তালায় ইউপি সদেস্যর বিরুদ্ধে সরকারি খাস খালের জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণের অভিযোগ


প্রকাশিত : মার্চ ২৬, ২০১৭ ||

নিজস্ব প্রতিনিধি: বিস্তীর্ণ অঞ্চলের বর্ষার পানি কপোতাক্ষ নদে নিস্কাশনের একমাত্র সংযোগ খালের চর দখল করে চলছে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ কাজ। তালা উপশহরের বারুইআটি খালের মুখে কালভার্টের দক্ষিণ পাশে ভাড়ায় চালিত মোটর সাইকেল স্ট্যান্ডের পাশে ইউপি সদস্য শেখ আব্দুর রাজ্জাক এ অবৈধ নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।
শনিবার সকালে তালা উজেলার সদরের ভাড়ায় চালিত মোটর সাইকেল স্ট্যান্ডে যেয়ে দেখা গেছে তালা সদর ইউনিয়ন পরিষদের সাত নং ওয়ার্ডের সদস্য ও প্যানেল চেয়ারম্যান আব্দুর রাজ্জাক তার নিজ রেকডীয় জমির পাশে কপোতাক্ষ নদের বারুইআটি সংযোগ খালের কালভার্টের দক্ষিণ পাশে পানি নিস্কাশনের জায়গা দখল করে ইট, বালি ও সিমেন্ট দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান নির্মানের কাজ করে যাচ্ছেন। শ্রমিকরা জানালেন, মেম্বর সাহেবের কাজ খুব শ্রীঘই্র শেষ করতে হবে। লোক চক্ষু এড়াতে রাস্তার পাশে টিন দিয়ে ঘিরে ফেলা হয়েছে। ব্যবসায়িরা জানান, বর্ষাকালে সামান্য বৃষ্টি হলেই তালা উপজেলা পরিষদসহ উপজেলা সদরের বিস্তীর্ণ অঞ্চলে হাঁটু পানি জমে। এ পানি বারুইআটি খাল দিয়ে কপোতাক্ষ নদে নিস্কাশিত হয়। অথচ তালা সদর ইউনিয়ন পরিষদের সাত নং ওয়ার্ড সদস্য আব্দুর রাজ্জাক নিজের রেকডীয় জমি সংলগ্ন কালভার্টের দক্ষিণ পাশে সরকারি খালের জায়গা জবরদখল করে শনিবার সকাল থেকে পাকা দোকান ঘর নির্মাণ করে চলেছেন। স্থানীয় প্রশাসন বিষয়টি দেখেও দেখছেন না। অবিলম্বে এ নির্মান কাজ বন্ধ করা না গেলে পানি নিস্কাশনের পথ বন্ধ হয়ে বারুইআটি খাল দিয়ে কপোতাক্ষ নদে পানি নিস্কাশন বন্ধ হয়ে যাবে। বর্ষা মৌসুমে তালা উপজেলা পরিষদ চত্বর পানিতে নিমজ্জিত থাকবে।
এ ব্যাপারে জানতে চাইলে, ইউপি সদস্য আব্দুর রাজ্জাকের সঙ্গে শনিবার রাত ৭টা ২২ মিনিটে ০১৭২৪-৮৪৯৪৯২ নম্বরে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।
তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন সাংবাদিকদের  জানান, উপজেলা সহকারি ভূমি কমিশনারের মাপ জরিপ অনুযায়ি খালের নিদ্দিষ্ট সীমারেখার বাইরে নিজ জায়গায় নির্মাণ কাজ করছেন প্যানেল চেয়ারম্যান শেখ আব্দুর রাজ্জাক। তবে এ নিয়ে আপত্তি ওঠায় উপজেলা নির্বাহী কর্মকর্তা নতুন করে মাপ না করা পর্যন্ত শনিবার বিকেলে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।