খুলনায় তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভোবনী মেলার উদ্বোধন আজ

পত্রদূত ডেস্ক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বেসরকারি সংগঠন স্বনির্ভর বাংলাদেশের যৌথ আয়োজনে  এবং খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় পাঁচ দিনব্যাপী লার্নিং এন্ড আর্নিং প্রশিক্ষণ কর্মসূচি আজ বৃহস্পতিবার শুরু হবে। সকাল নয়টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মসূচি উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান। এছাড়া খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে খুলনা জিলা স্কুলের কলেজ শাখা প্রাঙ্গণে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু হবে। বিকেল তিনটায় এ মেলাও উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ নজরুল ইসলাম খান।

 

দেবহাটায় মা ও শিশু স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে এডভোকেসি সভা

দেবহাটা প্রতিনিধি: দেবহাটা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে ও আইইএম ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় আগামী ২৫ শে মে থেকে ৩০ শে মে পর্যন্ত সারাদেশে মা ও শিশু স্বাস্থ্য সপ্তাহ উদযাপিত হবে। এ উপলক্ষে মঙ্গলবার উপজেলা পরিষদের হলরুমে এক এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. স ম গোলাম মোস্তফা। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আ ন ম তরিকুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন ডা. রজনিৎ কুমার রায়। বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, কৃষি কর্মকর্তা সুজন মজুমদার, সাংবাদিক আব্দুল ওহাব ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রমুখ।

প্রধান অতিথি বলেন, সচেতনতা বৃদ্ধি করেই পরিবার পরিকল্পনা শতভাগ বাস্তবায়ন করা সম্ভব।

 

কালিগঞ্জের নাজিমগঞ্জে ভবন ধসে আহত ৪, তোলপাড়

নিয়াজ কওছার তুহিন: কালিগঞ্জের নাজিমগঞ্জ বাজারে অবস্থিত মাসুদ রানার মালিকানাধীন একটি দোতলা ভবন আকষ্মিকভাবে ধসে পড়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ওই ভবনের দোতলার জরাজীর্ণ ছাদ মেরামতকালে এ ঘটনা ঘটে। ভবন ধসে ৪ জন গুরুতর আহত হয়েছেন।

আহতরা হলেন উপজেলার মথুরেশপুর ইউনিয়নের হাড়দ্দহ গ্রামের সালামত গাজীর ছেলে দোকানের বিক্রয়কর্মী আনোয়ার হোসেন (১৬), একই ইউনিয়নের শীতলপুর গ্রামের মুনছুর আলীর ছেলে মিস্ত্রী সেলিম হোসেন (৩৮), উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মুক্তিযোদ্ধা ছহিল উদ্দীন গাজীর ছেলে নূর হোসেন (২০), বাবর আলীর ছেলে আজমল হোসেন (২০)।

স্থানীয়রা জানান,  উপজেলার ঐতিহ্যবাহী নাজিমগঞ্জ বাজারে ‘বাংলা ফ্যাশন’ নামক দ্বিতল ভবনের ছাদ মেরামতকালে ধসে পড়ে। এসময় এক দোকান কর্মচারীসহ ৪ নির্মাণ শ্রমিক আহত হন। আহতদের দ্রুত উদ্ধার করে দিপা ক্লিনিকের ডা. তপন শর্মার মাধ্যমে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন স্থানীয়রা। ঘটনার পর থেকে ভবনের মালিক মাসুদ রানাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এনিয়ে ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়েছে।

এদিকে ভবন ধসের পর আহতদের ক্লিনিকে দেখতে যেয়ে তাদের আত্মীয়স্বজনরা কান্নায় ভেঙ্গে পড়েন। নাজিমগঞ্জ বাজার কমিটির সভাপতি ফিরোজ কবির কাজল ও সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমানসহ বাজার কমিটির অন্যান্য নেতৃবৃন্দ তাৎক্ষনিক দুর্ঘটনাস্থল পরিদর্শন করে ভবনটিতে তালা লাগিয়ে দেন। সংবাদ পেয়ে কালিগঞ্জ থানার নবাগত অফিসার-ইন-চার্জ (ওসি) আলী আযম খান, থানার উপ-পরিদর্শক (এসআই) রফিকুল ইসলামসহ সঙ্গীয় ফোর্স ঘটনাস্থল পরিদর্শন করেন। সম্প্রতি ঢাকার  সাভারে ‘রানা প্ল¬াজা’ ধসের ঘটনার পরে ভবনের মালিক রানার নামের সাথে নাজিমগঞ্জ বাজারের বাংলা ফ্যাশন গার্মেন্টসের মালিকের নামের মিল থাকায় এলাকায় ব্যাপক তোলপাড় শুরু হয়। ভবন ধসের পর কিছু সুযোগ সন্ধানী ব্যক্তি ক্ষতিগ্রস্ত ভবনের নীচ তলায় ‘বাংলা ফ্যাশন’ নামক গার্মেন্টস দোকান থেকে বিভিন্ন মালামাল লুট করেছে বলে জানা গেছে। ধসে পড়া ভবনটির মালিক মাসুদ রানা উপজেলার মথুরেশপুর ইউনিয়নের বসন্তপুর গ্রামে মোক্তার হোসেনের ছেলে।

 

শিক্ষানীতি বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় বক্তারা: শিক্ষকরাই শিক্ষানীতি বাস্তবায়নের সৈনিক

নিজস্ব প্রতিনিধি: শিক্ষকরাই জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের সৈনিক। বর্তমান শিক্ষানীতির মধ্যে জাতির আশা আকাক্সক্ষা নিহিত। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় শিক্ষার্থীদের দেশ প্রেমিক সুনাগরিক হিসেবে গড়ে তোলার মহান দায়িত্ব শিক্ষকদের। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ ও জলবায়ু মোকাবেলায় শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্ক করে মানব সম্পদে পরিণত করতে হবে।

মঙ্গলবার জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের মিলনায়তনে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে সরকারি শিক্ষা কর্মকর্তা ও প্রধান শিক্ষকদের মতবিনিময় সভায় বক্তরা এসব কথা বলেন।

জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইউনুস আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার। বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবেদীন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারি পরিদর্শক তাপস কুমার দাশ, প্রভাষ কুমার দাশ, জান্নাতুল মাওয়া, হাসানুজ্জামান, কারিমা স্কুলের প্রধান শিক্ষক আবু তাহের, আলিপুর গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুল লতিফ, বাঁকাল হাইস্কুলের মিজানুর রহমান, পিএন হাইস্কুলের হাফিজুল ইসলাম, রসুলপুর হাইস্কুলের শফিউদ্দীন,তালতলা হাইস্কুলের রেজাউল করিম, উদয়ন গার্লস হাইস্কুলের ফিরোজ উদ্দীন, পুলিশ লাইন হাইস্কুলের আমিনা খাতুন, সুন্দরবন টেক্সাটাইল মিলস হাইস্কুলের মনোয়ারা খাতুন, নবারুন উচ্চ বালিকা বিদ্যালয়ের (অবসরপ্রাপ্ত) প্রধান শিক্ষক আব্দুল হামিদ, ডিবি গার্লস হাইস্কুলের সহকারি শিক্ষক শহীদুল ইসলাম প্রমুখ।

ওয়ার্ল্ড ভিশনের আয়োজিত এ  মতবিনিময় সভায় জাতীয় শিক্ষানীতির লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল হাজর্।া মতবিনিময় সভায় ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

 

কলারোয়ায় মানব পাচার প্রতিরোধে কর্মশালা

কলারোয়া প্রতিনিধি: মঙ্গলবার কলারোয়ায় মানব পাচার প্রতিরোধের ওপর সরকারি কর্মকর্তা ও এনজিও কর্মীদের নিয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত কর্মশালায় সাতক্ষীরা চাইল্ড সেফটি নেট প্রজেক্ট ওয়ার্ল্ড ভিশনের প্রজেক্ট অফিসার বিথীকা হাজরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার হুসাইন শওকত।

বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা ফারুক, উপজেলা শিক্ষা অফিসার মাসুদুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুর রহিম, উপজেলা সমাজসেবা অফিসার অধীর কুমার গাইন, মহিলা বিষয়ক কর্মকর্তা নাছরিন জাহান, অপারেশ পাল, মেহেদী হাসান, লতিফা আক্তার হেনা, আমিরুল ইসলাম, আজিজুল হক, রোকেয়া রহমান লিলি, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এসএম আজিজুল হক, রেজাউল ইসলাম, লিয়াকত উল্লাহ, আলাউদ্দীন, আঃ রউফ মাস্টার, জোসনা খাতুন, ওয়ার্ল্ড ভিশনের কলারোয়া প্রতিনিধি আসমা খাতুন, সাংবাদিক জুলফিকার আলী প্রমুুখ। কর্মশালা পরিচালনা করেন ওয়ার্ল্ড ভিশন চাইল্ড সেফটি নেট প্রজেক্ট’র সাতক্ষীরা ব্রাঞ্চ কর্মকর্তা হাফিজুর রহমান হাফিজ।

কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার হুসাইন শওকত বলেন, মানব পাচার একটি জঘণ্য অপরাধ এবং পাচারের ফলে শিশু ও নারীরা চরম নির্যাতন ও অবমাননার শিকার হয়। দিন দিন বিশ্বব্যাপী শিশু ও নারী পাচারের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। তবে পাচারের সংখ্যাগত পরিসংখ্যান পাওয়া খুবই কঠিন এবং বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন রকম তথ্য দিয়ে থাকে। শিশু ও নারী পাচার এবং কেনা বেচার ক্ষেত্রে এশিয়া মহাদেশ পৃথিবীর একটি ক্রমবর্ধমান বাজারে পরিণত হয়েছে। অধিক জনসংখ্যা, দরিদ্র, শিক্ষার অভাব, সচেনতা, দ্রুত নগরায়ন ও অভিবাসন, যৌন ব্যবসার ব্যাপক প্রসার, অধিকমাত্রায় ঘণ ঘণ প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি এশিয়াকে শিশু ও নারী পাচারের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চলে পরিণত করেছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয় এবং প্রতি বছর হাজার হাজার শিশু ও নারী দেশের মধ্যে ও বাইরে পাচার হচ্ছে।

তিনি আরও বলেন, হাজার হাজার মেয়ে শিশু ও নারী ভারত, পাকিস্তান ও মধ্যপ্রচ্যের অনেক দেশে বাধ্যতামূলক যৌন কাজ, পতিতাবৃত্তি, যৌন পর্যটন, অশ্লীল চলচ্চিত্র, রক্ষিতা, বাধ্যতামূলক শ্রম ইত্যাদি এবং শিশুরা ভিক্ষাবৃত্তি, কলকারখানায় ঝুঁকিপূর্ণ শ্রম, বাধ্যতামূলক শ্রম, চোরাচালানী, অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি ইত্যাদি কাজে ব্যবহৃত হয়। আর্থ সামজিক প্রেক্ষাপটে শিশু ও নারী পাচার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে এবং যারা পাচার হচ্ছে তারা মূলত অতি দরিদ্র পরিবারের শিশু, নারী কিশোর-কিশোরী এবং উন্নত জীবন যাপনের জন্য বিদেশে চাকুরী প্রত্যাশী।

কর্মশালায় বক্তারা বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে সমাজের সব শ্রেণি ও পেশার মানুষকে পাচারের জন্য ঝুঁকিপূর্ণ শিশু ও তার পরিবারকে সুরক্ষা, পাচার থেকে রক্ষা পাওয়া শিশু ও নারীকে সমাজে পুনঃপ্রতিষ্ঠাসহ সবধরণের নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান

 

নলতায় ঘেরে বিষ প্রয়োগ, ১০ লক্ষধিক টাকার ক্ষতি

আহাদুজ্জামান আহাদ: কালিগঞ্জের নলতায় মাছের ঘেরে বিষ প্রয়োগ করে বিভিন্ন প্রজাতির ১০ লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। সোমবার দিবাগত রাতে নলতার দুড়দুড়িয়া বিলে এ ঘটনা ঘটে।

উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের চৌবাড়িয়া গ্রামের মৃত রজব আলী গাজীর ছেলে আহসান হাবিব জানান, নলতার দুড়দুড়িয়া বিলে ২৮ বিঘা জমি লীজ নিয়ে তিনি মাছ চাষ করে আসছিলেন। গত সোমবার দিবাগত রাতে কে বা কারা তার মাছের ঘেরে বিষ প্রয়োগ করে। মঙ্গলবার সকালে মাছ মরে ভেসে উঠলে তিনি বিষ প্রয়োগের বিষয়টি নিশ্চিত হয়ে কালিগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছেন। বিকেলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিষ প্রয়োগে বাগদা চিংড়িসহ বিভিন্ন প্রজাতির ১০ লক্ষাধিক টাকার মাছ মরে গেছে।

তিনি আরও জানান, কিছুদিন যাবত তার ঘেরে হাঁস ছেড়ে দেয়া নিয়ে ওই এলাকার জবে মোল্যা, মোজাফফর, গফফার, আবু বকরদের সাথে তার বিরোধের সৃষ্টি হয়। এরই জের ধরে ঘেরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করা হয়েছে বলে তিনি ধারণা করছেন।

 

কলারোয়ায় সমবায়ীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

কলারোয়া প্রতিনিধি: মঙ্গলবার বেলা ১১টায় উপজেলার সমবায় সমিতির সদস্যদের এক ভ্রাম্যমাণ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলার গয়ড়া এলাকার তিনটি বহুমুখি সমবায় সমিতির কর্মকর্তা ও সমবায়ী সদস্যরা এতে অংশ নেন।

প্রশিক্ষণে সরকারের সর্বশেষ সমবায় সমিতি আইন বিধিমালা ও সর্বশেষ সার্কুলারের আলোকে সমবায় সংগঠনের সার্বিক কার্যক্রমের ওপর বিশেষ গুরাত্বরোপ করা হয়। গয়ড়া টিএমসি লি.’র কার্যালয়ে অনুষ্ঠিত ভ্রাম্যমাণ প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ করেন টনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, চান্দুড়িয়া গ্রামীণ সমিতি লি. ও সাথী বহুমুখী সমবায় সমিতি লিমিটেড। কলারোয়া উপজেলা সমবায় অফিস কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা সমবায় কর্মকর্তা বিরাজ মোহন কুন্ডু, জেলা সমবায় অধিদপ্তরের কর্মকর্তা রাধাকান্ত ঘোষ, কলারোয়া উপজেলা সমবায় অফিসের সহকারি পরিদর্শক জাফর ইকবাল, আমির হোসেন প্রমুখ। কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন টিএমসিলি’র  প্রতিষ্ঠাতা সভাপতি প্রাইম ব্যাংকের সিনিয়র অফিসার শাহ আলম, সাইদুল্লাহ, মোহাম্মাদ আলী, আসমত আলী, মাহাবুর রহমান প্রমুখ।

ছনকায় দুধ ব্যবসায়ীকে পিটিয়ে জখম

নিজস্ব প্রতিনিধি: পূর্ব শত্র“তার জের ধরে পিটিয়ে আহত করা হয়েছে দুধ ব্যবসায়ী বাসুদেব ঘোষ (৪৩) কে। তিনি সাতক্ষীরা সদর উপজেলার ঘোনা ইউনিয়নের ছনকা ঘোষ পাড়ার লক্ষ্মিকান্ত ঘোষের ছেলে। মঙ্গলবার সকাল ১০টায় দিকে ইউনিয়নের শ্রীডাঙ্গা মোড়ে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বাসুদেব ঘোষ প্রতিদিনের মত মহল¬া থেকে দুধ আনতে যাওয়ার পথে দুর্বৃত্তরা শ্রীডাঙ্গা মোড় এলাকায় তার গতিরোধ করে আকর্ষিক মারপিট শুরু করে। স্থানীয়রা তাকে উদ্ধার পূর্বক সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করেছে। তার অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসক।

এ ব্যাপারে গতকাল রাতেই সদর থানায় একটি এজাহার দাখিল করা হয়েছে বলে নির্যাতিতদের পরিবার জানিয়েছে।

 

 

বুধহাটায় সড়ক দুর্ঘটনায় আহত ৪

বুধহাটা প্রতিনিধি: সড়ক দুর্ঘটনায় ৪ জন আহত হয়েছেন। মঙ্গলবার সকাল ১০টায় আশাশুনি-সাতক্ষীরা সড়কের চিলেডাংগা মোড়ের কাছে এ ঘটনা ঘটে।

সূত্র জানায়, বুধহাটা ইউনিয়নের চিলেডাংগা গ্রামের আবদুল মাজেদ (৪৮) বাইসাইকেল যোগে বাড়ি থেকে আশাশুনি যাচ্ছিলেন। এসময় একই দিক থেকে আসা একটি মোটর সাইকেলে পিছন দিক থেকে আসা মাইক্রোকে (ঢাকা মেট্রো-চ-৫১Ñ ৩৬৯৯ ) ধাক্কা দিলে মোটর সাইকেলটি প্রচণ্ড গতিতে তার বাই সাইকেলে গিয়ে আঘাত করে। এতে বাইসাইকেল ভেঙ্গে-মুচড়ে যায় এবং সাইকেলের চালক আঃ মাজেদ গুরুতর আহত হন। এ সময় মোটর সাইকেল আরোহী আগরদাড়ি গ্রামের আঙ্গুর হোসেনসহ ৪ জন আহত হয়েছেন। গুরুতর আহত মাজেদকে আশাশুনি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা খুলনা আসছেন আজ

পত্রদূত ডেস্ক: প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান পাঁচ দিনের সফরে আজ ২২ মে রাতে খুলনা আসছেন।

মন্ত্রী ২৩ মে বৃহস্পতিবার সকাল ১০টায় সাম্প্রতিককালে হেফাজতে ইসলাম কর্তৃক আক্রান্ত এলাকা পরিদর্শন, সকাল ১১টায় রূপসা উপজেলার রামনগর-রহিমনগর নদীভাঙ্গন রোধ প্রকল্পের উদ্বোধন এবং বিকেল চারটায় দিঘলিয়া উপজেলার বারাকপুর-দিঘলিয়া প্রকল্পের আওতায় সেনহাটিতে নদীভাঙ্গন রোধ প্রকল্পের উদ্বোধন করবেন। ২৪ মে শুক্রবার সকাল ১১টায় উপদেষ্টা দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়ন আওয়ামী লীগ কর্মীসভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। ২৫ মে শনিবার সকাল ১০টায় কয়রা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। ২৬ মে রবিবার খুলনা বিভাগীয় কমিশনারের সভাকক্ষে খুলনা পল্ল¬ী বিদ্যুতায়ন বোর্ড ও ওজোপাডিকো লি. এর কর্মকর্তাদের সাথে বারাকপুরের কতিপয় এলাকায় বিদ্যুৎ সংযোগ সম্পর্কে আলোচনা সভায় যোগদান করবেন।

 

আজ ৪ ঘণ্টা বিদ্যুৎ বিতরণ বন্ধ থাকবে

পাটকেলঘাটা প্রতিনিধি: আজ পাটকেলঘাটা সদরসহ পাশ্ববর্তী এলাকাগুলোতে ৪ ঘণ্টা বিদ্যুৎ বিতরণ বন্ধ থাকবে। সাতক্ষীরা পল্ল¬ী সমিতি সূত্রে জানা গেছে, বিনেরপোতা গ্রিড-সাবস্টেশনে সাতক্ষীরা পল্ল¬ী বিদ্যুৎ সমিতির পে- কন্টোল প্যানেলসহ ৩৩ কেভিএ নতুন ব্রেকার স্থাপনের জন্য বুধবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৪ ঘণ্টা বিদ্যুৎ বিতরণ বন্ধ থাকবে।

 

পাটকেলঘাটায় সোস্যাল ইসলামী ব্যাংকের ৮৮তম শাখা উদ্বোধন আজ

পাটকেলঘাটা প্রতিনিধি: পাটকেলঘাটায় সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের ৮৮তম শাখার উদ্বোধন আজ।

সকাল সাড়ে ১১টায় পাটকেলঘাটা কলেজ রোডে হাজী গোলাম হোসেন মার্কেটে ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান সাইদুর রহমান।

বিদ্যুৎ: অভিযোগ কেন্দ্রের মোবাইল নম্বর অচল

বুধহাটা প্রতিনিধি: সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ অফিসের অভিযোগ কেন্দ্রে যোগাযোগের কোন মোবাইল বা টেলিফোন নম্বর সচল নেই বলে অভিযোগ উঠেছে।

সূত্র জানায়, দুযোগপূর্ণ আবহাওয়ার জন্য ও জরুরি প্রয়োজনে  জনসাধারণের সুবিধার্থে বিভিন্ন এলাকায় অবস্থিত অভিযোগ কেন্দ্রের মোবাইল নম্বর দেওয়া আছে। কিন্তু সেসব নম্বরের মধ্যে একটিও সচল নেই।

নাম প্রকাশ না করার শর্তে বুধহাটা গ্রামের এক ব্যবসায়ী জানান, জরুরি প্রয়োজনে বুধহাটা অভিযোগ কেন্দ্রের ০১৯৭৪-১০০২৮১ নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলেও সংযোগ পাওয়া যায় না। নম্বরটি বন্ধ।  এলাকাবাসী জানায়, ইনচার্জ অভিযোগ কেন্দ্র সদর দপ্তর ০১৯৭৪-১০০২৭৮, ইনচার্জ-অভিযোগ কেন্দ্র ঝাউডাঙ্গা-০১৯৭৪-১০০২৭৯, কালিগঞ্জ ০১৯৭৪-১০০২৮০, তালা ০১৯৭৪-১০০২৮১, বুধহাটা ০১৯৭৪১০০২৮২, ব্রহ্মরাজপুর ০১৯৭৪-১০০২৮৩, আলীপুর ০১৯৭৪-১০০২৮৪, কাজীরহাট ০১৯৭৪-১০০২৮৫, কাথান্ডা ০১৯৭৪-১০০২৮৬, দেবহাটা ০১৭৪-১০০২৮৭, শ্যামনগর ০১৯৭৪-১০০২৮৮, কলারোয়া ০১৯৭৪-২০২৮৮৫ ও ০১৯২৯৯৯৪৬৯৯ নম্বরও অচল। এ ব্যাপারে এলাকাবাসী কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

 

মুক্তিযোদ্ধা মকবুল ইসলাম ও সাংবাদিক মনির সুস্থতা কামনা

পাটকেলঘাটা প্রতিনিধি: পাটকেলঘাটা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কাশেম সাগরের শ্বশুর,  সমাজসেবক ও বীর মুক্তিযোদ্ধা মকবুল ইসলাম (৬০) হৃদরোগে আক্রান্ত হয়ে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সেখানে দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় মঙ্গলবার তাকে ঢাকায় স্থানান্তরিত করা হয়েছে।

এদিকে তার রোগমুক্তি ও সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন পাটকেলঘাটা প্রেসক্লাবের সভাপতি শেখ জহুরুল হক, সহ-সভাপতি নাজমুল হক খান, সাধারণ সম্পাদক আব্দুল মতিন, যুগ্ম সম্পাদক শংকর দত্ত, সাংগঠনিক সম্পাদক খান হামিদুল ইসলাম, অর্থ-সম্পাদক সৈয়দ মাসুদ রানা, দপ্তর সম্পাদক আমিনুর রহমান সোহাগ, সাংস্কৃতিক সম্পাদক এসএম মজনু, কার্য-নির্বাহী সদস্য আব্দুল মমিন, মফিদুল ইসলাম, ইয়াছীন আলী সরদার, মুজিবর রহমান, সাইফুল আলম, আব্দুস সালাম পান্না, আব্দুল জলিল, ডাঃ হেলাল, নজরুল ইসলাম রাজ,ু শাহিনুর রহমান, ইমাম হোসেন বাবু, শাহা আলম টিটো প্রমুখ।

এদিকে দৈনিক পত্রদূতের নিজস্ব প্রতিনিধি মনিরুল ইসলাম মনির সুস্থতা কামনা করে অনুরূপ বিবৃতি প্রদান করেছেন, পাটকেলঘাটা প্রেসক্লাবের নেতৃবৃন্দ।

বৈকারী সীমান্তে ফের চোরাঘাট উন্মুক্ত, পাচার হচ্ছে নারী ও শিশু

নিজস্ব প্রতিনিধি: কিছু দিন বন্ধ থাকার পর সদর উপজেলার বৈকারী সীমান্ত দিয়ে ফের পাচার হচ্ছে নারী ও শিশু। স্থানীয় একটি সংঘবদ্ধ চক্র এ কাজে প্রত্যক্ষ সহযোগিতা করছে। সম্প্রতি পাচারকারীদের নাম উলে¬খ করে পত্রদূত-এ সংবাদ প্রকাশ হওয়ার বেশ কিছুদিন আত্মগোপন, অতঃপর ফের চালু হয়েছে নারী ও শিশু পাচারের এ অপতৎপরতা। এতে নেতৃত্ব দিচ্ছেন কাথন্ডার মোহাম্মদ দফাদরের ছেলে ঈদল ও খলিলনগর গ্রামের ইব্রাহিম সরদারের ছেলে মোস্তফা।

সূত্র জানায়, পাচারকারী দলের সদস্যরা প্রতিদিন বিভিন্ন অঞ্চল থেকে আগত নারী ও শিশুদের ঘাট মালিকদের ড্যরায় রেখে সুবিধাজনক সময়ে ভারতে পাচার করে থাকে।

নাম প্রকাশ না করার শর্তে কাথন্ডা গ্রামের বেশ কয়েকজন ব্যক্তি জানান, চোরাঘাট মালিক ঈদল ও মোস্তফার নেতৃত্বে বৈকারী সীমান্তের ৬নং পিলারের নিকটবর্তী চোরাঘাট দিয়ে প্রতিদিন শতাধিক নারী ও শিশু পারাপার হচ্ছে। এদের মধ্যে কেউ হচ্ছে পাচারের শিকার, কেউবা হচ্ছে সর্বশান্ত। তারা জানান, দূর থেকে আসা এসব নারী ও শিশুকে দালালদের খপ্পরে পড়ে সবকিছু হারাতে হয়, এমনকি ইজ্জত পর্যন্ত।

সরেজমিনে গেলে স্থানীয়রা আরো জানান, এ ঘাট দিয়ে আরো পার হচ্ছে জিরা ফেনসিডিল ও মদ। অপরদিকে বাংলাদেশ থেকে পাচার হচ্ছে সুপারী, চায়না শ্যালো মেশিনসহ অন্যান্য মেশিনারিজ দ্রব্য।

এলাকাবাসী আরো জানায়, চোরাঘাট মালিকদের বিরুদ্ধে কেউ কোন মুখ খুলতে সাহস পায় না। এ ব্যাপারে চোরাঘাট মালিক ঈদলের সাথে যোগাযোগ করা হলে তিনি মোবইল ফোন রিসিভ করেন নি। অপরদিকে মোস্তফাকেও পাওয়া যায়নি।

বৈকারী ইউনিয়ন পরিষদের মেম্বর মিলন হোসেন জানান, চোরাচালনের সাথে যারা জড়িত তারা সবাই অপরাধী। তাদেরকে অবশ্যই কঠোর হস্তে দমন করতে হবে। তিনি আরো জানান, যাতে আমাদের অঞ্চল দিয়ে কোন মাদক দ্রব্য না আসতে পারে সে ব্যাপারে আমরা সজাগ আছি। অপরদিকে মেম্বর জালাল হুজুর ও চেয়ারম্যান শহীদ হাসানের সাথে মোবাইল ফোনে বারবার যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

এলাকাবাসী এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

 

 

কলারোয়ায় ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার

 

কলারোয়া প্রতিনিধি: কলারোয়া থানা পুলিশ অভিযান চালিয়ে ওয়ারেন্টভুক্ত এক আসামিকে গ্রেপ্তার করেছে।

কলারোয়া থানার অফিসার ইনচার্জ শাহা দারা খাঁন (পিপিএম) সাংবাদিকদের জানান, মঙ্গলবার ভোর রাতে গোপন সংবাদের ভিত্তিতে থানার এএসআই হাসান সঙ্গীয় ফোর্স নিয়ে উপজেলার পাঁচনল গ্রামের আলী বকসের ছেলে জিয়ারুল ইসলাম(৩৫)কে তার বাড়ি থেকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃত জিয়ারুল ইসলামের বিরুদ্ধে সিআর-২৪৪/১২ মামলায় আদালতের ওয়ারেন্ট রয়েছে।