শিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও গুণগত মান বজায় রাখতে হবে: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

পত্রদূত ডেস্ক: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ছাত্রছাত্রীদের সুশিক্ষা এবং শিক্ষার সুযোগ সম্প্রসারণের মাধ্যমে তাদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এ জন্য শিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও গুণগত মান বজায় রাখতে হবে। প্রতিমন্ত্রী গতকাল দুপুরে খুলনা পাবলিক কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীরা যাতে ক্রীড়াচর্চা করতে পারে তার পরিবেশ নিশ্চিত করতে হবে। খেলাধুলা শরীর গঠনের পাশাপাশি প্রতিযোগিতার মনোভাব তৈরি করে। এ জন্য শিক্ষার্থীদের নিয়মিত ক্রীড়া চর্চা করতে তিনি পরামর্শ দেন। দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোন বিকল্প নেই।
তিনি আরও বলেন, খেলাধুলা একটি জাতিকে বিশ্বের দরবারে পরিচিত করে। সরকারি-বেসরকারি পর্যায়ে আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে বিভিন্ন দেশের মধ্যে বন্ধুত্ব ও বন্ধন আরও দৃঢ় করা সম্ভব। দেহ মন ভাল রাখার জন্য নিয়মিত খেলাধুলা করা প্রয়োজন। তিনি আগামী প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান। কলেজের উন্নয়নে তাঁর পক্ষ থেকে সবধরণের সহযোগিতার আশ্বাস দেন। খুলনা পাবলিক কলেজের অধ্যক্ষ লে. কর্নেল কাজী শাহাবুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন কলেজের উপাধ্যক্ষ সেলিম হায়দার চৌধুরী ও সিরাজুল ইসলাম এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা কমিটির আহবায়ক আবু সিদ্দিকুর রহমান। পরে প্রতিমন্ত্রী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিকেলে তিনি পিরোজপুর জেলার স্বরুপকাঠি উপজেলার খারারামপুর বৈদিক মঠ-মিশনে আয়োজিত অনুষ্ঠানে যোগদান করেন।

কলারোয়া সীমান্তে ১১ শিশুসহ নারী ও পুরুষ আটক

কলারোয়া প্রতিনিধি: কলারোয়া সীমান্তে বিজিবি সদস্যরা অভিযান চালিয়ে অবৈধপথে ভারত থেকে আসা ২৪ জন নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে। এরমধ্যে ১১ জন শিশু। আটককৃতদের সকলের বাড়ি খুলনা, যশোর, বাগেরহাট ও মাদারিপুর জেলায়। শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩ টার দিকে কলারোয়ার সীমান্তবর্তী গয়ড়া বাজার সংলগ্ন এলাকায় কায়বা বিজিবি’র সদস্যরা এদের আটক করেন। খুলনা ২৩, বিজিবি’র আওতাধীন কায়বা বিজিবি’র কোম্পানি কমান্ডার সুবেদার শেখ ফায়েক শনিবার সাংবাদিকদের কাছে ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ভারত থেকে অবৈধপথে কলারোয়া সীমান্তের ১৭ মেইন পিলার বরাবর স্থান দিয়ে ২৪ জন নারী-পুরুষ ও শিশু পার হয়ে আসে। এরপর তাঁর নেতৃত্বে পরিচালিত টহলটিমের হাতে অবৈধ পারাপারকারীরা আটক হয়। আটককৃতরা হলো: যশোরের অভয়নগর থানার সাভারপাড়া গ্রামের রফিকুল ইসলাম(৩৫) ও তার স্ত্রী হোসনে আরা বেগম(৩০) এবং তাদের শিশু পুত্র রাকিব(১০) ও সাকিব(৮), বাগেরহাটের রামপাল থানার খোনতাকাদা গ্রামের কবির মোল্লা(৩৫) ও তার স্ত্রী কুলসুম(৩২) এবং তাদের শিশু কন্যা নাজমা(৭) ও সেলিনা(৩), খুলনা ৫ নং ঘাট এলাকার নয়ন শেখ(২৫), হাসি বেগম(৩০) এবং শিশু শফিকুল(১২), রিপন(১০), রাজু(৯) ও খুশি(২), মাদারিপুরের শিবচর থানার চরমাইল গ্রামের জালাল উদ্দিন(৩৫), বাগেরহাটের সুন্দরবন এলাকার রুহুল আমিন(৫০) ও তার স্ত্রী বিউটি(২৫) ও শিশু পুত্র হোসেন(১২), হাসান(৮), বাগেরহাটের মোড়েলগঞ্জ থানার বসুমন্দা গ্রামের রিয়াজুল ইসলাম(২৫) ও তার স্ত্রী সালমা(২০) এবং তাদের শিশু কন্যা জান্নাতি(১), খুলনার বটিয়াঘাটা থানার তেঁতুলতলা গ্রামের মিলন খান(২৪) ও তার স্ত্রী ইয়াসমিন(১৯)।

বাংলাদেশ স্কাউটস খুলনা অঞ্চলের ৩১৪তম কাব স্কাউটস ইউনিট লিডার বেসিক কোর্স সমাপ্ত

পত্রদূত রিপোর্ট: বাংলাদেশ স্কাউটস খুলনা অঞ্চলের পরিচালনায় সাতক্ষীরা জেলা স্কাউটস এর বাস্তবায়নে জেলা স্কাউটস ভবনে অনুষ্ঠিত ৩১৪ তম কাব স্কাউটস ইউনিট লিডার বেসিক কোর্স সমাপ্ত হয়েছে। শনিবার সন্ধ্যায় মহাতাবু জলসার মধ্য দিয়ে কোর্সটি সমাপ্ত হয়েছে। জেলা স্কাউটসের কমিশনার মুহা: আশরাফ উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ও জেলা স্কাউটসের সভাপতি নাজমুল আহসান। এসময় তিনি বলেন, স্কাউটস বিশ্বব্যাপি একটি সামাজিক আন্দোলন। এ আন্দোলন যুব সমাজকে সামাজিক নৈতিকতাবোধ শেখায়। একজন মানুষকে চৌকস ও আদর্শ মানুষ হিসাবে নিজেকে গড়তে সাহায্য করে। এসময় তিনি সদ্য দিক্ষাপ্রাপ্ত কাব ইউনিট লিডারদের স্ব স্ব কর্মস্থলে ফিরে যেয়ে শিক্ষার্থীদেরকে লেখা পড়ার পাশাপশি স্কাউটস এর আদর্শে জীবন গঠনের জন্য অভিভাবকের ভূমিকা পালন করার আহবান জানান। এছাড়া জেলা স্কাউটস এর সকল কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং সার্বিক সহযোগীতার আশ্বাস দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আশরাফ হোসেন।
জেলা স্কাউটসের সম্পাদক আবুল বাশার পল্টুর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কোর্স লিডার এম এ মাজেদ, কোর্স স্টাফ আখতারুজ্জামান, কাজী আফজাল বারী, হাফিজুর রহমান, রাশিদুজ্জামান, স্বপন মিত্র, রায় দুলাল চন্দ্র, সংকর কুমার বিশ্বাস, জেলা স্কাউটসের সহকারী কমিশনার জন সংযোগ ও মার্কেটিং এম ঈদুজ্জামান ইদ্রিসসহ জেলা স্কাউটসের কর্মকর্তাবৃন্দ। কোর্সে জেলার বিভিন্ন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত মোট ৫১ জন কাব স্কাউটস ইউনিট লিডার অংশ গ্রহণ করেন। কোর্স শেষে প্রশিক্ষনার্থীদের সনদপত্র প্রদান করা হয়।

আশাশুনির বিভিন্ন এলাকায় মোস্তাকিমের নির্বাচনী গণসংযোগ ও পথসভা

আশাশুনি ব্যুরো: আশাশুনির বিভিন্ন ইউনিয়নে গণসংযোগ ও পথসভায় আ’লীগের একক উপজেলা চেয়ারম্যান প্রার্থী এবিএম মোস্তাকিম বলেছেন, আমি বিগত ৫ বছর সন্ত্রাস, নৈরাজ্য, সহিংসতা, অগ্নিসংযোগ ও লুটপাট প্রতিরোধে আমি প্রশাসনের তোয়াক্কা না করে নিজের জীবন বাজী রেখে প্রত্যান্ত অঞ্চলে সাধারণ মানুষের পাশে ছায়ারমত দাঁড়িয়েছি। আমার ক্ষমতার সীমাবদ্ধতা এবং উপরিমহলের চাপ উপেক্ষা করে আমি সকল বিপদ আপদে আপনাদের পাশে সেবক হিসাবে ছিলাম। এখন আর উপরিচাপ বা বাধ্য বাধকতা নেই। সেজন্য আগামী ১৯ তারিখে চিংড়ী মাছ প্রতিকে ভোট দিয়ে আমাকে যদি আবারও জয়যুক্ত করেন, তাহলে উপজেলার উন্নয়নে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আমি অঙ্গিকারবদ্ধ। শনিবার সকালে উপজেলার আনুলিয়া ইউনিয়নের বিছট বাজার সংলগ্ন মাঠে নির্বাচনী পথসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আনুলিয়া ইউপি চেয়ারম্যানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান ও আ’লীগ নেতা আবু হেনা সাকিল, শেখ জাকির হোসেন, সাবেক চেয়ারম্যান কৃষকলীগ সভাপতি স,ম সেলিম রেজা, স্বেচ্ছাসেবকলীগ সভাপতি এস,এম সাহেব আলী, ছাত্রলীগের সাবেক সভাপতি মহিতুর রহমান প্রমুখ। এরপর এবিএম মোস্তাকিম উপজেলার আনুলিয়া, একসরা, কাকবাসিয়া, কাপসন্ডা, গদাইপুর, তুয়ারডাঙ্গা, গোয়ালডাঙ্গা, জামালনগর গণসংযোগ ও পথসভায় মিলিত হন।

সাতক্ষীরায় দিন ব্যাপী আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরায় দিন ব্যাপী আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৪ শনিবার সকাল ১০টায় শুরু হয়েছে। সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে পিটিআই মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশরাফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন সাতক্ষীরার জেলা প্রশাসক নাহমুল আহসান। এসময় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান, সহকারী কমিশনার রবিউল ইসলাম, পিটিআই সুপার আতিয়ার রহমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শেখ নিজাম উদ্দীন প্রমুখ। এসময় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা নাচ, গান ,আবৃত্তি, দৌড়, লাফসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়। অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক আমিনুর রশিদ।

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু: জেলার ৩৮টি কেন্দ্রে অংশ নেবে ২১৬৬৯ শিক্ষার্থী

আব্দুস সামাদ: আজ থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা ২০১৪। শেষ হবে ২০ মার্চ। পরীক্ষার দিনগুলোতে জেলা প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষা কেন্দ্রের আশপাশ এলাকায় কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরীক্ষার দিন সকাল আটটা হতে পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের চতুর্দিকে ২০০ গজের মধ্যে পাঁচ বা তার অধিক সংখ্যক ব্যক্তি একত্রে চলাচল করতে পারবেন না। পরীক্ষা কেন্দ্রের চারপাশে কেউ কোন প্রকার লাউড স্পিকার বা ঐ জাতীয় কোন শব্দযন্ত্র দিয়ে উচ্চস্বরে কোন শব্দ করতে পারবেন না। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।
জেলা প্রশাসনের পক্ষ থেকে আরও জানানো হয়, পরীক্ষা সুষ্ঠু, নকল ও দুর্নীতিমুক্ত পরিবেশে গ্রহণের লক্ষ্যে পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি ও প্রয়োজনীয় পুলিশ ফোর্স মোতায়েনসহ যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। একই সাথে শহরের কেন্দ্রগুলোতে পরীক্ষা শুরুর আগে এবং শেষ হওয়ার পরে যানজট কমানো, পরীক্ষা চলাকলীন কেন্দ্রের আশপাশের ফটোস্ট্যাট মেশিন বন্ধ রাখা এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
জানাযায়, আজ ৯ ফেব্রুয়ারি রোববার বাংলা (আবশ্যিক) ১ম পত্র, সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১মপত্র, ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার বাংলা (আবশ্যিক) ২য় পত্র, সহজ বাংলা ২য় পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ২য় পত্র, ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র, ১৬ ফেব্রুয়ারি রোববার ইংরেজি (আবশ্যিক) ২য়পত্র, ২৩ ফেব্রুয়ারি রোববার গণিত (আবশ্যিক), ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার জীব বিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি, ২ মার্চ রোববার রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও ব্যবসায় উদ্যোগ, ৪ মার্চ মঙ্গলবার পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), ইতিহাস ও ব্যবসায় পরিচিতি, ৬ মার্চ বৃহস্পতিবার সাধারণ বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান, ৯ মার্চ রোববার উচ্চতর গণিত (তত্ত্বীয়), ১১ মার্চ মঙ্গলবার ভূগোল ও বাণিজ্যিক ভূগোল, ১৩ মার্চ বৃহস্পতিবার সকালে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), কষি শিক্ষা (তত্ত্বীয়) সংগীত (তত্ত্বীয়) এবং একই দিন বিকালে আরবি, সংস্কৃতি, কর্মমুখী শিক্ষা (তত্ত্বীয়), কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়), শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), বেসিক ট্রেড (তত্ত্বীয়), চারু ও কারুকলা (তত্ত্বীয়) অনুষ্ঠিত হবে। এছাড়া ১৬ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ব্যবহরিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
সূত্র আরো জানায়, উপজেলা নির্বাচনের কারণে এবার এসএসসির ধর্ম ও হিসাববিজ্ঞান পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৯ ফেব্রুয়ারি উপজেলা নির্বাচনের ভোট গ্রহণের আগের দিন ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার এসএসসির ধর্ম পরীক্ষা (ইসলাম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান) নির্ধারিত ছিল। আর ভোট গ্রহণের পরদিন ২০ ফেব্রুয়ারি নির্ধারিত ছিল হিসাববিজ্ঞান বিষয়ের পরীক্ষা। পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে সূচি পরিবর্তন করে ১৮ ফেব্রুয়ারির পরীক্ষা ১৮ মার্চ ও ২০ ফেব্রুয়ারির পরীক্ষা ২০ মার্চ পুনর্নিধারণ করা হবে।
সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর জেলায় ৩৮টি কেন্দ্রে ২৯টি ভেন্যুতে ২১ হাজার ৬শ ৬৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ২১ টি কেন্দ্রে ১৫ হাজার ৫৩ জন এসএসসি, ৭টি কেন্দ্র ১ হাজার ২শ ৫৭ জন এসএসসি (ভোকেশনাল), ১০টি কেন্দ্রে ৫ হাজার ৩শ ৫৯ জন দাখিল পরীক্ষায় অংশ নেবে। সূত্রে জানা যায়, সদর উপজেলায় ৪টি কেন্দ্রে ৪ হাজার ৯১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসিতে ২ কেন্দ্রের ২টি ভেন্যুতে ২ হাজার ৪শ ৯০ জন, ভোকেশনালে ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ৪শ ১১ জন এবং দাখিলের ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ১ হাজার ১শ ৯০ জন পরীক্ষায় অংশ নেবে ।
তালা উপজেলায় ৭টি কেন্দ্রে ৫টি ভেন্যুতে ৩ হাজার ২শ ৯১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসি ৪টি কেন্দ্রে ৪টি ভেন্যুতে ২ হাজার ৪শ ৪৯ জন, ভোকেশনাল ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ১শ ৪৩ জন, দাখিল ২টি কেন্দ্রে ৬শ ৯৯ জন পরীক্ষায় অংশ নেবে।
কালিগঞ্জ উপজেলায় ৬টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে ২ হাজার ৯শ ৫০ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসি ৩টি কেন্দ্রে ৩টি ভেন্যুতে ২ হাজার ১শ ৪৬ জন, ভোকেশনাল ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ১শ ৮০ জন, দাখিল ২টি কেন্দ্রের ২টি ভেন্যুতে ৬শ ২৪ জন পরীক্ষায় অংশ নেবে। কলারোয়া উপজেলায় ৬টি কেন্দ্রের ৬টি ভেন্যুতে ৩ হাজার ২শ ৭৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসি ৪টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে ২ হাজার ৪শ ১৬ জন, ভোকেশনালের ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ২শ ২৬ জন, দাখিল ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ৬শ ৩৫ জন পরীক্ষায় অংশ নেবে।
আশাশুনি উপজেলায় ৭টি কেন্দ্রের ৫টি ভেন্যুতে ৩ হাজার ৪শ ১৫ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসি ৪টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে ২ হাজার ৪শ ৭০ জন, ভোকেশনাল ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ১৭ জন, দাখিল ২টি কেন্দ্রে ৯শ ২৮ জন পরীক্ষায় অংশ নেবে। দেবহাটা উপজেলায় ৪টি কেন্দ্রের ২টি ভেন্যুতে ১ হাজার ৪শ ৩৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসি ২টি কেন্দ্রের ২টি ভেন্যুতে ১ হাজার ৪৬ জন, ভোকেশনাল ১টি কেন্দ্রে ১শ ৩৫ জন, দাখিল ১টি কেন্দ্রে ২শ ৫৮ জন পরীক্ষায় অংশ নেবে। শ্যামনগর উপজেলায় ৪টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে ৩ হাজার ২শ ৬ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে এসএসসি ২টি কেন্দ্রের ২টি ভেন্যুতে ২ হাজার ৩৬ জন, ভোকেশনাল ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ১শ ৪৫ জন, দাখিল ১টি কেন্দ্রের ১টি ভেন্যুতে ১ হাজার ২৫ জন পরীক্ষায় অংশ নেবে।
জেলা প্রশাসক নাজমুল আহসান জানান, পরীক্ষার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উপজেলাগুলোতে প্রশ্নপত্র পৌঁছে দেয়া হয়েছে। তিনি আরও জানান, সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হওয়ায় নকল করার সুযোগ কম। তারপরও এসব বিষয়ে সজাগ থাকতে কেন্দ্র সচিবদের নির্দেশ দেয়া হয়েছে। প্রতি উপজেলায় ম্যাজিস্ট্রেট এবং অন্যান্যদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট তদারকি কমিটি করা হয়েছে। যারা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

শহরে হিন্দু সম্প্রদায়ের এক ব্যবসায়ীর দোকান ও গোডাউনে আগুন দিয়েছে দূর্বৃত্তরা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরায় হিন্দু সম্প্রদায়ের এক ব্যবসায়ীরা দোকান ও গোডাউনে আগুন দিয়েছে দৃর্বৃত্তরা। শনিবার ভোররাতে গোডাইনের পেছন থেকে আগুন ধরিয়ে দেয়া হয়। সাতক্ষীরা পৌর এলাকার কামালনগরে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস কর্মিরা খবর পেয়ে ঘটনা স্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। ককসীট ব্যবসায়ী কামালনগর এলাকার গৌর দাসের পুত্র তরুণ কুমার দাস জানান, আগুনে গোডাউনে থাকা প্রায় ১৫ হাজার মাছর পোনা বহনকারী ককসীট ও গোডাউন পুড়ে ভস্মিভূত হয়ে যায়। এতে ১২ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে জানিয়েছে ফায়ার সাভিসের কর্মিরা। এঘটনায় তরুণ কুমার দাস বাদী হয়ে অজ্ঞতনামাদের আসামী করে সাতক্ষীরা সদর থানায় একাট মামলা দায়ের করেছেন।

সৃষ্টিশীল মানুষের কখনোই মৃত্যু হয়না: এমপি মুস্তফা লুৎফুল্লাহ

মুজিবুর রহমান, পাটকেলঘাটা: সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের নব নির্বাচিত সংসদ সদস্যকে কুমিরা মহিলা ডিগ্রী কলেজ সংবর্ধনা প্রদান করেছেন। এ অনুষ্ঠান উপলক্ষে সংবর্ধিত অতিথি হিসেবে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ও জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক এ্যাড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন, ছাত্রীদের বাস্তবমুখী শিক্ষার পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে কাজ করে শিক্ষাকে সুদুর প্রসারী করতে হবে। শিক্ষার অগ্রসরে শত্রুও যদি এগিয়ে আসে তাকে বন্ধু হিসেবে মেনে নিয়ে একসাথে কাজ করবো। গতকাল বেলা ১১টায় কলেজের সবুজ চত্বরে আয়োজিত সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্যের সংবর্ধনা অনুষ্ঠানে কলেজের সভাপতি ও সাবেক এমপি আলহাজ্ব ইঞ্জিঃ শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে সংবর্ধিত প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান, দাতা সদস্য জেলা কৃষকলীগ সভাপতি বিশ্বজিৎ সাধু, জেলা শ্রমিকলীগের সভাপতি মোঃ হারণ-অর-রশিদ, খলিলনগর ইউপি চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু । এছাড়া আরো বক্তব্য রাখেন অধ্যক্ষ লুৎফন-আরা-জামান, উপাধ্যক্ষ শেখ শহিদুল ইসলাম, পরিচালনা বোর্ডের সদস্য নারায়ন মজুমদার, শিক্ষক প্রতিনিধি স্মরজিৎ কুমার ঘোষ,সহঃ অধ্যাপক ড. জয়দেব সাহা, ড.রবিউল ইসলাম, মহিউদ্দীন আহম্মদ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন মাস্টার্স পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত মেধা তালিকায় ১ম স্থান অধিকারী নাসরিন সুলতানা ও পম্পা মন্ডল। সবশেষে মাস্টার্স ১ম বিভাগ প্রাপ্ত ১০ জন ছাত্রীকে কলেজের গভর্ণিং বডির সদস্য নারায়ন মজুমদারের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন- প্রভাষক প্রশান্ত রায় ও আলমগীর হোসেন।
তালার মাগুরায় ১৪দলের গণসংবর্ধনা অনুষ্ঠানে এ্যাডঃ মুস্তফা লুৎফুল্লাহ: সকলকে একসঙ্গে নিয়ে কাজ করার অঙ্গিকার
শাহিন আলম, খলিষখালী (পাটকেলঘাটা): সাতক্ষীরা-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য এ্যাডঃ মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন, তালা কলারোয়ার সকল অসমাপ্ত কাজগুলি সমাপ্ত করাই হবে আমার প্রধান কাজ। শুধু তাই নয় তালার জলাবদ্ধতা নিরসনে অবিলম্বে কপোতাক্ষ নদের খনন জরুরি বলে তালার সাধারণ মানুষের গণদাবিতে পরিণত হয়েছে। এটা আমারও নিজের দাবী। কারণ আমি একটি দলের জেলার দায়িত্বে আছি। আর আমার দলের প্রধান কাজ অসহায় মানুষের পাশে দাঁড়ানো। তাই আমিও আপনাদের দাবির সঙ্গে একাত্বতা ঘোষণা করে অবিলম্বে কপোতাক্ষ খনন করার পদক্ষেপ নিব। মাগুরা ইউনিয়ন ১৪দলের পক্ষ থেকে নবনির্বাচিত এমপিকে একটি সোনার নৌকা উপহার দেন। এসময় তিনি ১৪দলের উদ্দেশ্যে বলেন আজ থেকে মাগুরা ইউনিয়নকে আমার নিজের ইউনিয়ন বলে ঘোষণা করছি এবং এই ইউনিয়নের স্কুল কলেজ রাস্তাঘাটসহ সকল উন্নয়ন মূলক কাজ গুলি এক এক করে সমাপ্ত করব। গতকাল বিকাল ৪টায় তালার মাগুরা ইউনিয়ন ১৪দলের পক্ষ থেকে গণসংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথির বক্তেব্যে তিনি এসব কথা বলেন। মাগুরা ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি গণেশ দেবনাথের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন তালা উপজেলার পরিষদের চেয়ারম্যান ঘোষ সনদ কুমার, জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিত সাধু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এম এম ফজলুল হক জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এ্যাডঃ অনিত মুখাজীর্, ওয়ার্কাস পার্টির নেতা অধ্যাপক সাবির হোসেন, চেয়ারম্যান প্রনব ঘোষ বাবলু, ইখতিয়ার হোসেন, সাংবাদিক মীর জাকির হোসেন, মাগুরা ইউনিয়ন স্বেচ্চাসেবক লীগের সভাপতি শিক্ষক অজয় কুমার দাশ, শিক্ষক রাম প্রসাদ দাশ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হান্নান গাজী প্রমুখ। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা ও উপস্থাপনা করেন মাগুরা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান।
কলারোয়ায় সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহকে গণসংবর্ধনা
কলারোয়া প্রতিনিধি: তালা-কলারোয়ার সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহকে গণসংবর্ধনা দেয়া হয়েছে। শনিবার বেলা ৪টায় সোনাবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ফুটবল মাঠে অনুষ্ঠিত গণসংবর্ধনা অনুষ্ঠানে সোনাবাড়ীয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জিএম মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও দৈনিক কালের চিত্র পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ আবু আহম্মেদ, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, অধ্যাপক এম এ ফারুক, কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আরাফাত হোসেন, এড. শাহ আলম, এড. আলী হোসেন, জেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নান, সোনাবাড়ীয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেম্বার মনিরুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যার তপন কুমার সাহা, সোনাবাড়ীয়া আওয়ামীলীগের সাবেক সভাপতি আলহাজ্ব আঃ রাজ্জাক, কৃষকলীগ নেতা হাসান মাসুদ পলাশ প্রমূখ। এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন, ইউপি সদস্য ডা: রেজাউল ইসলাম, আবু দাউদ, হোসেন আলী, একিম আলী, মুনতাজ আলী, শওকাত আলী, সামছুর রহমান, মজিবার রহমান, আব্দুল গনি, যহর আলী, ময়উদ্দিন গাজী, আঃ খালেক, আমির আলী, আরশাদ আলী, সহিদুল হক, আব্দুর রশিদ, সাবেক ছাত্রলীগ নেতা আবু মুছাসহ সোনাবাড়ীয়ার আ’লীগ নেতক্ষৃন্দ।

আশাশুনিতে এড. সালাউদ্দিনের পথসভা ও গণসংযোগ

বুধহাটা প্রতিনিধি: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে সাবেক এমপি এ্যাড. স ম সালাউদ্দিন গণ-সংযোগ ও পথসভা করেছেন। আশাশুনি সদরের বিভিন্ন গ্রাম, বাড়ি, হাটবাজার, মসজিদ ও প্রতিষ্ঠানে তিনি কর্মী-সমর্থনদের নিয়ে গণ সংযোগ করেন। বিকালে বুধহাটা ইউনিয়নে ৫টি পথসভায় মিলিত হন। উপজেলা জাপার সেক্রেটারী কোহিনুর ইসলাম, এ্যাডঃ নূরুল আমিন, আজাদ হোসেন টুটুল, আবুল বাসার, আব্দুস সালাম, রফিকুল ইসলাম, আব্দুল মান্নান, আসাদুজ্জামান আসাদ, আবুল কাশেম প্রমুখ তার সাথে ছিলেন। এসময় সালাউদ্দিনের বিগত সময়ে উপজেলার সাধারণ মানুষের প্রতি ভালোবাসা, এলাকার উন্নয়ন, দুর্নীতি ও ঘুষের বিরুদ্ধে সংগ্রামের বর্ননা দিয়ে তার প্রতীক মটর সাইকেলে ভোট দেওয়ার জন্য আহবান জানানো হয়।

পাটকেলঘাটায় ৩টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে

পাটকেলঘাটা প্রতিনিধি: চলতি ২০১৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা পাটকেলঘাটার ৩টি কেন্দ্রে পরীক্ষা আজ রবিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্র সূত্রে জানা গেছে, পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন। এবার পাটকেলঘাটা আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৪শ ৩৩ জন ছাত্র-ছাত্রী কুমিরা পাইলট বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৪শ ৬৫ জন ছাত্র-ছাত্রী ও আল-আমিন ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৩শ ২৩জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব বাবলুর রহমান জানান, পরীক্ষা সম্পন্নের জন্য সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

ব্রহ্মরাজপুরে অপহরণের ৪দিন পরও উদ্ধার হয়নি ভিকটিম

ব্রহ্মরাজপুর প্রতিনিধি: অপহরণের ৪দিন পরও উদ্ধার হয়নি ভিকটিম, মামলা নিতে থানা পুলিশের তালবাহানা। ঘটনাটি ঘটেছে সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর গ্রামে। জানা গেছে ব্রহ্মরাজপুর গ্রামের মোঃ শফিকুল ইসলামের স্কুল পড়–য়া কন্যা (নবম শ্রেণির ছাত্রী) গত ৫ জানুয়ারি সকালে বাড়ি থেকে প্রাইভেট পড়তে যাওয়ার পথে পার্শ্ববর্তী দহাকুলা গ্রামের মৃত জবেদ চৌকিদারের পুত্র ছাব্বির হোসেন রাস্তার উপর থেকে অপহরণ করে নিয়ে যায়। এ ঘটনায় তার মাতা আমিনা খাতুন বাদী হয়ে গত ৬ জানুয়ারি সাতক্ষীরা সদর থানায় লিখিত এজাহার জমা দেয়। কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত ভিকটিম উদ্ধার হয়নি ও মামলা নিতে পুলিশ তালবাহানা করছে বলে ভুক্তভোগী আমিনা খাতুন জানান। এ ব্যাপারে সদর থানার ওসি এনামুল হক এর কাছে মামলা রেকর্ড না হওয়ার করণ জানতে চাইলে তিনি বলেন, অভিযোগটি এসআই শরিফ মিয়াজির কাছে দিয়েছি। বিষয়টি দেখছেন। বিষয়টি অতি দ্রত ব্যবস্থা নেওয়ার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছে।

আলিপুরে মায়ের উপর অভিমান করে ৭ম শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

পত্রদূত রিপোর্ট: মায়ের উপর অভিমান করে ৭ম শ্রেণির ছাত্রী আত্মহত্যা করেছে। শনিবার দুপুর সাড়ে ১২টায় সদর উপজেলার আলিপুর মাঝের পাড়া এলাকায় এই ঘটনা ঘটে। আত্মহত্যাকারী ছাত্রী মাঝেরপাড়া এলাকার নারায়ন চন্দ্র কর্মকারের মেয়ে সুশমিতা কর্মকার পুতুল(১৩)। পুতুল বাবা নারায়ন চন্দ্র কর্মকার জানান, শনিবার দুপুরে তুচ্ছ ঘটনা কে কেন্দ্র করে পুতুলের মায়ের সাথে কথা কাটাকাটি হয়। এ ঘটনার পর পুতুল সকলের অজান্তে ঘরের ভিতরে যেয়ে গলায় উড়না পেচিয়ে আত্মহত্যা করে। পরে সে ঘরের দরজা না খোলায় দরজা ভেঙে তাকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। এঘটনায় পুলিশ ঘটনা স্থল পরিদর্শন করেছে।

নগরঘাটায় ৮ মামলার আসামীর বাড়ী থেকে গাজা ও ফেনসিডিল উদ্ধার

পত্রদূত রিপোর্ট: নগরঘাটায় ২৪ পুরিয়া গাজা ও ২ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। জানা গেছে মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর সাতক্ষীরা সার্কেলের পরিদর্শক কাজী মাহমুদ হারুনের নেতৃত্বে একটি দল গতকাল বিকাল ৫টায় গোপন সংবাদের ভিত্তিতে পাটকেলঘাটা থানার নগরঘাটা নিমতলা গ্রামের মোঃ মোজাম সরদারের পুত্র সিরাজুল ইসলাম ওরুফে কটি সিরাজুলের বাড়ীর পার্শ্বে বিচালী গাদার মধ্য থেকে ২৪ পুরিয়া গাজা ও ২ বোতল ফেনসিডিল উদ্ধার করে। এ ব্যাপারে তার বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে মামলা হয়েছে বলে পরিদর্শক কাজী মাহমুদ হারুণ জানান। জানা যায়, উক্ত সিরাজুলের বিরুদ্ধে পাটকেলঘাটা, তালা ও সাতক্ষীরা থানায় ৮টি মাদক দ্রব্য মামলা রয়েছে।

ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি: ডাক্তারের ব্যবস্থাপত্রে লেখা পরীক্ষা নিরীক্ষা নির্দেশাবলী উপেক্ষা করে ইসলামি ব্যাংক কমিউনিটি হাসপাতাল তাদের ইচ্ছামত ব্যয় বহুল পরীক্ষা রিপোর্ট দিয়ে অধিক টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।
সূত্র জানায়, শহরের পুরাতন সাতক্ষীরা এলাকার জব্বার সরদার গতমাসে তার শিশু কন্যা ফাইমকে চিকিৎসার জন্য ডাঃ হাসানুজ্জামানের কাছে নিয়ে যায়। ডাক্তার শিশুটিকে দেখে তার চিকিৎসাপত্রে ব্লাড গ্র“পের এইচ-বি-থ্যালাসেমিয়া পরিক্ষা করতে লিখে দেন। এছাড়া ও অপর রোগী কামালনগরের মাহবুবের কন্যা ইভা একই পরিক্ষা নিয়ে শহরের ইসলামী ব্যাংক কমিনিটি হাসপাতালে যান। ডাক্তারের চিকিৎসা পত্রে লেখা পরীক্ষা নিরীক্ষা না করে তারা সোডিয়াম ফ্লোরাইড পরীক্ষা করে রিপোর্ট প্রদান করেন। ইসমলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালের বিরুদ্ধে এমন অভিযোগ অনেকেরই। তারা সঠিক পরীক্ষা নিরিক্ষা না করে অধিক টাকা আদায়ের লক্ষে এমন কর্মকান্ড করেই চলেছে। তাই ভুক্তভোগীরা প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেছেন।

নলতা হাসপাতালে ডা. জর্জ উইলিয়াম ব্যাগবীর উন্মদিন পালন

নিজস্ব প্রতিনিধি: নলতা হাসপাতালের সহযোগী প্রতিষ্ঠাতা ডা. জর্জ উইলিয়াম ব্যাগবীর জন্মদিন উপলক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠান ৭ ফেব্র“য়ারী শুক্রবার নলতা হাসপাতালের ৩য় তলায় কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ্ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক এমপি, বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন নলতা হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. আবুল ফজল মাহমুদ বাপ্পী। নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ্ ফাউন্ডেশন’র সকল কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে আলহাজ্ব প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক এমপি জন্মদিনের কেক কেটে অনুষ্ঠানের শুভ সূচনা করেন।