খুলনায় বিশ্ব মেট্রোলজি দিবস পালিত


প্রকাশিত : মে ২১, ২০১৩ ||

পত্রদূত ডেস্ক: বিশ্বের অন্যান্য দেশের ন্যায় সোমবার খুলনায় ১০ম বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হয়। ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস এন্ড মেজার্স (বিআইপিএম) এবং ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব লিগ্যাল মেট্রোলজি (ওআইএমএল) এর সহযোগী সদস্য হিসেবে বাংলাদেশসহ বিশ্বের ৮০টি দেশ একসাথে দিবসটি পালন করে। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড ট্রেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) দেশব্যাপী দিবসটি যথাযথভাবে পালনের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। বিএসটিআই প্রধান কার্যালয় ঢাকাসহ ৫টি আঞ্চলিক অফিস চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল  ও সিলেট দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে।

এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য হল, ‘প্রাত্যহিক জীবনের পূর্ণতার জন্য পরিমাপ’।

সোমবার সকালে দিবসটি পালন উপলক্ষে খালিশপুরস্থ বিএসটিআই খুলনা আঞ্চলিক অফিসের সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিএসটিআই খুলনা আঞ্চলিক অফিসের উপ-পরিচালক ও আঞ্চলিক অফিস প্রধান আব্দুল বারীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. এ.এন.এম মিজানুর রহমান। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লি¬নের প্রফেসর দিলীপ কুমার দত্ত। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসটিআই’র উপ-পরিচালক (সিএম) নূরুল আমীন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রাত্যহিক জীবনে পরিমাপের উপর গুরুত্ব অপরিসীম। জীবন-জীবিকার সঙ্গে পরিমাপ ওতোপ্রতভাবে জড়িত, সঠিক পরিমাপ নিরাপদ জীবন নিশ্চিত করে। বিজ্ঞান ও শিল্প ক্ষেত্রে পরিমাপে কারচুপি রোধে সংশ্লি¬ষ্ট সকলকে সচেনতন থাকার ব্যাপারে গুরুত্বারোপ করেন।