধারণ সম্পাদক আবু জাহিদ ডাবলু, এড. আকবার আলী, শের আলী, জেলা ছাত্রদলের সভাপতি হাফিজুর রহমান মুকুল প্রমুখ।
পরে জেলা বিএনপির সহ-সভাপতি কামরুল ইসলাম ফারুকের নেতৃত্বে পৃথক একটি মিছিল বের হয়। এতে অংশগ্রহণ করেন, জেলা বিএনপির সহ-সভাপতি এড. তোজাম্মেল হোসেন তোজাম, বিএনপি নেতা আব্দুর সাত্তার২, বিএনপি নেতা সিরাজুল ইসলাম, কামরুজ্জামান কামু, এড. মোত্তাসিম বিল¬াহ লোটাস, যুব নেতা নজরুল ইসলাম, শাহিনুর রহমান প্রমুখ। মিছিলটি শহরের আমতলা মোড়ে গিয়ে শেষ হয়। সেখান থেকে পুলিশ বিএনপির ৬ নেতা-কর্মীকে গ্রেপ্তার করে। গ্রেপ্তাকৃতরা হলো পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক শাহ্ মো. কামরুজ্জামান কামু, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক সোহেল আহমেদ মানিক, জেলা যুবদল নেতা সবুজ, সদর থানা যুবদলের নেতা আলিমুজ্জামান আলিম, আব্দুর রাজ্জাক, নুরুন নবী শাহিন।
সকাল সাড়ে ১০টার দিকে সাতক্ষীরা ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে অভিযান চালিয়ে পুলিশ হাসপাতালটির প্রশাসনিক কর্মকর্তা হামিদুল ইসলাম খানকে আটক করে। পরে বিভিন্ন মামলায় অভিযোগ দেখিয়ে পুলিশ তাদেরকে জেলহাজতে প্রেরণ করে। এ ছাড়া শহরের কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরে অতিরিক্ত পুলিশ, বিজিবি, র্যাব ও আর্মড পুলিশ মোতায়েন করা হয়েছে। শহরের অধিকাংশ দোকান-পাট খোলা ছিল। সাতক্ষীরা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল¬ার কোন বাস ছেড়ে যায়নি।
পুলিশ সুপার মো. আসাদুজ্জামান জানান, আটককৃতদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

শিশুদের মধ্যে পোশাক বিতরণ

সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের এল¬ার চর আবাসন প্রকল্পের দরিদ্র শিশুদের মাঝে বহস্পতিবার ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পোশাক বিতরণ করেছে।
সদর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের মাঝে এ পোশাক বিতরণ করেন।
আবাসন প্রকল্পের সভাকক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পরিচালিত শিশু বান্ধব কেন্দ্র আয়োজিত এ অনুষ্ঠানে বিজয় বিশ্বাসের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আবু সাইদ, মহাদেব মন্ডল, আব্দুল জব্বার, হাফিজুর রহমান, সুবাস হালদার ও জুলিয়াস সরকার। প্রেস বিজ্ঞপ্তি

সুন্দরবনে চাঁদা আদায়কালে বনদস্যু আটক

আব্দুল হালিম, নীলডুমুর (শ্যামনগর): সুন্দরবন থেকে ফজলু সরদার নামের এক বনদস্যুকে আটক করা হয়েছে। এ সময় তার নিকট থেকে একটি অস্ত্র উদ্ধার করা হয়। বৃহস্পতিবার বেলা বারটার দিকে সুন্দরবনে কর্মরত জেলেরা ওই বনদস্যুকে আটক করে বুড়িগোয়ালীনি নৌ পুলিশ ফাঁড়িতে সোপর্দ করে। আটক ফজলু কালিগঞ্জ উপজেলার মৌতলা গ্রামের মোনতাজ সরদারের ছেলে।
স্থানীয় গ্রামবাসী ও সুন্দরবনে যাতায়াতকারী জেলেরা জানান, ফজলু গাবুরা ইউনিয়নের চকবারা গাইনবাড়িতে শ্বশুর বাড়িতে বসবাস করে। তিনি স্থানীয় চাঁদনীমুখা গ্রামের কয়েকজন চিহ্নিত বনদস্যুর সাথে মিলে দীর্ঘদিন ধরে সুন্দরবনে দস্যু তৎপরতা চালিয়ে আসছে।
জানা গেছে, বৃহস্পতিবার বেলা বারটার দিকে কলাগাছিয়া ফরেস্ট অফিস থেকে অর্ধ কিলোমিটার দূরবর্তী ধানঘোরা খাল নামক এলাকায় ফজলুর নেতৃত্বে গাবুরা এলাকার চারজন মিলে চাঁদা আদায় করছিল। এসময় তারা প্রায় পনেরটি নৌকা আটকে টাকা গ্রহণের এক পর্যায়ে ঐসব নৌকার কয়েকজন জেলে কৌশলে ফজলুকে জাপটে ধরে চিৎকার করে। তাৎক্ষণিক অপরাপর জেলেরা সংবদ্ধ হয়ে এগিয়ে এসে অস্ত্রসহ ফজলুকে আটকে রাখতে পারলেও অন্যরা পালিয়ে যেতে সক্ষম হয়। পরে তাকে বুড়িগোয়ালীনি নৌ পুলিশ ফাঁড়িতে সোপর্দ করা হয়।

হরতালে বাসে আগুণ দেওয়ার ঘটনায় ৪০ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিনিধি: হরতালের প্রথম দিনে বুধবার ঈগল পরিবহনে আগুণ দেওয়ার ঘটনায় মামলা হয়েছে। বৃহস্পতিবার ওই পরিবহনের চালক গাজি হাফিজুর রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।
সাতক্ষীরা সদর থানার ওসি আমানুল্লাহ জানান, ১৮ দলের হরতালের প্রথম দিনে সাতক্ষীরা-যশোর সড়কের মাধপকাঠি নামকস্থানে ঈগল পরিবহনের একটি কোচে আগুণ ধরিয়ে দেয় পিকেটাররা। আগুণে পরিবহনটি সম্পূর্ণ পুড়ে যায়। এ ঘটনায় ঈগল পরিবহনের চালক বাদী হয়ে ৪০ জন জামায়াত-শিবির ও বিএনপি নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তিনি জানান ১৪৩/১৪৮/১৪৯
/৩৪১/৪৩৬/৪২৭/সহ বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করা হয়। মামলার আসামিদের গ্রেপ্তার করার চেষ্টা চালানো হচ্ছে।

দেবহাটায় কৃষক মাঠ দিবস

বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়ালের সার্বিক ব্যবস্থাপনায়, বাংলাদেশ সরকার ও ইরি’র সহযোগিতায় এবং ইউএসএআইডি’র অর্থায়নে উচ্চ ফলনশীল ধান চাষে কৃষকদের উদ্বুদ্ধকরণের লক্ষ্যে এক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের পূর্বে ব্রি-ধান- ৫০ জাতের প্রদর্শনী প্লটের ফসল কর্তন করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়ালের সমন্বয়কারী (নির্বাহী প্রধান) কৃষিবিদ ডা. নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষিবিদ সুজন মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি উন্নয়ন কর্মকর্তা সুব্রত কুমার দাস ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা আম্মাদ সাঈদ। স্বাগত বক্তব্য প্রদান করেন উপ-সহকারি কৃষি কর্মকর্তা আব্দুর রশীদ।
অতিথিবৃন্দ লবণ, ঠাণ্ডা সহিষ্ণু এবং খরা সহিষ্ণু ব্রিধান-৫০ জাতের চাষের ব্যাপক প্রচলনের জন্য স্থানীয় কৃষকদের এ সম্পর্কে বিস্তারিত পরামর্শ প্রদান করেন। প্রেস বিজ্ঞপ্তি

নলতায় ভেজালবিরোধী অভিযান, ব্যবসায়ীকে জরিমানা

আহাদুজ্জামান আহাদ: নলতায় আমে বিষাক্ত ফরমালিন মিশানোর অভিযোগে এক ব্যবসায়ীকে জরিমানা করেছে ভাম্যমাণ আদালত। এ সময় ওই ফল ব্যবসায়ীকে ভেজালবিরোধী অভিযান আইনের ৬ (ক) ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
সূত্র জানায়, কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌফিক ই-লাহী চৌধুরী বৃহস্পতিবার বিকেলে পূর্বনলতা মানিকতোলার ফল ব্যবসায়ী বিশ্বজিত দাসের ফলের আড়তে অভিযান চালিয়ে এ জরিমানা করেন। পরে নলতা গ্রামীণ ব্যাংক মোড়ে অবস্থিত নাজমুল ও শহিদের আমের আরোও একটি আড়তে অভিযান চালানোর সময় বিষাক্ত ফরমালিনের সন্ধান পাওয়া যায়। কিন্তু আড়তের মালিকদের না পাওয়ায় আড়তে তালা ঝুলিয়ে দেয় ভ্রাম্যমাণ আদালত।
অভিযানকালে উপস্থিত ছিলেন, কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ মীর খায়রুল কবির, কালিগঞ্জ থানা তদন্ত ওসি আকতারুজ্জামান, সোহরাব হোসেন সবুজ, সাংবাদিক আব্দুল আজিজ, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান। সন্ধ্যায় জব্দকৃত প্রায় ২০ মণ আম নলতা রেসিডেন্সিয়াল কলেজ মাঠে কেরোসিন ও পেট্রোল ঢেলে বিনষ্ট করা হয়। যার আনুমানিক মূল্য প্রায় ৪০ হাজার টাকা বলে জানা গেছে।