মাইকেল মধুসূদন পদকের জন্য মনোনীত হয়েছেন কবি খসরু পারভেজ


প্রকাশিত : জানুয়ারি ২৩, ২০১৪ ||

কেশবপুর ব্যুরো: মাইকেল মধুসূদন জাতীয় পদক ২০১৪ এর জন্য মনোনীত হয়েছেন বিশিষ্ট কবি ও মধুসূদন গবেষক খসরু পারভেজ। তিনি কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘মধুসূদন : বিচিত্র অনুষঙ্গ’ গবেষণা গ্রন্থের জন্য এ পদক অর্জন করেন।
খসরু পারভেজ আশির দশকের অন্যতম প্রধান কবি। তাঁর উল্লে¬খযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- ভালোবাসা এসো ভূগোলময়, মুক্তিযুদ্ধের কুকুরগুলো, পুড়ে যায় রৌদ্রগ্রাম, জেগে ওঠো প্রতœবেলা ও রূপের লিরিক।
গবেষণা ও গদ্য- মাইকেল পরিচিতি, সাধিতে মনের সাধ, এস এম সুলতান, আমাদের বাউল কবি লালন শাহ্ প্রভৃতি। তিনি ইতিপূর্বে কণ্ঠশীলন পদক, সুকান্ত পদক, মোহাম্মদ মনিরুজ্জামান পদক, বিবেকানন্দ পদক, মনোজ বসু স্মৃতি পদকসহ দেশ-বিদেশে অনেক পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন।
আগামী ৩১ জানুয়ারি মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভূমি যশোরের সাগরদাঁড়িতে অনুষ্ঠিতব্য মধু জন্মজয়ন্তী ও মধুমেলার সমাপনী অনুষ্ঠানে গবেষক খসরু পারভেজের হাতে মাইকেল মধুসূদন পদক ২০১৪ তুলে দেবেন খুলনা বিভাগীয় কমিশনার আব্দুল জলিল।
খসরু পারভেজ ১৯৬২ খ্রিষ্টাব্দের ২৫ ফেব্রুয়ারি যশোর জেলার কেশবপুরের শেখপুরা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৃত খন্দকার মকবুল আহমেদ, মাতা লুৎফুন্নেছা লতা। তিনি মধুসূদন স্মারক সংস্থা মধুসূদন একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক। বর্তমানে সোনালী ব্যাংক লিমিটেড কেশবপুর শাখায় কর্মরত। এদিকে কবি খসরু পারভেজ মধুসূদন জাতীয় পদকের জন্য মনোনীত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কেশবপুর নিউজ ক্লাবের সভাপতি আশরাফুজ্জামান ও সাধারণ সম্পাদক এস আর সাঈদ।