নবারুণ কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে চলছে এসএসসি পরীক্ষা


প্রকাশিত : ফেব্রুয়ারি ১০, ২০১৭ ||

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরা নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে কঠোর নিরাপত্তা ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা ২০১৭। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সন্তুষ্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এবারই প্রথম এসএসসি পরীক্ষার পূর্ণ কেন্দ্রের মর্যাদা লাভ করে নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর থেকে ৪৮৪ নং কোড নিয়ে গত বছর জেএসসি পরীক্ষার কেন্দ্র হিসেবে স্বীকৃতি পায় প্রতিষ্ঠানটি। জেএসসি পরীক্ষায় নকলমুক্ত পরিবেশ, সুষ্ঠু ব্যবস্থাপনা ও কঠোর নিরাপত্তা নিশ্চিত করায় শিক্ষা বোর্ড প্রতিষ্ঠানটিকে এসএসসি পরীক্ষার কেন্দ্র হিসেবে পূর্ণ স্বীকৃতি দেয়। নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা দিচ্ছে সদর উপজেলার ১২টি মাধ্যমিক স্কুল। স্কুলগুলো হচ্ছে-ডি.বি. মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মাছখোলা মাধ্যমিক বিদ্যালয়, কুশখালি মাধ্যমিক বিদ্যালয়, নৈশ মাধ্যমিক বিদ্যালয়, জিজিকে কানাইলাল মাধ্যমিক বিদ্যালয়, ভাড়ুখালি মাধ্যমিক বিদ্যালয়, বাঁকাল মাধ্যমিক বিদ্যালয়, কামালনগর উদয়ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলিপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, পলাশপোল মাধ্যমিক বিদ্যালয়, মাহমুদপুর কলেজিয়েট গার্লস স্কুল ও বিকে বালিকা বিদ্যালয়।
এসব স্কুলের নিয়মিত অনিয়মিত মিলে মোট ৪১৮জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে নিয়মিত ৩৮৬জন এবং অনিয়মিত ৩২জন। নিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে ১২৫জন ছাত্র এবং ২৬১জন ছাত্রী রয়েছে।
কেন্দ্র সচিব হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক গাজী। সহকারি কেন্দ্র সচিবের দায়িত্বে আছেন কুশখালি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার। কেন্দ্রটির হল সুপারের দায়িত্ব অত্যন্ত সুনিপুনভাবে পালন করছেন পলাশপোল হাইস্কুলের প্রধান শিক্ষক মোমিনুল ইসলাম। এছাড়া ডি.বি. গার্লস হাইস্কুলের সিনিয়র শিক্ষক নজিবুল ইসলাম, নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক তৈয়েবুর রহমান তুহিন অব্যাহতভাবে সহযোগিতা করছেন। সুদক্ষ কক্ষ পরিদর্শকগণ নিবিড় পর্যবেক্ষণে দায়িত্ব পালন করছেন। জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারি কমিশনার আফসানা কওসার নিয়মিত পরিদর্শন করছেন। সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুর রহমান নিয়মিত পরিদর্শনের পাশাপাশি খোজখবর নিচ্ছেন।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর হোসেন সজল পরিদর্শন করে কেন্দ্রটির ভূয়শী প্রশংসা করেন। তিনি নকলমুক্ত পরিবেশ ও সুষ্ঠু ব্যবস্থাপনা এবং কঠোর নিরাপত্তা অব্যাহত রাখার জন্য নির্দেশনাও দিয়েছেন।
জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন কেন্দ্রটি পরিদর্শন করে সার্বিক পরিবেশ পর্যবেক্ষণ করেন। জেলা প্রশাসক পরীক্ষা কেন্দ্রের এমন সুন্দর পরিবেশ অবলোকনে মুগ্ধ হয়ে কেন্দ্রটির সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন।
কেন্দ্র সচিব আব্দুল মালেক গাজী বলেন, ইতোমধ্যে বাংলা ও ইংরেজী বিষয়ের চারটি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে। জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার ও উপজেলা শিক্ষা অফিসার সহ প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণ পরীক্ষা চলাকালীন পরিদর্শন শেষে ভূয়শী প্রশংসা করেন। বাকী পরীক্ষাগুলোও কঠোর নিরাপত্তা ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।