জাতীয় টিকা দিবস ও হাম-রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে মতবিনিময়


প্রকাশিত : জানুয়ারি ২৪, ২০১৪ ||

আব্দুর রহিম: ২১তম জাতীয় টিকা দিবস এবং হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের অংশগ্রহণে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার দুপুর ১টায় জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সিভিল সার্জন অফিসের সম্মেলনকক্ষে সহকারী সিভিল সার্জন ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় ডা. রফিকুল ইসলাম বলেন, শিশুর বয়স ৬ সপ্তাহ বা ৪২ দিন পূর্ণ হলেই টিকা দেওয়া শুরু করতে হবে এবং শিশুকে সবগুলো টিকা দিতে কমপক্ষে ৫ বার টিকা কেন্দ্রে আনতে হবে। শিশুর বয়স ৯মাস পূর্ণ হলে ১ ডোজ এমআর (হাম-রুবেলা) টিকা এবং ১৫ মাস পূর্ণ হলে হামের দ্বিতীয় ডোজ টিকা দিতে হবে। এ টিকা দিলে স্বাভাবিকভাবে সামান্য জ্বর ও টিকা দেওয়ার স্থানে ব্যথা হতে পারে। এতে ভয় পাওয়ার কিছু নেই। এছাড়া ১৫ বছর বয়সের সকল কিশোরীদের ১ ডোজ এমআর (হাম-রুবেলা) টিকা টিটি টিকার প্রাপ্য ডোজের সাথে নিতে হবে। এছাড়া বিভিন্ন তথ্যগত বিষয় তুলে ধরে তিনি বলেন, হাম একটি ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এই রোগে আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মধ্যে হাঁচি, কাশির মাধ্যমে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়া যে কোন বয়সীদের এই রোগ হতে পারে তবে শিশুদের ক্ষেত্রে বেশি লক্ষ্য করা যায়। ২১তম জাতীয় টিকা দিবসে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন আগামী ২৫ জানুয়ারি থেকে ১৩ ফেব্র“য়ারি পর্যন্ত চলবে। ৯ মাস-১৫ বছর বয়সী জেলার ৬,২৫,৯৭১ জন শিশুকে হাম-রুবেলা এবং ০-৫ বছর বয়সী ২,৩০,৯২৩ জন শিশুকে পোলিও টিকা দানের আওতায় নিয়ে আসা হবে।
সভায় সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল, সাবেক সহ-সভাপতি আব্দুল ওয়াজেদ কচি, সাংবাদিক মমতাজ আহমেদ বাপ্পী, রুহুল কুদ্দুস, আছাদুজ্জামান আছাদ, সুভাষ চৌধুরী, এম ঈদুজ্জামান ইদ্রিস, ফারুক রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।