খুলনা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


প্রকাশিত : মার্চ ২, ২০১৭ ||

পত্রদূত ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দুপুরে গণভবন থেকে খুলনা ১৫০ মেগাওয়াট গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্রকে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেলে উন্নীতকরণ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধন করেন।
উদ্বোধন উপলক্ষে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম মোস্তফা রশিদী সুজা এমপি, পঞ্চানন বিশ্বাস এমপি, খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম খোরশেদুল আলম, বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এ টি এম হুমায়ুন কবির, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপরাধ) মো. হাবিবুর রহমান, বিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, প্রকল্প পরিচালক মশিউর রহমান এবং খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব। উদ্বোধন অনুষ্ঠানে খুলনা বিদ্যুৎ কেন্দ্রের উর্ধ্বতন কর্মকর্তা, এডিবি প্রতিনিধি, খুলনার বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উলে¬খ্য, ৫০৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি. এ প্রকল্পটি বা¯তবায়ন করে। প্রকল্পে অর্থায়ন করে এডিবি, বাংলাদেশ সরকার এবং নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি.। প্রকল্পের কাজ শুরু হয় ২০১৪ সালের এপ্রিল মাসে এবং ২০১৬ সালের ২৫ জুন কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদন শুরু করে। এর ঠিকাদার প্রতিষ্ঠান হচ্ছে- চায়নার সাংহাই ইলেক্ট্রিক গ্র“প কো. লি. এবং বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে মালয়েশিয়ার মিনকনসাল্ট এসডিএন বিএইচডি। বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানির ধরণ হচ্ছে- জ্বালানি ব্যতিরেকে ফ্লু গ্যাস। কেন্দ্রটিতে ডিজেল এবং গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের দু’টি ব্যবস্থাই রাখা হয়েছে। খুলনার খালিশপুর থানার গোয়ালপাড়া মৌজায় ১১ একর জমির ওপর এ বিদ্যুৎ কেন্দ্রটি অবস্থিত।